Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

সাধারণতন্ত্র দিবসে রেড রোডে রাজ্যপাল-মুখ্যমন্ত্রী, বিকেলে রাজভবনে আমন্ত্রণ মমতার, আর কী নজরে

বিরোধীরা আকছার বলেন, দেশে নরেন্দ্র মোদী জমানায় ‘সংবিধান বিপন্ন’। সেই প্রেক্ষাপটে লোকসভা ভোটের আগে এ বারের সাধারণতন্ত্র দিবসে বিরোধী শিবিরের কোন নেতারা কী বলেন সে দিকেও নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ০৭:০৪
Share: Save:

সাধারণতন্ত্র দিবস উপলক্ষে আজ রেড রোডে প্যারেড এবং পতাকা উত্তোলন কর্মসূচি রয়েছে। সেখানে উপস্থিত থাকবেন রাজ্যপাল সিভি আনন্দ বোস এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই কর্মসূচিতে মমতা বন্দ্যোপাধ্যায় কী বলেন সে দিকে নজর থাকবে। সাধারণতন্ত্র দিবস উপলক্ষে হাজরায় রয়েছে বামেদের কর্মসূচি। পাশাপাশি, দিল্লির রাজপথে কুচকাওয়াজ রয়েছে। বিকেলে রাজভবনে রাজ্যপালের আমন্ত্রণে চা-চক্রে যোগ দেওয়ার কথা মমতার। উল্লেখ্য, বিরোধীরা আকছার বলেন, দেশে নরেন্দ্র মোদী জমানায় ‘সংবিধান বিপন্ন’। সেই প্রেক্ষাপটে লোকসভা ভোটের আগে এ বারের সাধারণতন্ত্র দিবসে বিরোধী শিবিরের কোন নেতারা কী বলেন সে দিকেও নজর থাকবে। রাজনৈতিক মহলের অনেকের বক্তব্য, ভোটের আগের সাধারণতন্ত্র দিবসকে শাসক এবং বিরোধী— উভয়েই ভোট-বার্তার মঞ্চ হিসেবে বেছে নিতে পারেন। ফলে দিনভর রাজ্য তো বটেই, সারা দেশের রাজনৈতিক ঘটনাবলির দিকে নজর থাকবে আজ। পাশাপাশি নজর থাকবে বিহারের রাজনৈতিক ঘটনার দিকেও।

সাধারণতন্ত্র দিবস

বুধবার রাজভবনে গিয়ে রাজ্যপালকে রেড রোডের প্যারেডে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়ে এসেছিলেন মুখ্যমন্ত্রী। রাজভবনের তরফেও মুখ্যমন্ত্রীকে আজ বিকালে চা-চক্রে আমন্ত্রণ জানানো হয়েছে। গত বছর ২৬ জানুয়ারিতেই রাজ্যপালের বাংলা শেখার হাতেখড়ি হয়েছিল। সে দিন ছিল সরস্বতীপুজো। তবে সেই সময়ে রাজভবন-নবান্নের যে সম্পর্ক ছিল, এক বছরে তার অনেকটাই বদল হয়েছে। আজ রেড রোড ও রাজভবনে কী হয় সে দিকে নজর থাকবে।

প্রথম টেস্ট: বড় রান করতে পারবে ভারত?

প্রথম টেস্টে প্রথম দিনই ইংল্যান্ডকে ২৪৬ রানে শেষ করে দিয়েছে ভারত। দিনের শেষে ভারত ঝড়ের গতিতে ১ উইকেটে ১১৯। যশস্বী জয়সওয়াল ৭০ বলে ৭৬ রান করে ব্যাট করছেন। দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে।

বাংলার রঞ্জি ম্যাচ

রঞ্জি ট্রফিতে চতুর্থ ম্যাচ খেলতে নামছে বাংলা। গুয়াহাটিতে মনোজ তিওয়ারির দলের প্রতিপক্ষ অসম। এখনও একটি ম্যাচও জিততে পারেনি বাংলা। এই ম্যাচে কি জয়ের মুখ দেখবে তারা? খেলা শুরু সকাল ৯টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে ভারত এ

ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে প্রথম টেস্টে চালকের আসনে ভারত এ। ইংরেজদের ১৫২ রানের জবাবে অভিমন্যু ঈশ্বরণরা ৪৯৩ রানের বিশাল ইনিংস গড়েছেন। তৃতীয় দিনের খেলা শুরু সকাল ১০টা থেকে।

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে কারা?

আজ অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের দু’টি সেমিফাইনাল। প্রথম ম্যাচে মুখোমুখি শীর্ষ বাছাই নোভাক জোকোভিচ ও চতুর্থ বাছাই জানিক সিনার। এই ম্যাচ সকাল ৯টা থেকে। এর পর দুপুর ২টো থেকে তৃতীয় বাছাই দানিল মেডভেডেভ ও ষষ্ঠ বাছাই আলেকজান্ডার জেরেভের খেলা। সম্প্রচার সোনি স্পোর্টসে।

রাজ্যে শীত কেমন?

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই আগামী কয়েক দিন আপাতত বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। মূলত শুকনো আবহাওয়া থাকবে বিভিন্ন জেলায়। কনকনে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকবে। ফলে আগামী কয়েক দিনে রাজ্যের তাপমাত্রা আরও কিছুটা কমবে বলেই জানিয়েছেন আবহবিদেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE