×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

অনশনকারীদের পাশে মন্দাক্রান্তা, পার্থ বললেন, আইনের বাইরে কিছু করা যাবে না

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ মার্চ ২০১৯ ১৫:১২
অনশনরত এসএসসি চাকরিপ্রার্থীদের পাশে মন্দাক্রান্তা। —ফাইল চিত্র।

অনশনরত এসএসসি চাকরিপ্রার্থীদের পাশে মন্দাক্রান্তা। —ফাইল চিত্র।

হবু শিক্ষকদের অনশনে সামিল হলেন কবি মন্দাক্রান্ত সেন। টানা ২৩ দিন ধরে অনশন চালিয়ে যাচ্ছেন এসএসসি-র চাকরিপ্রার্থীরা। এই আন্দোলনকে সমর্থন জানিয়ে রাজ্যে ভূমিকায় ক্ষোভ উগরে দিলেন মন্দাক্রান্ত। তাঁর কথায়, “সরকার অন্ধ ও বধিরের ভূমিকা পালন করছে। এই ছেলেমেয়েরা কোথায় যাবে? অনশন করেও সরকারের কাছে কোনও বার্তা পৌঁচ্ছছে না। ওঁদের ন্যায্য দাবি আদায়ের অধিকার রয়েছে। লড়াইটা আমাদের জারি রাখতেই হবে।”

তবে চাকরিপ্রার্থীদের প্রতি সমব্যথী হলেও আইনের বাইরে গিয়ে কিছু করা সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তিনি বলেন, “সমস্ত চাকরির্থীদের প্রতি সমব্যথী আমরা। কিন্তু আইনের বাইরে গিয়ে কিছু করা যাবে না। প্যানেলে নাম থাকা আর ওয়েট লিস্টে নাম থাকা এক নয়, এটা বুঝতে হবে তাদেরকে।”

মেয়ো রোডে প্রেস ক্লাবের সামনের ফুটপাতে অনশনে চালিয়ে যাচ্ছেন প্রায় ৪০০ চাকরি প্রার্থী। ইতিমধ্যে অনেকে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। রোদ-বৃষ্টি মাথায় নিয়ে যাঁরা এখনও অনশন চালিয়ে যাচ্ছেন, তাঁদের শারীরিক অবস্থাও খুব একটা ভাল নয়। ওই এলাকায় একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে মেডিক্যাল ক্যাম্প করা হয়েছে। চিকিৎসকেরা উদ্বেগ প্রকাশ করে বলেন, “ইতিমধ্যেই কয়েকজন ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য পরীক্ষায় কয়েকজনের চর্মরোগ ধরা পড়েছে। শৌচালয় সংক্রান্ত সমস্যা রয়েছে। সংক্রমণজনিত রোগের সম্ভাবনা প্রবল। অনশনকারীদের অনেকেই রক্তাল্পতায় ভুগছেন। কারও কারও ‘ব্লাড প্রেসার’ ভীষণ কম। পরিস্থিতি আরও ভয়ঙ্কর হতে পারে।”

Advertisement

এত কিছুর পরেও লিখিত আশ্বাস না মিললে অনশন উঠবে না বলে স্পষ্ট করে দিয়েছেন আন্দোলনকারীরা। তাঁদের বক্তব্য, বহু শূন্যপদ রয়েছে। তা সত্ত্বেও চাকরি মিলছে না। মৌখিক আশ্বাস দিলে হবে না। একই সুর মন্দাক্রান্তার গলায়। তিনি বলেন, “মেধাবী ছাত্রছাত্রীরা এসএসসি তালিকাভূক্ত। কিন্তু শিক্ষকদের শূন্যপদ থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছেন না। সরকার উদাসীন। দুর্ব্যবহার করছে।”

আরও পড়ুন: স্যাম পিত্রোদার ‘পাকিস্তান’ মন্তব্যে অস্বস্তিতে কংগ্রেস, তীব্র কটাক্ষ মোদীর

অরাজনৈতিক এই আন্দোলনে সমর্থন জানিয়ে, তাঁদের পাশে থাকার বার্তা দিয়েছে সিপিএম। দলের ছাত্র-যুব সংগঠনও তাঁদের পাশে রয়েছে। কংগ্রেস, বিজেপি-র তরফ থেকে এই আন্দোলনে সমর্থন জানিয়ে, রাজ্য সরকারের সমালোচনা করা হয়েছে।

Advertisement