Advertisement
২৬ মে ২০২৪
News Of The Day

ব্রাত্যের চাকরি-বৈঠক, অর্জুন কী করবেন, সুপ্রিম কোর্ট কী বলবে নির্বাচনী বন্ড নিয়ে, আর কী দিনভর

তৃণমূলের তালিকা থেকে বাদ গিয়েছেন কয়েক জন পুরনো মুখ। টিকিট দেওয়া হয়নি ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহকে। ইতিমধ্যে সংবাদমাধ্যমে তিনি অসন্তোষ প্রকাশ করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ০৭:০৫
Share: Save:

আসন্ন লোকসভা ভোটের প্রথম পর্যায়ের প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি ও কংগ্রেস। পশ্চিমবঙ্গের সব আসনে এখনও প্রার্থী ঘোষণা করেনি পদ্ম-শিবির। এরই মধ্যে রবিবার ব্রিগেডের সভামঞ্চ থেকে রাজ্যের ৪২ আসনের প্রার্থিতালিকা ঘোষণা করেছে তৃণমূল। ২৭ জন নতুন মুখকে সুযোগ দিয়েছে তারা। তৃণমূলের তালিকা থেকে বাদ গিয়েছেন কয়েক জন পুরনো মুখ। টিকিট দেওয়া হয়নি ব্যারাকপুরের সাংসদ অর্জুন সিংহকে। ইতিমধ্যে সংবাদমাধ্যমে তিনি অসন্তোষ প্রকাশ করেছেন। তৃণমূলের বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলেছেন অর্জুন। এই অবস্থায় আজ তাঁর রাজনৈতিক গতিবিধির দিকে নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

দিল্লিবাড়ির লড়াই উপলক্ষে প্রচার শুরু করেছে রাজনৈতিক দলগুলি। রাজ্য জুড়ে কোথাও না কোথাও তাদের সভা, মিটিং, মিছিল লেগেই রয়েছে। সব আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে প্রচারে জোর দিচ্ছে তৃণমূল। এই অবস্থায় আজ তৃণমূল ও বিজেপি প্রার্থীদের প্রচারের দিকে নজর থাকবে।

নির্বাচনী বন্ড: সুপ্রিম কোর্টে শুনানি

নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশের জন্য অতিরিক্ত সময় চেয়ে শীর্ষ আদালতে আর্জি জানিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। আজ এসবিআইয়ের সেই আর্জি শুনবে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। পাশাপাশি, এসবিআইয়ের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়ে আরও একটি আবেদন জমা পড়েছিল সুপ্রিম কোর্টের কাছে। সেটিও শুনবে সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ।

সন্দেশখালিতে সিপিএমের সভা

আজ সন্দেশখালিতে সভা করার কর্মসূচি নিয়েছে সিপিএম। সেখানে কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর থাকার কথা। সেই সভার খবরে আজ নজর থাকবে।

শাহজাহান সংবাদ

আজ শাহজাহানের মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। রেশন দুর্নীতি মামলায় গ্রেফতার করতে পারে ইডি, এই আশঙ্কায় হাই কোর্টে আগাম জামিনের আবেদন করেছিলেন তিনি। বিচারপতি দেবাংশু বসাক এবং মহম্মদ শব্বর রসিদির ডিভিশন বেঞ্চে সেই আবেদনের শুনানি রয়েছে। রবিবার শাহজাহানকে বসিরহাট আদালতে হাজির করিয়েছিল সিবিআই। তাঁকে ১৪ মার্চ পর্যন্ত সিবিআই হেফাজতে থাকার নির্দেশ দিয়েছে আদালত।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্কার পুরস্কার ঘোষণা

আজ ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের বিজেতাদের নাম ঘোষণা করা হবে। কার হাতে অস্কারের স্মারক দেখা যাবে তা নিয়ে বিশ্ব সিনেমা জগতে বিপুল কৌতূহল রয়েছে। গত বছর ভারতে এসেছিল দুটো অস্কার। এই বছর ভারতীয় বংশোদ্ভূত, কানাডার পরিচালক নিশা পাহুজা পরিচালিত ‘টু কিল আ টাইগার’ সেরা তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে।

শিক্ষামন্ত্রীর সঙ্গে চাকরিপ্রার্থীদের বৈঠক

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে আজ এসএলএসটি (নবম থেকে দ্বাদশ) চাকরিপ্রার্থীদের বৈঠক রয়েছে। বিকাশ ভবনে বিকেল ৪টে থেকে সেই বৈঠক শুরু হবে আজ। বৈঠকে থাকবেন স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার। সুপ্রিম কোর্টে চাকরিপ্রার্থীদের যে মামলা চলছে, তার অগ্রগতি সম্পর্কে আলোচনা হতে পারে এই বৈঠকে।

রঞ্জি ফাইনালের দ্বিতীয় দিন

রবিবার থেকে শুরু হয়েছে রঞ্জি ট্রফির ফাইনাল ম্যাচ। প্রথম দিনই পড়েছে ১৩ উইকেট। মুম্বই ২২৪ রানে শেষ। জবাবে প্রথম দিনের শেষে বিদর্ভ ৩ উইকেটে ৩১ রান তুলেছে। আজ দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে জিয়োসিনেমায়।

আবহাওয়া কেমন?

আপাতত অকালবর্ষণের মেঘ কেটে গিয়েছে বঙ্গে। অন্তত আবহাওয়া দফতরের পূর্বাভাস তাই বলছে। তবে এ বার ধীরে ধীরে গরম বাড়বে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আজ কলকাতার আকাশ মূলত পরিষ্কার থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা আপাতত নেই। বরং বাড়তে পারে গরম। কলকাতা-সহ রাজ্যের সর্বত্র মূলত শুকনো আবহাওয়া থাকবে বলেই জানিয়েছেন আবহবিদেরা। আগামী কয়েক দিনে উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধারাবাহিক ভাবে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে তাপমাত্রা। আগামী বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা আবার কিছুটা বদলাতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE