Advertisement
১৭ জুন ২০২৪
News Of The Day

রেমাল আছড়ে পড়বে মধ্যরাতে, শেষ পর্যন্ত কোথায়? কতটা ভয়ঙ্কর হবে ঘূর্ণিঝড়? দিনভর আর কী কী

বঙ্গোপসাগরের উপর থাকা গভীর নিম্নচাপ শনিবার রাতেই শক্তি বৃদ্ধি করে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। ক্রমে আরও শক্তি বৃদ্ধি করতে চলেছে সে। আজ সকালে পরিণত হবে প্রবণ ঘূর্ণিঝড়ে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ০৭:০১
Share: Save:

সাগরের বুকে জন্ম হয়েছে ঘূর্ণিঝড় রেমালের। বঙ্গোপসাগরের উপর থাকা গভীর নিম্নচাপ শনিবার রাতেই শক্তি বৃদ্ধি করে পরিণত হয়েছে ঘূর্ণিঝড়ে। ক্রমে আরও শক্তি বৃদ্ধি করতে চলেছে সে। আজ সকালে পরিণত হবে প্রবণ ঘূর্ণিঝড়ে। রাতেই সে আছড়ে পড়বে বাংলাদেশের খেপুপাড়া এবং পশ্চিমবঙ্গের সাগরদ্বীপের মাঝের স্থলভাগে।

ঘূর্ণিঝড় ‘রেমাল’ ও দক্ষিণবঙ্গের আবহাওয়া

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রেমালের প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে জারি রয়েছে লাল সতর্কতা। কলকাতা-সহ এই ছ’জেলাতেই অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হতে পারে। এর মধ্যে দুই ২৪ পরগনায় ১১০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় হতে পারে ১৩০ কিলোমিটার। কলকাতা-সহ বাকি চার জেলায় ঘণ্টায় ৭০ থেকে ৮০ কিলোমিটার গতিতে বইতে পারে ঝড়। সাময়িক ভাবে হাওয়ার গতি বৃদ্ধি পেয়ে ঘণ্টায় ৯০ কিলোমিটার হতে পারে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, নদিয়ায় জারি রয়েছে কমলা সতর্কতা। সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩৪ থেকে ৪৫ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলায় হতে পারে ভারী বৃষ্টি। সেখানে জারি হলুদ সতর্কতা।

‘রেমাল’ মোকাবিলায় প্রশাসনিক তৎপরতা

নবান্ন সূত্রে খবর, ঘূর্ণিঝড় রেমালের মোকাবিলায় জেলাগুলিতে কন্ট্রোল রুম খুলে পরিস্থিতির উপর নজর রাখা হচ্ছে। খাদ্য এবং ওষুধ-সহ সমস্ত জরুরি সামগ্রী মজুত রাখা হয়েছে। পর্যাপ্ত সংখ্যায় প্রস্তুত রাখা হয়েছে আশ্রয় শিবির। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক রাখতেও রাজ্য যে পদক্ষেপ করেছে, তা-ও বিস্তারিত ভাবে জানানো হয়েছে নবান্নের তরফে। এ ছাড়াও ঘূর্ণিঝড়ের সময় যাতে মৎস্যজীবীরা সমুদ্রে না যান, সে বিষয়েও জেলা প্রশাসনের তরফে সতর্কতা জারি করা হয়েছে। লোকসভা ভোটের কারণে প্রাকৃতিক দুর্যোগের পরিস্থিতি সামাল দিতে যাতে কোনও অসুবিধা না হয়, সে কারণে শনিবার কেন্দ্র ও রাজ্যের মধ্যে বৈঠকও হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

চেন্নাইতে আইপিএল ফাইনাল

আজ আইপিএল ফাইনাল। মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ। এ বারের আইপিএলে ১০টি দলের মধ্যে সবচেয়ে ভাল ফর্মে আছে কেকেআর। রাউন্ড রবিন পর্বের ১৪টি ম্যাচের মধ্যে ন’টিতে জিতে পয়েন্ট তালিকায় সবার উপরে থেকে শেষ করেছে কলকাতা। হেরেছে মাত্র তিনটি ম্যাচ। প্লে-অফে প্রথম কোয়ালিফায়ারে এই হায়দরাবাদকেই উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছে কলকাতা। ৩৮ বল বাকি থাকতে ৮ উইকেটে জিতেছে নাইটরা। সুনীল নারাইন, বরুণ চক্রবর্তী, শ্রেয়স আয়ার, হর্ষিত রানা, আন্দ্রে রাসেলরা দুর্দান্ত ফর্মে রয়েছে। সবচেয়ে বড় কথা মিচেল স্টার্ক ফর্মে ফিরেছেন। অন্য দিকে, হায়দরাবাদ প্রথম কোয়ালিফায়ারে হারলেও দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে। কোয়ালিফায়ার ২-তে তারা শক্তিশালী রাজস্থান রয়্যালসকে হারিয়েছে। ট্রাভিস হেড এবং অভিষেক শর্মার ওপেনিং জুটি হায়দরাবাদকে একাধিক ম্যাচে ভাল শুরু দিয়েছে। আজ কী হবে? তৃতীয় বারের জন্য ট্রফি জিততে পারবে কেকেআর? হায়দরাবাদ জিতলে তারাও তিন বার চ্যাম্পিয়ন হবে। আজ চেন্নাইয়ে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। মোবাইলে খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সামনে থেকে মমতার মিছিল

সপ্তম দফা ভোটের আগে শেষ রবিবার ভোটের প্রচার করতে আজ যাদবপুর লোকসভাকে বেছে নিয়েছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লোকসভার অন্তর্গত সোনারপুর দক্ষিণে মিছিল করবেন তিনি। তৃণমূল সূত্রে খবর, আজ মমতার পদযাত্রা শুরু হবে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সামনে থেকে। কর্মসূচি ঘোষণার পর থেকেই রাজনৈতিক মহলে কৌতূহল তৈরি হয়েছে, মমতার সাম্প্রতিক মন্তব্য নিয়ে ভারত সেবাশ্রম সঙ্ঘ, রামকৃষ্ণ মিশন ও ইস্কনের প্রতিক্রিয়ার পরেই কি মিছিল শুরুর স্থান হিসেবে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনকে বেছে নেওয়া হল? তবে দলের তরফ থেকে মিছিল প্রসঙ্গে কোনও মন্তব্য করা হয়নি। শুধু জানানো হয়েছে, নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে শুরু হয়ে মিছিল শেষ হবে সোনারপুর চাঁদমারিতে। সেখানেই যাদবপুরের তৃণমূল প্রার্থী সায়নী ঘোষের সমর্থনে সভা করবেন মমতা।

জয়নগর, মথুরাপুর ও ডায়মন্ড হারবারে অভিষেক

সপ্তম দফা ভোটের আগে আজ, শেষ রবিবার তিনটি প্রচার কর্মসূচিতে অংশ নেবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রথমে তাঁর সভা হবে জয়নগর লোকসভার গোসাবা বিধানসভায়। সেখানে বিদায়ী সাংসদ তথা তৃণমূল প্রার্থী প্রতিমা মণ্ডলের হয়ে ভোট চাইবেন তিনি। এর পর অভিষেক যাবেন মথুরাপুর লোকসভার প্রার্থী বাপী হালদারের প্রচারে। সেখানে তাঁর সভাটি হবে কাকদ্বীপ বিধানসভায়। সব শেষে নিজের জন্য ভোট চাইতে অভিষেক যাবেন মেটিয়াবুরুজ বিধানসভায়। ডায়মন্ড হারবার কেন্দ্রের এই জায়গায় কোনও সভা হবে না, হবে রোড-শো।

আজ শুরু ফ্রেঞ্চ ওপেন

আজ থেকে শুরু হয়ে যাচ্ছে বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম টেনিস প্রতিযোগিতা ফ্রেঞ্চ ওপেন। প্রথম দিন নামছেন পুরুষদের সিঙ্গলসে তৃতীয় বাছাই কার্লোস আলকারাজ়, ষষ্ঠ বাছাই আন্দ্রে রুবলেভ, অ্যান্ডি মারে। মহিলাদের সিঙ্গলসে নামছেন নেয়োমি ওসাকা। খেলা শুরু ভারতীয় সময় দুপুর আড়াইটে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

সিন্ধুর হাতে ট্রফি?

আজ মালয়েশিয়া মাস্টার্সের ফাইনাল খেলতে নামছেন পিভি সিন্ধু। ১৩ মাস পর কোনও প্রতিযোগিতার ফাইনালে উঠেছেন ভারতীয় ব্যাডমিন্টন তারকা। সিন্ধুকে খেলতে হবে চিনের ওয়াং ঝিয়ির সঙ্গে। অলিম্পিক্সের আগে কি ট্রফি জয়ের স্বাদ পাবেন তিনি? স্পোর্টস ১৮ চ্যানেল এবং জিয়ো সিনেমা অ্যাপে দেখা যাবে খেলা।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE