Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Alapan Bandyopadhyay

Alapan Bandyopadhyay: আলাপনের ‘ক্যাট’ মামলা স্থানান্তর নিয়ে শুক্রবার ফের শুনানি হবে সুপ্রিম কোর্টে

কলকাতা হাই কোর্ট ক্যাট-শুনানি দিল্লিতে স্থানান্তরের সিদ্ধান্ত খারিজ করে দেয়। সেই রায় চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্র।

সুপ্রিম কোর্টে ফের পিছোল শুনানি।

সুপ্রিম কোর্টে ফের পিছোল শুনানি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ২০:৪৯
Share: Save:

সুপ্রিম কোর্ট আগামী শুক্রবার মামলা স্থানান্তর নিয়ে আলাপন বন্দ্যোপাধ্যায় এবং সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনাল (ক্যাট)-এর বক্তব্য শুনবে। সোমবার শীর্ষ আদালত এ কথা জানিয়েছে। কেন্দ্রের তরফে আবেদন জানানো হলেও এ বিষয়ে কলকাতা হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ জারি করেনি শীর্ষ আদালত।

মামলা স্থানান্তর নিয়ে কলকাতা হাই কোর্টে জয় পেয়েছিলেন আলাপন। কিন্তু সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র। গত সোমবার সপ্তাহের প্রথম শুনানিতে বিষয়টি সম্পর্কে শীর্ষ আদালতকে বিস্তারিত জানানোর জন্য কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতের কাছে সময় চেয়ে নিয়েছিলেন।

সোমবার শুনানিপর্বের সময় আলাপনের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি আদালতের কাছে সময় চান। মামলা দ্রুততার ভিত্তিতে শুনানির আর্জি চেয়ে মেহতা জানান এ ক্ষেত্রে সিঙ্ঘভির আবেদনে তাঁর আপত্তি নেই। বিচারপতি এম এ খানউইলকরের বেঞ্চ সিঙ্ঘভির আবেদন মেনে নেয়।

অবসরের ঠিক আগে আলাপনের কার্যকালের মেয়াদ সাময়িক বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু বর্ধিত সময়সীমা পর্যন্ত কাজ করেননি আলাপন, বরং নির্দিষ্ট দিনেই (৩১ মে, ২০২১) পশ্চিমবঙ্গের মুখ্যসচিব পদ থেকে অবসর নেন তিনি। এর পর আলাপনের বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ তুলে তদন্ত শুরু করেছিল কেন্দ্রের কর্মিবর্গ দফতর। ওই তদন্ত খারিজের দাবিতে ক্যাট-এর কলকাতা বেঞ্চের দ্বারস্থ হন আলাপন। পাশাপাশি জানিয়েছিলেন, অবসরপ্রাপ্ত কর্মী হিসেবে তাঁর যে সুযোগ-সুবিধা প্রাপ্য, তা তিনি পাচ্ছেন না।

কিন্তু ক্যাট-এ কোনও স্থায়ী সমাধান হওয়ার আগে ২২ অক্টোবর মামলাটি দিল্লিতে স্থানান্তর হয়ে যায়। কলকাতা থেকে সরিয়ে দিল্লিতে শুনানি করার ক্যাট-এর সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন আলাপন। গত ২৯ অক্টোবর কলকাতা হাই কোর্ট ক্যাট-এর শুনানি দিল্লিতে স্থানান্তরের সিদ্ধান্তকে খারিজ করে দেয়। কিন্তু কলকাতা হাই কোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE