Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Russia-Ukraine Crisis

Ukraine-Russia Conflict: ইউক্রেন পরিস্থিতি নিয়ে সর্বদল বৈঠক ডাকুন, মোদীকে চিঠি লিখে আর্জি মমতার

ইউক্রেনে যুদ্ধ আবহে ভারতীয়দের ফিরিয়ে আনার বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য প্রথম থেকেই কেন্দ্রের উপরে চাপ তৈরি করেছে তৃণমূল।

নরেন্দ্র মোদী-মমতা বন্দ্যোপাধ্যায়।

নরেন্দ্র মোদী-মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রাফিক: সনৎ সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:২৭
Share: Save:

ইউক্রেনে যুদ্ধ আবহে ভারতীয়দের ফিরিয়ে আনার বিষয়ে উদ্যোগ নেওয়ার জন্য প্রথম থেকেই কেন্দ্রের উপরে চাপ তৈরি করেছে তৃণমূল। এ বার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখে ইউক্রেন পরিস্থিতিতে ভারত সরকারের পাশে থাকার বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা গিয়েছে, সেই চিঠিতে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের মর্যাদা যাতে অক্ষুন্ন থাকে সে ব্যাপারেও লিখেছেন মমতা। সব দেশের কাছে ভারতের মর্যাদা যাতে অটুট থাকে তা সকলে একসঙ্গে থেকে নিশ্চিত করতে হবে। মমতা লিখেছেন, ‘যুদ্ধের বিরুদ্ধে আমাদের অবস্থান স্পষ্ট। আন্তর্জাতিক শান্তিরক্ষায় আমাদের ভূমিকা বরাবরের মতোই থাকুক।’ একই সঙ্গে মমতা লিখেছেন, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য কেন্দ্রীয় সরকারের উদ্যোগের পাশেই থাকবে রাজ্য।

শুধু পাশে থাকার বার্তা দেওয়াই নয়, ওই চিঠিতে মোদীর কাছে সর্বদল বৈঠক ডাকার আর্জিও জানিয়েছেন মমতা। দাবি করেছেন, ইউক্রেনে যে পরিস্থিতি দাঁড়িয়েছে তার প্রেক্ষিতে ভারতের অবস্থান কেমন হওয়া উচিত তা নিয়ে আলোচনা করা উচিত। মমতা জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে সব রকম রাজনৈতিক বিরোধিতা ভুলে সব দলকে একসঙ্গে হতে হবে। ভারত যাতে বিশ্বের দরবারে মাথা উঁচু করে থাকতে পারে তা নিশ্চিত করতে হবে। নিজেকে একজন ‘সিনিয়র’ মুখ্যমন্ত্রী হিসেবে দাবি করে মমতা দেশের বৈদেশিক নীতির যে পরম্পরা তা রক্ষা করার জন্য আর্জি জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE