Advertisement
১৮ জুন ২০২৪
News of the Day

২৬ হাজার চাকরি: সূত্র বেরোবে সুপ্রিম কোর্টে? ঝড়বৃষ্টি হবে, সন্দেশখালি-তর্ক, দিনভর আর কী কী

বাংলার প্রখর দৃষ্টি আজ থাকবে সুপ্রিম কোর্টের দিকেও। এসএসসির প্রায় ২৬ হাজার চাকরি বাতিল করে দেওয়া কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে গিয়েছে রাজ্য সরকার, এসএসসি এবং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ০৭:০২
Share: Save:

বঙ্গবাসী এখন নিজেকে চাতকের সঙ্গে তুলনা করছেন। একটানা তাপপ্রবাহের পর রবিবার থেকে একটু হলেও স্বস্তির পরিস্থিতি তৈরি হয়েছে অধিকাংশ জেলায়। তবে আজ ঝড়বৃষ্টির পূর্বাভাসের দিকে তাকিয়ে কলকাতা-সহ গোটা রাজ্য। বাংলার প্রখর দৃষ্টি আজ থাকবে সুপ্রিম কোর্টের দিকেও। এসএসসির প্রায় ২৬ হাজার চাকরি বাতিল করে দেওয়া কলকাতা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে গিয়েছে রাজ্য সরকার, এসএসসি এবং পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। গত সোমবার এই মামলার প্রথম শুনানি ছিল। আজ দ্বিতীয় শুনানি।

যোগ্য-অযোগ্য বাছাই-সূত্র কি আজ মিলবে?

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এসএসসি নিয়োগ মামলায় ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল-সহ অন্যান্য রায় নিয়ে শুনানি রয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। বেলা সাড়ে ১১টা নাগাদ মামলাটির শুনানি শুরু হওয়ার কথা। গত সপ্তাহে এই মামলায় শীর্ষ আদালত মন্ত্রিসভার বিরুদ্ধে সিবিআই তদন্তে অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছিল। কিন্তু চাকরি বাতিল নিয়ে আদালত কোনও নির্দেশ দেয়নি। প্রধান বিচারপতি যোগ্য ও অযোগ্যদের বাছাই প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলেন। অন্য দিকে, শুক্রবার যোগ্যদের তালিকা সুপ্রিম কোর্টে জমা দেওয়া হবে বলে জানিয়েছে এসএসসি। তারা সেই তালিকা আজ জমা দিলে এই মামলায় সুপ্রিম কোর্ট কী বলে বা কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

সন্দেশখালি ভিডিয়ো বিতর্ক।

সন্দেশখালির ভিডিয়ো বিতর্ক নিয়ে রবিবার দিল্লিতে গিয়েছে তৃণমূল। তারা জানতে চেয়েছে, সন্দেশখালি নিয়ে কথা বলা দিল্লির বিজেপি নেতারা কি আগে থেকেই জানতেন যে, সন্দেশখালির আন্দোলন সাজানো। এ সংক্রান্ত একটি ভাইরাল ভিডিয়োয় যেমনটি দাবি করতে শোনা গিয়েছে সন্দেশখালিরই এক বিজেপি মণ্ডল সভাপতিকে। ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। তবে বিজেপির ওই মণ্ডল সভাপতি গঙ্গাধর কয়াল নিজেই জানিয়েছেন, ভিডিয়োয় যাঁকে দেখা গিয়েছে, যাঁর গলা শোনা গিয়েছে, তা তাঁরই। একই সঙ্গে তিনি এ-ও দাবি করেছেন, তাঁর গলার স্বর উচ্চমানের প্রযুক্তির মাধ্যমে বিকৃত করা হয়েছে। শনিবার ওই ভিডিয়ো প্রকাশ্যে আসার পরই বাংলার রাজ্য রাজনীতি উত্তাল এই বিষয়ে। তৃণমূল প্রশ্ন তুলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বা অমিত শাহ কি জানতেন যে এই ঘটনা ঘটানো হয়েছে? যদি তা-ই হয়, তবে কি রাজ্যে এসে এতদিন সন্দেশখালি নিয়ে অসত্যভাষণ করে গিয়েছেন মোদী-শাহেরা? এই সব প্রশ্ন যখন উঠছে, তার মধ্যেই সোমবার রাজ্যে সভা করবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শাহ। সন্দেশখালি নিয়ে তাঁর কী বক্তব্য, সেদিকে নজর থাকবে।

রাজভবনে ‘শ্লীলতাহানি’-তদন্ত কোন পথে?

রাজ্যপাল সিভি আনন্দের বিরুদ্ধে ওঠা শ্লীলতাহানির অভিযোগের তদন্ত চালাচ্ছে কলকাতা পুলিশ। ইতিমধ্যে রাজভবনের সিসিটিভি ফুটেজ হাতে পাওয়ার জন্য আবেদন করেছে কলকাতা পুলিশ। রাজভবনের এক কর্মী রাজভবনেই শ্লীলতাহানি হয়েছে বলে পুলিশের দ্বারস্থ হন। অভিযোগ রাজ্যপালের বিরুদ্ধেই। রাজ্যপালের বিরুদ্ধে ওঠা অভিযোগের ক্ষেত্রে পুলিশি তদন্তের এক্তিয়ার নিয়ে কলকাতা পুলিশ আইনজ্ঞদের পরামর্শ নিয়েছে। তবে লালবাজার সূত্রে জানা গিয়েছে, শ্লীলতাহানির অভিযোগের সত্যতা অনুসন্ধানে বিশেষ দল গঠন করা হয়েছে এবং প্রয়োজনীয় পদক্ষেপও করা হচ্ছে। পাশাপশি রবিবার রাজভবনের এক্স হ্যান্ডেল থেকে বিবৃতি পোস্ট করে জানানো হয়েছে, রাজ্যপাল নিজের পদে থাকাকালীন তাঁর বিরুদ্ধে দেশের কোনও আদালত ফৌজদারি ‘তদন্ত’ চালাতে পারে না। এই আবহে কলকাতা পুলিশের অনুসন্ধান কোন পথে যায় সে দিকে নজর থাকবে।

কতটা বৃষ্টি, কোথায় বৃষ্টি? হাওয়া ঠান্ডা হবে কি?

