Advertisement
১২ জুন ২০২৪
News of the Day

সন্দেশখালির রেখা-মাম্পির মামলা কোন দিকে গড়াবে? কাঁথি-তমলুকে মমতা, গরম বাড়বে, দিনভর আর কী

হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাস। আদালতে তাঁর আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল নিম্ন আদালতে জামিন চাইতে গেলে নতুন মামলা দিয়ে গ্রেফতার করে পুলিশ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৪ ০৭:১২
Share: Save:

তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন বসিরহাটের বিজেপি প্রার্থী রেখা পাত্র। তাঁর বক্তব্য, মিথ্যা মামলায় জড়ানো হচ্ছে তাঁকে। দাবি, কতগুলি মামলা দায়ের হয়েছে পুলিশ তা জানাক। বুধবার মামলা দায়ের করার অনুমতি দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। রেখা হাই কোর্টে আবেদন করেন, নিরাপত্তা এবং রক্ষাকবচ দিক আদালত। অন্য দিকে, হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন সন্দেশখালির বিজেপি নেত্রী মাম্পি দাস। আদালতে তাঁর আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল নিম্ন আদালতে জামিন চাইতে গেলে নতুন মামলা দিয়ে গ্রেফতার করে পুলিশ। প্রথমে জামিন যোগ্য ধারা দেওয়া হয়েছিল। কিন্তু পরে জামিন অযোগ্য ধারা দেওয়া হয়।

সন্দেশখালির রেখা ও মাম্পির মামলার শুনানি হাই কোর্টে

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ হাই কোর্টে রেখার আবেদনের শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্য দিকে, মাম্পির করা মামলাটিও আজ শুনবে হাই কোর্ট। নজর থাকবে এই খবরে।

কাঁথি ও তমলুকে মমতার রোড-শো, জনসভা

পূর্ব মেদিনীপুরে আজ পা রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ তমলুক ও কাঁথি লোকসভায় প্রচার করবেন তিনি। প্রথমে মমতা জনসভা করবেন হলদিয়া বিধানসভা এলাকায়। সেখানে তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যের হয়ে প্রচার করবেন তিনি। এই কেন্দ্রে দেবাংশুর বিরুদ্ধে বিজেপির প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তমলুক লোকসভা কেন্দ্রের বিদায়ী তৃণমূল সাংসদ দিব্যেন্দু অধিকারী। তিনি সম্প্রতি বিজেপিতে যোগ দিয়েছেন। কিন্তু লোকসভা ভোটে তাঁকে প্রার্থী করা হয়নি। হলদিয়ার পর মমতা যাবেন কাঁথিতে। সেখানে তৃণমূল প্রার্থী উত্তম বারিকের সমর্থনে একটি রোড-শো করবেন তিনি। এই কেন্দ্রের বিদায়ী সাংসদ শিশির অধিকারী এ বার সমর্থন করছেন বিজেপিকে। তাঁর ছোট ছেলে সৌমেন্দু অধিকারী কাঁথি আসনে বিজেপির প্রার্থী। তাই তমলুক এবং কাঁথি আসনে বিজেপি ও তৃণমূলের মর্যাদার লড়াই। দু’টি আসনই ধরে রাখতে চায় তৃণমূল। অন্য দিকে, বিজেপি চায় পদ্ম ফোটাতে। আগামী ২৫ মে ভোট এই দুই আসনে।

বিষ্ণুপুরে জনসভা অভিষেকের

পর পর জোড়া সভার পর আজ একটিমাত্র প্রচারসভা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। বিষ্ণুপুর লোকসভায় তিনি প্রচার করবেন। এই কেন্দ্রে তৃণমূলের প্রার্থী সুজাতা মণ্ডল। তাঁর প্রতিদ্বন্দ্বী বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থীর প্রাক্তন স্বামী সৌমিত্র খাঁ। ২০১৯ সালের লোকসভা ভোটে এই আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল বিজেপি। এ বার এই আসনটি ফিরে পেতে মরিয়া তৃণমূল। বিজেপিও সৌমিত্রকে সংসদে পাঠাতে পূর্ণ শক্তি প্রয়োগ করছে।

শ্রীরামপুরে মিঠুনের রোড-শো ও জনসভা

আজ শ্রীরামপুর লোকসভা কেন্দ্রে দলীয় প্রার্থী কবীরশঙ্কর বসুর প্রচারে বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী। কবীরশঙ্কর শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের প্রাক্তন জামাই। তাঁর প্রচারে প্রথমে শ্রীরামপুরে একটি জনসভা করবেন মিঠুন। তার পর পার ডানকুনি থেকে কোন্নগর পর্যন্ত রোড-শো করার তাঁর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতায় অধীরের সাংবাদিক সম্মেলন

কলকাতা প্রেস ক্লাবের ‘মিট দ্য প্রেস’ কর্মসূচিতে আজ অংশ নেবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। আজ দুপুর আড়াইটে নাগাদ এই কর্মসূচিতে হাজির হবেন তিনি। চতুর্থ দফায় মঙ্গলবারই ভোট সমাপ্ত হয়েছে বহরমপুরে। ২৫ বছরের সাংসদ অধীর, ষষ্ঠ বারের জন্য সেখানে প্রার্থী। নিজের ভোট মিটে যাওয়ার পর অধীর হাজির হচ্ছেন কলকাতায়। সংবাদমাধ্যমের সামনে। প্রতি বার ভোটের সময় এই আয়োজন করে থাকে কলকাতা প্রেস ক্লাব।

সেলিমের জনসভা নওশাদের এলাকায়

চেষ্টা করেও আইএসএফের সঙ্গে জোট করতে পারেনি সিপিএম। দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিমদের চেষ্টা জলে গিয়েছে। সেই সেলিম আজ শ্রীরামপুর লোকসভার সিপিএম প্রার্থী দীপ্সিতা ধরের সমর্থনে সভা করতে যাবেন জাঙ্গিপাড়ায়। সেখানকার ফুরফুরা শরিফ এলাকায় বাড়ি আইএসএফ নেতা তথা ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকির। আজ নওশাদদের কী বার্তা দেন সেলিম সেই খবরে নজর থাকবে।

হুগলিতে মহামিছিলে বৃন্দা কারাট

জোটপ্রার্থী মনোদীপ ঘোষের সমর্থনে হুগলি লোকসভা কেন্দ্রে আজ মিছিল করবেন সিপিএমের পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাট। পশ্চিমবঙ্গে বাম ও কংগ্রেস জোট করে নির্বাচনে ল়ড়ছে। হুগলিতে বামেরা সিপিএমের মনোদীপকে প্রার্থী করেছে। তাঁর প্রচারে বলাগড় মন্দিরতলা থেকে জিরাট বাসস্যান্ড মিছিল করার কথা বৃন্দার।

আইপিএল: আজই কি প্লে-অফে হায়দরাবাদ?

আইপিএলে আজ নামছে সানরাইজার্স হায়দরাবাদ। প্যাট কামিন্সের দলের সামনে গুজরাত টাইটান্স। ১২ ম্যাচে ১৪ পয়েন্টে রয়েছে হায়দরাবাদ। আজ জিতলেই তৃতীয় দল হিসাবে প্লে-অফে চলে যাবে হায়দরাবাদ। শুভমন গিলের গুজরাত আগেই আইপিএল থেকে ছিটকে গিয়েছে। এটিই এ বারের আইপিএলে তাদের শেষ ম্যাচ। হায়দরাবাদে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস এবং জিয়ো সিনেমায়।

রাজ্যে গরম কি আরও বাড়বে?

আবার গরমের দাপট ফিরছে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। বাতাসে বাড়তি আর্দ্রতার ফলে বাড়ছে অস্বস্তি। আজ পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে এই দুই জেলা ছাড়া দক্ষিণবঙ্গের অন্য কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারের কয়েকটি এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পাশাপাশি বইতে পারে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও। উত্তরবঙ্গের এই জেলাগুলিতে রবিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও গরম বাড়বে। তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। যা স্বাভাবিকের চেয়ে ১.১ ডিগ্রি বেশি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE