Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ECL

আসানসোল শিল্পাঞ্চলে ছ’টি কয়লাখনি চালু করার অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা

মন্ত্রিসভার বৈঠক শেষে শ্রমমন্ত্রী মলয় ঘটক জানান, নতুন এই সিদ্ধান্তের ফলে কয়লার জোগান যেমন বাড়বে, তেমনই কর্মসংস্থানের সুযোগও বাড়বে।

Image of Nabanna.

আসানসোল শিল্পাঞ্চলে নতুন কয়লাখনি চালুর বিষয়ে অনুমোদন দেওয়া হল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৯:৫০
Share: Save:

আসানসোল শিল্পাঞ্চলে ৬টি কয়লাখনি চালু করার অনুমোদন দিল রাজ্য মন্ত্রিসভা। সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বৈঠক হয়। সেই বৈঠকেই আসানসোল শিল্পাঞ্চলে নতুন কয়লাখনি চালুর বিষয়ে অনুমোদন দেওয়া হল। মন্ত্রিসভার বৈঠক শেষে শ্রমমন্ত্রী মলয় ঘটক জানান, নতুন এই সিদ্ধান্তের ফলে কয়লার জোগান যেমন বাড়বে। তেমনই কর্মসংস্থানের সুযোগও বাড়বে। এক একটি কয়লাখনি চালু হলে ৫০০ থেকে ২০০০ পর্যন্ত মানুষ সেখানে কাজ পাবেন বলে দাবি করেছেন মন্ত্রী মলয়। তাঁর আরও দাবি, রাজ্য সরকারের জমি দেওয়ার কারণে যদি আসানসোল শিল্পাঞ্চলে ৬টি কয়লাখনির কাজ শুরু হয়, তা হলে আসানসোল শিল্পাঞ্চল আবারও কর্মচঞ্চল হবে। ইস্টার্ন কোল্ড ফিল্ড লিমিটেড (ইসিএল) যে ভাবে একের পর এক কয়লাখনি বন্ধ করে দিয়েছিল তাতে আসানসোল শিল্পাঞ্চলে আশঙ্কার পরিবেশ তৈরি হয়েছিল বলে জানিয়েছেন মলয়।

জমির দাগ ও সরকারি সহায়তা প্রসঙ্গে আসানসোল উত্তরের বিধায়ক তথা মন্ত্রী মলয় বলেন, ‘‘ইসিএলের তরফে খনি চালু করতে গেলে যেমন ব্যক্তিগত জমি কেনার প্রয়োজন হচ্ছে। তেমনি এমন জমিও রয়েছে যেখানে সরকারি জমির ভাগ রয়েছে। তাই সরকারি সহায়তায় জমি দেওয়ার পাশাপাশি নতুন কয়লাখনি চালু করার জন্য যাবতীয় সাহায্য দেওয়া হবে।’’ এ ছাড়াও, ফ্রেট করিডরের জন্য রেলকে ২টি জায়গায় জমি বরাদ্দ করা হয়েছে। ২.৫৬ একর জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আসানসোল পুরসভা ও পঞ্চায়েত এলাকায় জামগ্রামে রেলকে জমি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শ্রমমন্ত্রী। এই প্রকল্পে জমিদানের ফলে রাজ্য নতুন কর্মসংস্থানের সুযোগ হবে বলে আশা প্রকাশ করেছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coal Mamata Banerjee West Bengal CM
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE