Advertisement
১৯ জুলাই ২০২৪
News of the Day

আন্তর্জাতিক যোগ দিবস। শেখ হাসিনা দু’দিনের ভারত সফরে। কেজরীর জেলমুক্তি… দিনভর আর কী কী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আজ দু’দিনের সফরে ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দ্বিপাক্ষিক বিষয়ে একাধিক মউ (সমঝোতাপত্র) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০৬:৪৮
Share: Save:

রাজভবনের সামনে গত বছর অক্টোবরে অবস্থান কর্মসূচি করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে ১৪৪ ধারা থাকা সত্ত্বেও কী ভাবে ধর্না হল এবং তার প্রেক্ষিতে পুলিশ কী পদক্ষেপ করেছে আদালত তা জানতে চেয়েছে। আজ বিচারপতি অমৃতা সিংহের এজলাসে ওই বিষয়ে বক্তব্য জানানোর কথা রাজ্যের। আদালত পরবর্তী কী নির্দেশ দেয় সে দিকে নজরে থাকবে।

রাজভবনের সামনে ধর্না নিয়ে শুভেন্দুর মামলার শুনানি হাই কোর্টে

অন্য দিকে, ভোট পরবর্তী ‘হিংসা’য় আক্রান্তদের নিয়ে রাজভবনের সামনে ধর্না দিতে চেয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। পুলিশ সেই অনুমতি না-দেওয়ায় কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তিনি। আদালত শুভেন্দুকে বিকল্প জায়গায় কর্মসূচি করতে বলে। আজ রাজভবনের পরিবর্তে কোথায় বিজেপির কর্মসূচি হবে আদালতে তা জানাবেন শুভেন্দু।

দু’দিনের ভারত সফরে হাসিনা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে আজ দু’দিনের সফরে ভারতে আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে দ্বিপাক্ষিক বিষয়ে একাধিক মউ (সমঝোতাপত্র) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। মোদী প্রধানমন্ত্রী পদে তৃতীয় বার শপথগ্রহণের পর হাসিনাই প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান, যিনি ভারত সফরে আসছেন। শনিবার রাষ্ট্রপতি ভবনে তাঁকে আনুষ্ঠানিক সংবর্ধনা এবং ‘গার্ড অফ অনার’ দেওয়া হবে। নজর থাকবে এই খবরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আন্তর্জাতিক যোগ দিবস

আজ, আন্তর্জাতিক যোগ দিবস। সে উপলক্ষে শ্রীনগরে বিশেষ অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি, যোগ অভ্যাস ও তার উপকারিতা নিয়ে সকলকে সচেতন করতে বিশ্ব জুড়েই হবে নানা অনুষ্ঠান।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি

আজ ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় আদালতে রিপোর্ট জমা দেন রাজ্য পুলিশের ডিজি। রিপোর্টে জানানো হয়, ভোট পরবর্তী হিংসার ঘটনায় ১০৭টি এফআইআর দায়ের হয়েছে। ওই রিপোর্টের ভিত্তিতে আজ শুনানি হওয়ার কথা। জনস্বার্থ মামলাকারীরা রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন রাখার সময়সীমা বৃদ্ধির আবেদন করেছেন। এমতাবস্থায় হাই কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

টি২০ বিশ্বকাপ: শেষ চারে কারা?

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার ৮-এ জোড়া ম্যাচ। ভোর ৬টায় খেলবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ। সুপার ৮-এ দু’দলেরই এটি প্রথম ম্যাচ। রাত ৮টা থেকে মুখোমুখি ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। এই দুই দলের এটি দ্বিতীয় ম্যাচ। ইংল্যান্ড কাল সুপার ৮-এ প্রথম ম্যাচে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। দক্ষিণ আফ্রিকা তাদের প্রথম ম্যাচে হারিয়েছে আমেরিকাকে। যারা জিতবে তারাই সেমিফাইনালে চলে যাবে। প্রথম দল হিসাবে কারা শেষ চারে যাবে? খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

প্রদেশ কংগ্রেসের ভোট পর্যালোচনা বৈঠকে অধীর

লোকসভা ভোটের ফলাফল নিয়ে আজ মৌলালি যুব কেন্দ্রে পর্যালোচনা-বৈঠকে বসবে কংগ্রেস। ওই বৈঠকে উপস্থিত থাকবেন গোলাম আহমেদ মীর, এআইসিসি নেতা ভি পি সিং এবং প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। আজকের পর্যালোচনা-বৈঠকের একটি রিপোর্ট এআইসিসিতে পাঠানো হবে বলে কংগ্রেস সূত্রে জানা গিয়েছে।

ইউরোয় শেষ ১৬-এ কারা?

ইউরো কাপে আজ মুখোমুখি ফ্রান্স ও নেদারল্যান্ডস। যারা জিতবে তারাই পৌঁছে যাবে প্রি-কোয়ার্টার ফাইনালে। প্রথম ম্যাচে ফ্রান্স ১-০ ব্যবধানে হারিয়েছিল অস্ট্রিয়াকে। নাকে চোট পাওয়া এমবাপেকে এই ম্যাচে ফ্রান্স পাবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। নেদারল্যান্ডস প্রথম ম্যাচে ২-১ ব্যবধানে হারিয়েছিল পোল্যান্ডকে। এই ম্যাচ রাত সাড়ে ১২টা থেকে। তার আগে রয়েছে দু’টি ম্যাচ। সন্ধ্যা সাড়ে ৬টা থেকে স্লোভাকিয়া-ইউক্রেন ম্যাচ। রাত সাড়ে ৯টা থেকে খেলবে পোল্যান্ড-অস্ট্রিয়া। তিনটি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভে।

রাজ্যে এগোল বর্ষা, দক্ষিণে কবে?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ৩১ মে উত্তরবঙ্গে প্রবেশ করেছিল বর্ষা। এত দিন একই জায়গায় দাঁড়িয়ে ছিল সে। বৃহস্পতিবার একটু এগিয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। তবে এখনও রয়েছে উত্তরবঙ্গেই। বৃহস্পতিবার দুই দিনাজপুর এবং মালদহের বড় অংশে এসেছে বর্ষা। দক্ষিণের ভাগ্য এখনও খুলল না। বর্ষার উপযুক্ত পরিস্থিতি তৈরি হতে এখনও সময় লাগবে দুই থেকে তিন দিন।

কোপা আমেরিকা

কোপা আমেরিকা কাল দ্বিতীয় দিনে পড়ছে। প্রথম দিনের মতোই শনিবারও একটিই ম্যাচ। খেলবে পেরু এবং চিলি। খেলা শুরু ভোর সাড়ে ৫টা থেকে।

কেজরীর জেলমুক্তি

আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। বৃহস্পতিবার তাঁকে জামিন দিলেন দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতের অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু। তবে শুক্রবার তিহাড় জেল থেকে মুক্তি পাবেন তিনি। সেখানে জামিনের নির্দেশ পৌঁছনোর পর শুরু হবে প্রক্রিয়া। তার আগে জামিনের বন্ড হিসাবে কেজরীকে দিতে হবে এক লক্ষ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE