Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Census

Census: জাতিভিত্তিক জনগণনার দাবি

বিভিন্ন জনগোষ্ঠী কত দূর অগ্রসর হয়েছে বা অনগ্রসর অবস্থায় রয়েছে, সেই আর্থ-সামাজিক চিত্র পরিষ্কার করে বুঝতে জাতিভিত্তিক জনগণনা সহায়ক হবে।

জাতিভিত্তিক জনগণনার দাবি নিয়ে সরব সমাজকর্মী ও রাজনৈতিক নেতাদের একাংশ। ভারত সভা হলে।

জাতিভিত্তিক জনগণনার দাবি নিয়ে সরব সমাজকর্মী ও রাজনৈতিক নেতাদের একাংশ। ভারত সভা হলে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৯:০৩
Share: Save:

সারা দেশে এবং এ রাজ্যে জাতিভিত্তিক জনগণনার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন নাগরিকত্ব সুরক্ষা আন্দোলনের সঙ্গে যুক্ত সমাজকর্মীরা। সেই সঙ্গে রাজ্যে একটি বহুজন কমিশন গড়ার দাবিও তুলেছেন তাঁরা। ভারতসভা হলে মঙ্গলবার এনআরসি এবং এনপিআর-বিরোধী আন্দোলনের সঙ্গে যুক্ত নানা সংগঠনের প্রতিনিধি ও ব্যক্তিত্বেরা যুক্তি দিয়েছেন, মণ্ডল কমিশনের সুপারিশের পরে ৩০ বছর পেরিয়ে গিয়েছে। সাচার কমিটির রিপোর্টের পরেও ১৫ বছর গড়িয়ে গিয়েছে। বিভিন্ন জনগোষ্ঠী কত দূর অগ্রসর হয়েছে বা অনগ্রসর অবস্থায় রয়েছে, সেই আর্থ-সামাজিক চিত্র পরিষ্কার করে বুঝতে জাতিভিত্তিক জনগণনা সহায়ক হবে। তবে এই প্রক্রিয়াকে যাতে নাগরিকপঞ্জি সংক্রান্ত কোনও পরিকল্পনার অঙ্গ না করে তোলা হয়, সেই সতর্ক-বাণীও শুনিয়েছেন জাতিভিত্তিক জনগণনার পক্ষে সওয়ালকারীরা। মুখ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে সই করেছেন অভীক সাহা, কুমার রাণা, প্রসেনজিৎ বসু, শরদিন্দু বিশ্বাস, কপিলকৃষ্ণ ঠাকুর, সুখবিলাস বর্মা প্রমুখ। সম্প্রতি অনগ্রসর শ্রেণি উন্নয়ন সংক্রান্ত বৈঠকে মুখ্যমন্ত্রী বলেছিলেন, সকলে জাতিভিত্তিক জনগণনা চাইলে তাঁর আপত্তি নেই। প্রসেনজিৎদের বক্তব্য, ওই সমীক্ষা করানোর জন্য কেন্দ্রের উপরে চাপ সৃষ্টি করুক রাজ্য। মুখ্যমন্ত্রীর কাছে সেই আবেদনই জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Census Caste
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE