Advertisement
০৫ অক্টোবর ২০২২
West Bengal Transport Department

CNG Station: কলকাতার প্রথম সরকারি সিএনজি পাম্পের উদ্বোধন হল কসবায়

সরকারি উদ্যোগে প্রথম ‘সিএনজি রিফিলিং সেন্টার’ তৈরি হল কলকাতায়। বুধবার কসবায় প্রথম এই সেন্টারের উদ্বোধন করলেন মন্ত্রী ফিরহাদ হাকিম।

কসবায় কলকাতার প্রথম সিএনজি পাম্পের উদ্বোধন করলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সঙ্গে ছিলেন মদন মিত্র ও পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল।

কসবায় কলকাতার প্রথম সিএনজি পাম্পের উদ্বোধন করলেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। সঙ্গে ছিলেন মদন মিত্র ও পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ২০:১১
Share: Save:

কলকাতার প্রথম সরকারি ‘কমপ্রেসিভ ন্যাচরাল গ্যাস (সিএনজি) রিফিলিং সেন্টারে’র উদ্বোধন হল কসবায়। বুধবার কসবায় সরকারি বাস ডিপোয় এই পরিষেবার উদ্বোধন করেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। অনুষ্ঠানে হাজির ছিলেন পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র ও পরিবহণ প্রতিমন্ত্রী দিলীপ মণ্ডল। গত বছর জুনে পরিবহণ দফতরের সঙ্গে ‘বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড’-এর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল পশ্চিমবঙ্গ পরিবহণ উন্নয়ন নিগমের। সেই চুক্তিতে বলা হয়েছিল, কলকাতা শহরের আটটি সরকারি বাস ডিপোয় ‘সিএনজি রিফিলিং সেন্টার’ তৈরি করা হবে। এ বছর জুন মাসের ১ তারিখে প্রথম ‘সিএনজি রিফিলিং সেন্টার’-এর উদ্বোধন করা হল।

পরিবহণ দফতরের তরফে জানানো হয়েছে, আগামী দিনে হাওড়া, সল্টলেক, সাঁতরাগাছি, করুণাময়ী, ঠাকুরপুকুর, নীলগঞ্জ, বেলঘরিয়াতেও ‘সিএনজি রিফিলিং সেন্টার’ তৈরি করা হবে। প্রতিটি ‘সিএনজি রিফিলিং সেন্টার’ গড়তে খরচ হবে সাড়ে তিন কোটি টাকা। প্রতি সেন্টারে ঘণ্টায় ১৫টি বাসে সিএনজি ভর্তি করা যাবে। পরিবহণ কর্তাদের দাবি, এর ফলে যেমন পরিবেশ দূষণ রোধ করা যাবে, তেমনই, ২৫-৩০ শতাংশ জ্বালানির খরচ কমানো যাবে। ইতিমধ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে সিএনজি বাস পরিষেবা শুরু হয়ে গিয়েছে‌ শহর ও সংলগ্ন এলাকায়। কিন্ত বেসরকারি বাস মালিকরা দাবি করেছেন, পর্যাপ্ত ‘সিএনজি রিফিলিং সেন্টার’ নেই শহরে। তাই সিএনজি বাস চালানো নিয়ে সমস্যায় পড়তে পারেন তাঁরা। সে কারণেই তড়িঘড়ি পরিবহণ নিগম ‘বেঙ্গল গ্যাস কোম্পানি লিমিটেড’-এর সঙ্গে চুক্তি করে ‘সিএনজি রিফিলিং সেন্টার’ তৈরির উদ্যোগ নিয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.