Advertisement
০১ মে ২০২৪
West Bengal Police

টেবিলে ফাইল আর নয়, ই-অফিস চালু পুলিশের

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের এডিজি (লিগ্যাল) সামনের সপ্তাহে জেলা পুলিশ থেকে শুরু করে পুলিশ ডাইরেক্টরটে ওই ই-অফিস চালু করার নির্দেশে দিয়েছেন।

police

—প্রতীকী ছবি।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৫:৫৮
Share: Save:

টেবিলের উপরে জমে থাকা ফাইলের দিন শেষ। এ বার রাজ্য পুলিশের যাবতীয় কাজকর্ম ই-অফিসের মাধ্যমে পরিচালনা করতে চায় শীর্ষমহল।

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের এডিজি (লিগ্যাল) সামনের সপ্তাহে জেলা পুলিশ থেকে শুরু করে পুলিশ ডাইরেক্টরটে ওই ই-অফিস চালু করার নির্দেশে দিয়েছেন। ই-অফিস চালু হলে কোনও নতুন ফাইল তৈরি হবে না। জেলা, মহকুমা বা থানা থেকে উচ্চমহলে আসা সমস্ত প্রস্তাব থাকবে ই-ফাইলে।

পুলিশ সূত্রের খবর, ওই ই-অফিস চালু হলে ই-ফাইল তৈরির আগে উচ্চপদস্থের প্রয়োজনীয় অনুমতি লাগবে। শীর্ষমহল থেকে জেলা কিংবা পুলিশ কমিশনারেটে কোনও বিষয়ে জানতে চেয়ে বা নির্দেশ ই-ফাইলের মাধ্যমে পাঠানো হলে তার উত্তরও ই-ফাইলেই দিতে হবে। এক পুলিশকর্তার কথায়, পুলিশ অফিসে টেবিলের উপরে সার দিয়ে ফাইল রাখার চেনা ছবিটা এ বার বদলে যাবে। কম্পিউটারে ভেসে উঠবে ফাইলের পাতা। জানা যাবে প্রয়োজনীয় ফাইল কোথায় রয়েছে। ব্যবহার কমবে কাগজের, যা পরিবেশবান্ধবও।

পুলিশের কর্তাদের দাবি, রাজ্য পুলিশের ডিজিপি হিসেবে দায়িত্ব নিয়ে রাজীব কুমার ই-অফিসের উপরে জোর দিতে বলেন। পুলিশের কর্তাদের মতে, এই ব্যবস্থায় ফাইল হারানো বা লোপাটের সম্ভাবনা কম। ফাইল সার্ভারে সেভ থাকলে তা সহজেই খুঁজে বার করা যাবে। নির্দেশ এসেছে, ই-অফিস থেকে ফাইল ডিলিট করতে হলে প্রয়োজনীয় অনুমতি নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Police office police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE