Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

মমতার সঙ্গে মুর্শিদাবাদের দলীয় নেতৃত্বের বৈঠকে কি উঠবে অধীর-প্রসঙ্গ? আজ কী নজরে থাকবে দিনভর

বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় রয়েছে কংগ্রেস, তৃণমূল— দু’পক্ষই। জোটসঙ্গী হওয়া সত্ত্বেও কংগ্রেসের দখলে থাকা আসন বহরমপুর নিয়ে তৃণমূলনেত্রী কী অবস্থান নেবেন?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ০৭:০১
Share: Save:

লোকসভা ভোটের প্রস্তুতি নিতে শুরু করেছে দেশের সব রাজনৈতিক দল। বাংলার শাসকদলও নিজেদের মতো করে ভোটের রণনীতি সাজানোর কাজ শুরু করে দিয়েছে। সেই লক্ষ্যে আজ বিকেলে নিজের কালীঘাটের বাড়ি লাগোয়া অফিসে মুর্শিদাবাদ জেলা তৃণমূল নেতৃত্বের সঙ্গে বৈঠকে বসবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই জেলার তিনটি লোকসভা আসনের মধ্যে দু’টিই তৃণমূলের দখলে— জঙ্গিপুর ও মুর্শিদাবাদ। অন্যটি অর্থাৎ বহরমপুরের সাংসদ অধীর চৌধুরী। তিনি লোকসভায় কংগ্রেসের দলনেতা। আগামী মঙ্গলবার বীরভূম জেলা তৃণমূল নেতৃত্বকে নিয়ে বৈঠক করবেন মমতা। সেই বৈঠকও হবে মমতার কালীঘাটের বাড়ি লাগোয়া অফিসে।

বহরমপুর নিয়ে তৃণমূলনেত্রীর অবস্থান কী?

আজকের এই বৈঠকে বহরমপুর নিয়ে মমতা কী নির্দেশ দেন, সে দিকেই নজর সকলের। বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’য় রয়েছে কংগ্রেস, তৃণমূল— দু’পক্ষই। জোটসঙ্গী হওয়া সত্ত্বেও কংগ্রেসের দখলে থাকা আসন বহরমপুর নিয়ে তৃণমূলনেত্রী কী অবস্থান নেবেন, সে দিকে নজর থাকবে আজ।

রাজ্যে শীত কেমন?

রাজ্যে কয়েক দিন শীতের দাপুটে ইনিংসের পর ফের তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী। বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী কয়েক দিনে তাপমাত্রা আরও দুই থেকে তিন ডিগ্রি বাড়তে পারে। শীতের পাশাপাশি রাজ্য জুড়ে বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল হাওয়া অফিস। তবে আজ কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আকাশ মেঘলা থাকবে সর্বত্র। সকালের দিকে কুয়াশা থাকবে। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

রামমন্দির উদ্বোধন পর্ব

অযোধ্যায় পুরোমাত্রায় উদ্বোধনের প্রস্তুতি চলছে। রামের অধিবাস পর্ব শুরু হয়ে গিয়েছে। আজ সকাল ও সন্ধ্যাতেও সেই পর্ব চলবে। এর মধ্যেই অযোধ্যায় ভক্তদের সমাগম বাড়তে শুরু করেছে। এই সময় অযোধ্যায় না-আসার জন্য ভক্তদের অনুরোধ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা সত্ত্বেও বহু ভক্ত পৌঁছে গিয়েছেন অযোধ্যায়। কলকাতা থেকেও প্রচুর করসেবক গিয়েছেন সেখানে। আজ নজর থাকবে এই খবরে।

ইরান-পাকিস্তান পরিস্থিতি

পাকিস্তানের বালুচিস্তানে জঙ্গি সংগঠন জইশ আল অদলের ঘাঁটিতে মারাত্মক ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালায় ইরান। তেহরান জানায়, হামলার লক্ষ্য ছিল জঙ্গি সংগঠন জইশ অল অদল বা ‘আর্মি অফ জাস্টিস’-এর ঘাঁটি। এর পরই গর্জে ওঠে ইসলামাবাদ। তারা বৃহস্পতিবার ইরানের উপর পাল্টা হামলা চালায়। পাকিস্তানের হামলায় অন্তত ন’জনের মৃত্যু হয়েছে ইরানে। পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ‘বালুচিস্তান লিবারেশন আর্মি’। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

ভুবনেশ্বরে কলকাতা ডার্বি

আজ বছরের প্রথম কলকাতা ডার্বি। সুপার কাপে মুখোমুখি ইস্টবেঙ্গল ও মোহনবাগান। ড্র করলেই শেষ চারে চলে যাবে ইস্টবেঙ্গল। সেমি ফাইনালে উঠতে হলে মোহনবাগানকে এই ম্যাচ জিততেই হবে। কী হবে বড় ম্যাচে? খেলা শুরু সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

রঞ্জিতে বাংলা

আজ থেকে রঞ্জি ট্রফিতে তৃতীয় ম্যাচ খেলতে নামছে বাংলা। এই মরসুমে এই প্রথম ঘরের মাঠে খেলবে মনোজ তিওয়ারির বাংলা। ইডেনে প্রতিপক্ষ ছত্তিশগড়। দুই ম্যাচে ৪ পয়েন্ট পেয়েছে বাংলা। ইডেনে কি সরাসরি জিততে পারবে তারা? খেলা শুরু সকাল ৯:৩০ থেকে।

অস্ট্রেলিয়ান ওপেন

অস্ট্রেলিয়ান ওপেনে আজ তৃতীয় রাউন্ডের ম্যাচে খেলতে নামছেন নোভাক জোকোভিচ। শীর্ষ বাছাই জোকোভিচ ছাড়াও শুক্রবার তৃতীয় রাউন্ডে খেলতে দেখা যাবে পঞ্চম বাছাই আন্দ্রে রুবলেভ, সপ্তম বাছাই স্টেফানোস চিচিপাসকে। মহিলাদের সিঙ্গলসে তৃতীয় রাউন্ডে খেলবেন দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা, চতুর্থ বাছাই কোকো গফ। খেলা শুরু ভোর ৫:৩০ থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

এসএসসি নিয়োগ মামলার শুনানি

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি চলছে কলকাতা হাই কোর্টের বিশেষ বেঞ্চে। গত চার দিন এই মামলার শুনানি হয়েছে। এসএসসি, বিতর্কিত চাকরি প্রাপকদের বক্তব্য শুনছে আদালত। আজও এই মামলার শুনানি হওয়ার কথা। সকাল সাড়ে ১০টা থেকে বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে শুনানি শুরু হবে। আজ এই মামলায় হাই কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE