Advertisement
০৩ মে ২০২৪
App Cabs

পাঁচটি অ্যাপ ক্যাব সংস্থার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে চলেছে পরিবহণ দফতর, তালিকায় রয়েছে কারা?

পরিবহণ দফতর সূত্রে খবর, এই সংস্থাগুলিকে শোকজ় করা হয়েছিল। তারা সন্তোষজনক জবাব না দেওয়ায় ‘মোটর ভেহিকল’ আইনের (১৯৮৮) ১৯৩ ধারার ২ উপধারা অনুযায়ী তাদের ২৫ হাজার টাকা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে।

The transport department will take strict action against 5 app cab companies

অ্যাপ ক্যাব পরিষেবায় নিয়ন্ত্রণ চায় রাজ্য। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২৩ ১৩:৪৭
Share: Save:

পাঁচটি বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে চলেছে পরিবহণ দফতর। সরকারি নিয়ম ও বিধি ভেঙে রাজ্য জুড়ে যে অ্যাপ ক্যাব সংস্থাগুলি চলছে, তাদের বিরুদ্ধেই মূলত কড়া আইনি পদক্ষেপ করা হবে বলে সূত্রের খবর। ২০২১ সালে অ্যাপ ক্যাব সংস্থাগুলির জন্য নির্দিষ্ট বিধি তৈরি করে দেয় পরিবহণ দফতর। কিন্তু অভিযোগ, ওই পাঁচটি বেসরকারি অ্যাপ ক্যাব সংস্থা সেই নিয়ম বা বিধি কোনওটাই মানছে না। যে সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠেছে সেগুলি হল ইন ড্রাইভ, আরইভিভি, র‌্যাপিডো, জুম এবং মাই চয়েজ়। অভিযোগ, এই মুহূর্তে কলকাতা-সহ একাধিক জেলায় পাঁচটি সংস্থা বেআইনি ভাবে ব্যবসা করছে। মানা হচ্ছে না কোনও নিয়ম, তাই তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পক্ষপাতী পরিবহণ দফতরের শীর্ষ আধিকারিকেরা।

পরিবহণ দফতর সূত্রে খবর, এই সংস্থাগুলিকে শোকজ় করা হয়েছিল। তারা সন্তোষজনক জবাব না দেওয়ায় ‘মোটর ভেহিকল’ আইনের (১৯৮৮) ১৯৩ ধারার ২ উপধারা অনুযায়ী তাদের ২৫ হাজার টাকা থেকে এক লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে। আচমকাই কেন এমন কড়া পদক্ষেপ করা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে পরিবহণ দফতরের এক আধিকারিক বলেছেন, ‘‘যে সব যাত্রী ওই সব অ্যাপ ক্যাপগুলির পরিষেবা নিচ্ছেন, তাঁরা জানেন না, তাঁদের সঙ্গে কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তার দায় ওই ক্যাব সংস্থাগুলি নেবে না। কারণ, তাদের যেমন কোনও বৈধ লাইসেন্স নেই, তেমনই সরকারি নিয়ম তারা মানছে না। তাই যাত্রীদের কথা ভেবেই আমাদের এই পদক্ষেপ করতে হচ্ছে।’’

প্রসঙ্গত, অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে পরিবহণ দফতরের থেকে লাইসেন্স নিতে হয়। কিন্তু কোনও রকম লাইসেন্স না নিয়েই তারা কাজ শুরু করাতেই সমস্যা দেখা দিয়েছে। তবে রাজ্যে এমন সংস্থাও রয়েছে, যাদের বিরুদ্ধে পরিষেবা সংক্রান্ত অভিযোগ থাকলেও, লাইসেন্স নেওয়ার বিষয়টি এবং সরকারি নিয়ম তারা মেনে চলছে। তাই তাদের পরিবহণ ব্যবসা করার অনুমতি বহাল রাখতে চায় রাজ্য। এই মুহূর্তে রাজ্যে লাইসেন্সপ্রাপ্ত ছ’টি সংস্থা রয়েছে। সেগুলি হল ওলা, উবর, স্ন্যাপ, ডিসিএস, এলওয়াইএফটি এবং ওয়াইএলডি টেকনোলজি। পরিবহণ দফতরের এক কর্তার কথায়, ‘‘ক্যাব পরিষেবা নেওয়ার ক্ষেত্রে যাত্রীদের সচেতন হতে হবে। সরকারি স্বীকৃতি নেই, এমন সংস্থার গাড়ি ব্যবহার থেকে বিরত থাকুন। কারণ, বিপদে পড়লে এই সব ক্ষেত্রে অ্যাপ ক্যাব সংস্থাগুলি নিজের দায় এড়িয়ে যেতে পারে। তাই আমরা অ্যাপ ক্যাব সংস্থাগুলির মূল্যায়ন করার পাশাপাশি পরিষেবাকে সুষ্ঠু করতে বদ্ধপরিকর।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Transport Department App Cabs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE