Advertisement
১৪ জুলাই ২০২৪
Euro Cup 2024

জার্মানি থেকে রাজনৈতিক বার্তা! ইউরো কাপে নামার আগে ফ্রান্স অধিনায়ক এমবাপের মাথায় দেশের ভোট

রাজনীতির সঙ্গে প্রত্যক্ষ ভাবে যুক্ত নন এমবাপে। যদিও তাঁর বিভিন্ন বক্তব্যে রাজনীতির প্রভাব থাকে। ইউরো কাপে মাঠে নামার আগে ফ্রান্সের নির্বাচন নিয়ে বার্তা দিয়েছেন অধিনায়ক।

picture of Kylian Mbappe

কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৬:১৬
Share: Save:

ইউরো কাপ খেলতে এখন জার্মানিতে আছেন কিলিয়ান এমবাপে। ফুটবলের ব্যস্ততার মধ্যেও তাঁর মাথায় ঘুরছে ফ্রান্সের নির্বাচন। জার্মানি থেকেই নিজের বার্তা দিয়েছেন তিনি। ফরাসি স্ট্রাইকারের মন্তব্যে রাজনীতির ছোঁয়া দেখছেন ফুটবলপ্রেমীদের একাংশ।

এমবাপে বলেছেন, তিনি চরম বিভেদমূলক ধারণার বিরুদ্ধে। দেশের নির্বাচনের আগে আরও এক বার ফ্রান্সের একতা এবং সংহতির উপর গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন। দেশবাসীকে ভাবনাচিন্তা করে ভোট দেওয়ার কথা বলেছেন এমবাপে। রাজনীতির সঙ্গে যুক্ত না হলেও তাঁর সামাজিক ভাবনার মধ্যে নির্দিষ্ট রাজনীতির প্রভাব রয়েছে বলে মনে করা হয়।

ফ্রান্সের অধিনায়ক এমবাপে বলেছেন, ‘‘আমার মনে হয় এটা খুব গুরুত্বপূর্ণ সময়। আমাদের দেশের ইতিহাসের জন্য খুব গুরুত্বপূর্ণ। একটা অভূতপূর্ব পরিস্থিতি। আমাদের ফুটবলজীবনে ইউরো খুবই গুরুত্বপূর্ণ। তবে আমরা সবার আগে দেশের নাগরিক। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। মনে হয় গোটা বিশ্বের সঙ্গে আমরা সংযোগবিহীন হয়ে পড়লে ভাল হবে না। আমরা দেখতে পাচ্ছি, চরমপন্থীরা ক্ষমতালাভের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছে। অথচ আমাদের দেশের ভবিষ্যৎ পছন্দ করার অধিকার আমাদের রয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘দেশের সব তরুণদের আর্জি জানাতে চাই, বাড়ি থেকে বেরিয়ে ভোট দিন। বর্তমান পরিস্থিতির গুরুত্ব বোঝার চেষ্টা করুন। বৈচিত্র্য এবং সহনশীলতার মূল্যকে গুরুত্ব দেওয়া উচিত আমাদের দেশের। আশা করব, আমরা সঠিক সিদ্ধান্তই নেব।’’

সোমবার ইউরো কাপে প্রথম ম্যাচ ফ্রান্সের। এমবাপের দলের প্রথম প্রতিপক্ষ অস্ট্রিয়া। সেই ম্যাচের আগে অধিনায়কের এই বক্তব্যের মধ্যে ফ্রান্সের নির্বাচনী রাজনীতির ছোঁয়া দেখছেন অনেকে। যদিও তিনি কোনও নির্দিষ্ট দলকে ভোট দেওয়ার কথা বলেননি। সম্ভাব্য পরিস্থিতি সম্পর্কে দেশবাসীকে সচেতন করে সিদ্ধান্ত নেওয়ার আর্জি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Euro Cup 2024 Kylian Mbappe france Election
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE