Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Subhas Sarkar

পায়ে ফুটবল, কেন্দ্রীয় মন্ত্রীর মুখে তৃণমূলের সেই ‘খেলা হবে’ স্লোগান, শাসকদলের কটাক্ষ, ‘পা ভাঙতে পারে’

বৃহস্পতিবার সাত সকালে হাতেগোনা কয়েকজন অনুগামীকে সঙ্গে নিয়ে মন্ত্রী হাজির হন বাঁকুড়া খ্রিস্টান কলেজিয়েট স্কুলের মাঠে।

—নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:২৪
Share: Save:

গত বিধানসভা নির্বাচনে ‘খেলা হবে’ স্লোগানে ঝড় তুলতে দেখা গিয়েছিল শাসকদল তৃণমূলকে। লোকসভা নির্বাচনের আগে ফুটবল পায়ে সেই স্লোগান তুলেই মাঠ মাতালেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। যা নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল। তাদের কটাক্ষ, বাঁকুড়ার মাটি বেশ শক্ত। খেলতে গেলে ভেঙে যেতে পারে মন্ত্রীর পা।

বৃহস্পতিবার সাত সকালে হাতেগোনা কয়েকজন অনুগামীকে সঙ্গে নিয়ে মন্ত্রী হাজির হন বাঁকুড়া খ্রিস্টান কলেজিয়েট স্কুলের মাঠে। পায়ে স্পাইক ও গায়ে জার্সি পরে মন্ত্রীকে মাঠে নামতে দেখে তখন রীতিমতো হতবাক মাঠে অনুশীলনরত ফুটবল খেলোয়াড়েরা। সুভাষ তাঁদের সকলকে ডেকে তাঁদের সঙ্গে বেশ কিছু ক্ষণ শরীর চর্চা করেন। তার পর কখনও মাথায়, আবার কখনও পায়ে ফুটবল নাচাতে দেখা গেল মন্ত্রীকে। গোলে বেশ কয়েক বার শট মেরে দেখেও নেন পায়ের জোর। খেলা শেষে সুভাষ বলেন, ‘‘তৃণমূল বারবার খেলা হবে স্লোগান তোলে। তাদের খেলা বোমা-বন্দুকের খেলা। আর আমরা যে খেলা হবে বলছি, তা সত্যিকারের মাঠের খেলা। মূলত আমার উদ্যোগে বাঁকুড়া সংসদীয় ক্ষেত্রে ‘সাংসদ খেলা মহাকুম্ভ’ নামের একটি ফুটবল প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই খেলায় লোকসভা এলাকা থেকে প্রায় দু’হাজারটি ফুটবল দল অংশ নেবে।’’ নির্বাচনের ঠিক আগে কেন এই খেলার আয়োজন? মন্ত্রীর দাবি, ‘‘যুবশক্তিকে চাঙ্গা ও একত্রিত করার পাশাপাশি জনসংযোগের লক্ষ্যেই এই আয়োজন।’’

বাঁকুড়ার সাংসদ তথা কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর এমন উদ্যোগকে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল। দলের বাঁকুড়া সাংগঠনিক জেলা সভাপতি তথা তালড্যাংরার বিধায়ক অরূপ চক্রবর্তী বলেন, ‘‘আমাদের সব কিছুই অনুসরণ ও অনুকরণ করে বিজেপি। আমাদের স্লোগান বিজেপি ধার করবে, এটাই স্বাভাবিক। কিন্তু মন্ত্রীর মনে রাখা দরকার, বাঁকুড়ার মাটি বেশ শক্ত মাটি। এই মাটিতে খেলতে গেলে মন্ত্রীর পা ভেঙে যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Subhas Sarkar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE