Advertisement
২৬ জুন ২০২৪
News of the Day

সন্দেশখালির দ্বিতীয় স্টিং ভিডিয়োর অভিঘাতের মধ্যেই মোদীর চার সভা, মমতার দুই, দিনভর আর কী

শনিবার রাতে ‘সন্দেশখালি স্টিং অপারেশনের’ দ্বিতীয় পর্ব প্রকাশ্যে এল। আগেরটির মতো এই ভিডিয়োটিরও সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মে ২০২৪ ০৭:০৫
Share: Save:

লোকসভা ভোটের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর নবম বারের জন্য রাজ্যে প্রচার কর্মসূচিতে এসেছেন মোদী। শনিবার তিনি রাত্রিবাস করেছেন রাজভবনে। আজ বাংলায় পর পর চারটি সভা করবেন তিনি। তার আগে শনিবার রাতে ‘সন্দেশখালি স্টিং অপারেশনের’ দ্বিতীয় পর্ব প্রকাশ্যে এল। আগেরটির মতো এই ভিডিয়োটিরও সত্যতা আনন্দবাজার অনলাইন যাচাই করেনি। এই ভিডিয়োতেও সন্দেশখালির দু’নম্বর ব্লকে বিজেপির মণ্ডল সভাপতি সেই গঙ্গাধর কয়ালকেই দেখা গেল। ৪৬ মিনিট ৭ সেকেন্ডের ওই ভিডিয়োর শুরুতেই, সন্দেশখালিতে যে মহিলারা আন্দোলন করেছিলেন তাঁদের আর্থিক সাহায্য করার বিষয়টি নিয়ে কথা বলতে শোনা যাচ্ছে ‘গঙ্গাধরকে’।

সন্দেশখালি স্টিং ভিডিয়োর দ্বিতীয় পর্বের অভিঘাত

সন্দেশখালির বিজেপি নেতা গঙ্গাধর অবশ্য প্রথম ভিডিয়োটি ‘বিকৃত’ বলে ইতিমধ্যেই সিবিআইকে বয়ান দিয়েছেন। কলকাতা হাই কোর্টে মামলাও করেছেন। শনিবার রাতে ‘স্টিং ভিডিয়ো’র দ্বিতীয় পর্বটি যখন প্রকাশ্যে আসে, ঘটনাচক্রে সেই সময়ে কলকাতাতেই রয়েছেন প্রধানমন্ত্রী মোদী। আজ এই ভিডিয়োর কী অভিঘাত হয় রাজ্য রাজনীতিতে, সে দিকে নজর থাকবে।

বাংলায় মোদীর চার সভা

প্রধানমন্ত্রী আজ বাংলায় চারটি সভা করবেন। তাঁর প্রথম সভাটি হবে সকাল সাড়ে ১১টা নাগাদ, উত্তর ২৪ পরগনার ভাটপাড়ায়। সেখানে ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অর্জুন সিংহের হয়ে সভা করবেন তিনি। প্রধানমন্ত্রীর দ্বিতীয় সভাটি চুঁচুড়ায়। হুগলি লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সমর্থনে ওই সভা। বিজেপি সূত্রে খবর, মোদীর দ্বিতীয় সভাটি হবে দুপুর ১টা নাগাদ। চুঁচুড়ায় সভা করার পরেই দুপুর আড়াইটে নাগাদ প্রধানমন্ত্রীর তৃতীয় সভাটি শুরু হওয়ার কথা। এই সভাটি তিনি করবেন আরামবাগ লোকসভা কেন্দ্রের অন্তর্গত পুড়শুড়ায়। বিজেপি প্রার্থী অরূপকান্তি দিগরের সমর্থনে ওই সভা। মোদীর চতুর্থ এবং দিনের শেষ সভাটি হবে হাওড়া জেলার সাঁকরাইলে। বিকেল ৪টে নাগাদ এই সভাস্থলে পৌঁছনোর কথা রয়েছে তাঁর। এই সভা থেকে হাওড়ার বিজেপি প্রার্থী রথীন চক্রবর্তীর সমর্থনে প্রচার করবেন তিনি। প্রধানমন্ত্রী মোদী আজ যে চার কেন্দ্রে প্রচার করবেন, তার সব ক’টিতেই আগামী ২০ মে ভোটগ্রহণ। চার জনসভা থেকে মোদী কী বার্তা দেন, সে দিকে আজ নজর থাকবে।

মমতার জোড়া সভা, ব্যারাকপুর ও উলুবেড়িয়ায়

চতুর্থ দফা ভোটের আগে আজ শেষ রবিবার। আজ জোড়া সভা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি প্রথম সভাটি করবেন ব্যারাকপুর লোকসভার আমডাঙায়। ঘটনাচক্রে, আজই ওই লোকসভা এলাকার ভাটপাড়ায় বিজেপি প্রার্থী অর্জুনের হয়ে প্রচার করবেন প্রধানমন্ত্রী মোদী। একই দিনে ব্যারাকপুরের তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিকের সমর্থনে জনসভা করবেন মমতা। আমডাঙা বরাবরই তৃণমূলের শক্ত ঘাঁটি। মমতা দ্বিতীয় জনসভাটি করবেন উলুবেড়িয়া লোকসভায়। সেখানে তৃণমূল প্রার্থী সাজদা আহমেদের সমর্থনে তিনি সভা করবেন। ২০১৯ সালে ব্যারাকপুর তৃণমূলের কাছ থেকে বিজেপি ছিনিয়ে নিলেও ২০০৯ সাল থেকে পর পর চার বার উলুবেড়িয়াতে জয় পেয়েছে তৃণমূল।

বনগাঁ ও হাওড়ায় অভিষেকের জোড়া সভা

চতুর্থ দফার ভোটে ভাল ফল করতে আজ জোড়া প্রচারসভা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ তাঁর প্রথম সভাটি বনগাঁ লোকসভা এলাকায়। এই আসনে শান্তনু ঠাকুর বিজেপি প্রার্থী। তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী করেছে বিশ্বজিৎ দাসকে। ২০১৯ সালের লোকসভা ভোট এই আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল বিজেপি। অভিষেকের পরবর্তী সভাটি হবে হাওড়া লোকসভার বালি বিধানসভা এলাকায়। এখানে চতুর্থ বারের জন্য তৃণমূল প্রার্থী করেছে প্রসূন বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে লড়াই বিজেপির রথীনের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

তমলুকে প্রাক্তন বিচারপতির প্রচারে মিঠুন

আজ সকালে তমলুক লোকসভা কেন্দ্রে প্রচার করবেন মিঠুন চক্রবর্তী। চপারে করে তাঁর কোলাঘাটে পৌঁছনোর কথা। সেখানে তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সমর্থনে রোড-শো করবেন মিঠুন। এর পর মহিষাদল ও হলদিয়ায় জনসভা করার কথা তাঁর। কর্মসূচি সেরে কলকাতায় ফিরে আসার কথা মিঠুনের।

আইপিএল: ধোনি, কোহলিদের পরীক্ষা

আইপিএলে আজ দু’টি ম্যাচ। প্রথম ম্যাচ মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের। পরের ম্যাচ বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। প্লে-অফে ওঠার লড়াইয়ে দুই দলের কাছেই বড় পরীক্ষা। ১২ ম্যাচে ১২ পয়েন্টে থাকা চেন্নাইকে খেলতে হবে রাজস্থান রয়্যালসের সঙ্গে। এই ম্যাচে হারলে চেন্নাইয়ের শেষ চারে যাওয়া কার্যত অসম্ভব হয়ে যাবে। ১১ ম্যাচে ১৬ পয়েন্টে থাকা রাজস্থান জিতলেই প্লে-অফে চলে যাবে। এই ম্যাচ বিকেল সাড়ে ৩টে থেকে। আজ দ্বিতীয় ম্যাচে কোহলির বেঙ্গালুরুর সামনে দিল্লি ক্যাপিটালস। বেঙ্গালুরুর ১২ ম্যাচে ১০ পয়েন্ট। এই ম্যাচ হারলেই এ বারের আইপিএল থেকে বিদায় নেবেন কোহলিরা। অন্য দিকে, ঋষভ পন্থের দিল্লির ১২ ম্যাচে ১২ পয়েন্ট। দিল্লি হারলে তাদেরও শেষ চারে যাওয়ার জন্য অন্য দলের দিকে তাকিয়ে থাকতে হবে। এই ম্যাচ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

কেজরীওয়াল: ২৩ দিনের তৃতীয় দিন

সুপ্রিম কোর্টের নির্দেশে শুক্রবার সন্ধ্যায় জেল থেকে অন্তর্বর্তী জামিন পেয়েছেন আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। তার পরেই শনিবার দিল্লিতে একটি সাংবাদিক বৈঠক করেন দিল্লির মুখ্যমন্ত্রী। সেখানেই কেজরী বলেন, ‘‘যদি বিজেপি আবার ক্ষমতায় ফেরে, তবে দেশের সমস্ত বিরোধী নেতা-নেত্রীকে জেলে যেতে হবে।’’ বিজেপি-বিরোধী প্রচারের সুর সপ্তমে চড়িয়ে কেজরীওয়াল আগামী কয়েক দিনও কেন্দ্রের শাসকদলের উদ্দেশে তোপ দাগতে থাকবেন বলে মনে করা হচ্ছে। আপ প্রার্থীদের হয়ে প্রচারে বেরিয়ে কেজরী নতুন কী বলেন, সে দিকে আজ নজর থাকবে।

বৃষ্টি হবে, কোথায় কতটা?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজও রাজ্যের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে সোমবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার থেকে উত্তর এবং দক্ষিণের সর্বত্রই বৃষ্টি কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE