Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
Indian Railways

Indian railways: নজরে চিন সীমান্ত, নাথু লা পর্যন্ত রেলপথ তৈরিতে জোর দিল কেন্দ্র, শীঘ্রই শুরু সমীক্ষা

সেবক থেকে রংপো পর্যন্ত রেলপথ স্থাপনের কাজ আগামী বছর ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। বাজেটে ওই প্রকল্পে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২২ ০৭:০২
Share: Save:

নাথু লা-এ চিন সীমান্ত পর্যন্ত যাবে রংপোর রেলপথ। এ বারের রেল বাজেটে এই প্রকল্পে বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে বলে বৃহস্পতিবার জানাল উত্তর-পূর্ব সীমান্ত রেল। রেল সূত্রে বলা হয়েছে, এই সংক্রান্ত সমীক্ষার প্রথম পর্যায়ের কাজ চলতি বছরের অগস্টের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। তার পরে পরবর্তী পর্যায়ে নাথু লা পর্যন্ত সমীক্ষার কাজ শুরু হবে।

Advertisement

সেবক থেকে রংপো পর্যন্ত রেলপথ স্থাপনের কাজ আগামী বছর ডিসেম্বরের মধ্যে শেষ হওয়ার কথা। এ বছরও বাজেটে ওই প্রকল্পে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে বলে জানান রেলের কর্তারা। কিন্তু বিভিন্ন কারণে গত এক বছরে প্রকল্পের মাত্র ২৯ শতাংশ কাজ হয়েছে। সেনা সরবরাহ সীমান্ত পর্যন্ত পৌঁছতে গেলে আরও বেশ কিছুটা রেলপথ তৈরির প্রয়োজন। তা নিয়ে দিল্লির নজর আগে থেকেই ছিল। এ বার সেই পথেই আরও একধাপ এগোল রেল। এ দিন উত্তর-পূর্ব সীমান্ত রেলের জিএম অংশুল গুপ্ত বলেন, ‘‘রংপো-গ্যাংটক পর্যন্ত সমীক্ষার কাজ শীঘ্রই শুরু হবে। তার পরের ধাপে নাথু লা পর্যন্ত সমীক্ষা হবে।’’ যদিও রেল সূত্রে খবর, সেই সমীক্ষার কাজ অন্য একটি সংস্থা করবে।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকারের নজরে রয়েছে চিন সীমান্ত পর্যন্ত উত্তর-পূর্বের রাস্তা এবং রেলপথ সম্প্রসারণ। সেই কাজের প্রথম ধাপ ছিল সেবক-রংপো রেল প্রকল্প, যা প্রায় শেষের পথে। পাশাপাশি সেবকে তিস্তা সেতু নতুন করে তৈরি করা এবং বাগরাকোট থেকে সিকিম পর্যন্ত নতুন রাস্তা তৈরির প্রকল্পেও কাজ চলছে। ডোকলামের গতিবিধির পরেই হাসিমারায় রাফাল যুদ্ধবিমান এসেছে। উত্তর-পূর্বের আরও কয়েকটি বিমানবন্দর সম্প্রসারণেও নজর দিয়েছে দিল্লি। এ বারে নাথু লা পর্যন্ত রেলপথ নিয়েও ভাবনাচিন্তা শুরু হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.