বৃষ্টির কারণে ছয় থেকে আট দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রা কমতে পারে। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। বেশির ভাগ জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি আসতে পারে। তার নীচেও নামতে পারে। সোমবার-মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণের প্রায় সব জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও কালবৈশাখীও হতে পারে। উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বৃদ্ধি পাচ্ছে সেখানে।

আইসিএসই, আইএসসি-র ফল।

আইসিএসই (দশম) ও আইএসসি-র (দ্বাদশ) ফল প্রকাশিত হবে ৬ মে। বেলা ১১টায় প্রকাশিত হবে পরীক্ষার ফল। সিআইএসসিই-র ওয়েবসাইটে নিজেদের ফলাফল দেখতে পাবেন পরীক্ষার্থীরা। বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে সিআইএসসিই।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দিল্লিবাড়ির লড়াই:

কীর্তি, শতাব্দীর সমর্থনে মমতার জোড়া সভা।

সপ্তাহের প্রথম দিনেই লোকসভা ভোটের প্রচারে জোড়া সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বর্ধমান-দুর্গাপুর লোকসভা কেন্দ্রে প্রথম জনসভা করবেন তিনি। এই কেন্দ্রে বিজেপির প্রাক্তন সভাপতি দিলীপ ঘোষের সঙ্গে লড়াই তৃণমূলের কীর্তি আজাদের। বর্ধমান উত্তর বিধানসভা এলাকায় এই সভা হবে। এর পর মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার যাবে সাঁইথিয়া। সেখানে তিনি বীরভূম লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী তথা অভিনেত্রী শতাব্দী রায়ের সমর্থনে জনসভা করবেন। সেখানে বিদায়ী সাংসদ শতাব্দীর সঙ্গে লড়াই বিজেপির পিয়া দাসের।

দুর্গাপুরে শাহের সভা, মহুয়া-অমৃতার কেন্দ্রে রোড-শো।

আজ জোড়া কর্মসূচিতে যোগ দিতে রবিবার রাতেই কলকাতায় এসে গিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর আগে কৃষ্ণনগরে কর্মসূচি থাকলেও সময়াভাবে গত বৃহস্পতিবার তা বাতিল হয়ে যায়। বর্ধমানের সভা করেই চলে যান। এখনও পর্যন্ত বিজেপি সূত্রে জানা গিয়েছে, সোমবার দুপুর ১২টা নাগাদ কৃষ্ণনগরের বেলডাঙা মোড় থেকে শাহের রোড-শো শুরু হবে। ‘রানিমা’ অমৃতা রায়ের হয়ে প্রচারের পরে দুপুরেই তিনি চলে যাবেন দুর্গাপুরে। সেখানে সভা করবেন বর্ধমান দুর্গাপুরের প্রার্থী দিলীপ ঘোষের হয়ে। সেখানে থাকতে পারেন আসানসোলের প্রার্থী এসএস অহলুওয়ালিয়াও।

বোলপুর, হুগলিতে অভিষেকের সভা।

সোমবার সপ্তাহের প্রথম দিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মতোই জোড়া সভার কর্মসূচি রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রথম জনসভা করবেন বোলপুর লোকসভায়। সেখান তিনি জনসভা করবেন বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থী অসিত মালের সমর্থনে। এখানে তাঁর প্রতিপক্ষ বিজেপির দেবতনু ভট্টাচার্য। এরপর অভিষেক যাবেন হুগলি লোকসভা এলাকায়। সেখানে তৃণমূল প্রার্থী হয়েছেন অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। পান্ডুয়ায় হবে এই জনসভা। হুগলি আসনে লড়াই বিজেপির বিদায়ী সাংসদ তথা প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সঙ্গে রচনার।

আইপিএল: হারলেই বিদায় মুম্বইয়ের

আইপিএলে আজ হারলেই বিদায় নেবে মুম্বই ইন্ডিয়ান্স। পাঁচ বারের চ্যাম্পিয়ন মুম্বই সোমবার খেলবে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে। হার্দিক পাণ্ড্য, রোহিত শর্মার মুম্বই এখন ১১ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে সবার শেষে রয়েছে। এই ম্যাচ হারলে আইপিএল থেকে ছিটকে যাবে মুম্বই। কারণ শেষ দু’টি ম্যাচ জিতলে মুম্বইয়ের পয়েন্ট হবে ১০। ছ’টি দল ইতিমধ্যেই ১০ বা তার বেশি পয়েন্টে পৌঁছে গিয়েছে। ১০ ম্যাচে ১২ পয়েন্টে থাকা হায়দরাবাদ জিতলে অনেকটাই উপরে উঠে আসবে। মুম্বইয়ে খেলা শুরু সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। জিয়ো সিনেমা অ্যাপেও হবে সরাসরি সম্প্রচার।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE