Advertisement
১৬ মে ২০২৪
Bratya Basu Meeting

বৈঠক হচ্ছে শুক্রবারই, চাকরিপ্রার্থীদের প্রস্তাব শুনবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য, থাকবেন কুণাল ঘোষও

শুক্রবার নির্ধারিত দিনেই চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। বিকাশ ভবনের ওই বৈঠকে থাকবেন কুণাল ঘোষও। এর আগে গত ১১ ডিসেম্বর তাঁদের বৈঠক হয়েছিল।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৯:৪০
Share: Save:

চাকরিপ্রার্থীদের সঙ্গে শুক্রবারেই বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। ২২ ডিসেম্বরের এই বৈঠকের দিন স্থির করা হয়েছিল আগেই। পূর্ব নির্ধারিত সময়েই বৈঠক হবে বলে জানিয়েছেন ব্রাত্য। বিকাশ ভবনে চাকরিপ্রার্থীদের সঙ্গে থাকবেন তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষও। যদিও কুণাল সরকারের তরফে নয়, বৈঠকে থাকবেন চাকরিপ্রার্থীদের তরফ থেকে।

গত ১৪ ডিসেম্বর সুপ্রিম কোর্টে চাকরিপ্রার্থীদের একটি মামলার শুনানি হওয়ার কথা ছিল। সেই শুনানি পিছিয়ে গিয়েছে। ব্রাত্য জানান, তিনি চেয়েছিলেন, আদালতে মামলার শুনানির পরে আবার চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকে বসবেন। কিন্তু তা হচ্ছে না। নির্ধারিত দিনেই হচ্ছে বৈঠক।

এ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ‘‘শুক্রবার বৈঠক হচ্ছে। আমি চেয়েছিলাম, আদালতে মামলাটির শুনানি হয়ে গেলে এই বৈঠক করতে। কিন্তু কুণাল আমাকে জানান, ওঁদের কিছু প্রস্তাব দেওয়ার আছে। তা শোনার জন্য শুক্রবারের বৈঠক।’’

এর আগে গত ১১ ডিসেম্বর এসএলএসটি চাকরিপ্রার্থীদের সঙ্গে বিকাশ ভবনে বৈঠক করেছিলেন ব্রাত্য। চাকরিপ্রার্থীদের প্রতিনিধিদের সঙ্গে ওই বৈঠকে ছিলেন ধর্নামঞ্চে মাথা কামিয়ে প্রতিবাদ জানানো এসএলএসটি প্রার্থী রাসমণি পাত্রও। কুণাল সে দিন বৈঠকে ঢোকার আগেই বলে দিয়েছিলেন, ‘‘আমি এই বৈঠকে সরকারের কেউ নই। চাকরিপ্রার্থীরা আমাকে থাকতে বলেছেন। তাই ওঁদের পক্ষ থেকে আছি।’’

বৈঠক থেকে বেরিয়ে চাকরিপ্রার্থীরা জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রী সমস্ত আইনি জটিলতা কাটিয়ে ৫,৫৭৮ জনকে নিয়োগ দেওয়ার কথা জানিয়েছেন। তাতে তাঁরা খুশি। এ বিষয়ে কতটা অগ্রগতি হল, তা জানা যাবে ২২ তারিখের পরবর্তী বৈঠকে। চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকের পর শিক্ষামন্ত্রীও সাংবাদিক বৈঠকে আইনি জট কাটিয়ে দ্রুত নিয়োগের আশ্বাস দিয়েছিলেন।

বৃহস্পতিবার কুণালের বই প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল টাকি বয়েজ স্কুলে। ওই স্কুলেই পড়েছেন কুণাল। তাঁর লেখা বইয়ের নাম ‘পথের বাঁকে এসে’। অনুষ্ঠানে হাজির ছিলেন ব্রাত্য। এ ছাড়া, রাজ্যের মন্ত্রী শশী পাঁজা, সাহিত্যিক প্রচেত গুপ্ত, রঞ্জন বন্দ্যোপাধ্যায়-সহ অন্যান্যরা অনুষ্ঠানে ছিলেন। সেখানেই চাকরিপ্রার্থীদের বৈঠকের প্রসঙ্গ ওঠে। কুণাল বলেন, ‘‘কোনও না কোনও ভুল তো হয়েছিল। যে কারণে এত চাকরিপ্রার্থী রাস্তায় বসে আছেন। ব্রাত্য গোটা বিষয়টি দেখছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE