Advertisement
২৫ জুন ২০২৪
Historian

Brajadulal: প্রয়াত ইতিহাসবিদ ব্রজদুলাল

প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতীয় ইতিহাস এবং সংস্কৃতি বিভাগের এই প্রাক্তনীর গবেষণা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে।

ইতিহাসবিদ ব্রজদুলাল চট্টোপাধ্যায়।

ইতিহাসবিদ ব্রজদুলাল চট্টোপাধ্যায়। ছবি সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০৭:১০
Share: Save:

ছোটখাটো চেহারার মানুষ। কিন্তু প্রাচীন এবং আদি-মধ্যযুগীয় ইতিহাসচর্চায় ব্যাপ্তি ছিল বিরাট। এ হেন ইতিহাসবিদ ব্রজদুলাল চট্টোপাধ্যায় (৮৩) বুধবার সকালে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হয়েছেন।

প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ভারতীয় ইতিহাস এবং সংস্কৃতি বিভাগের এই প্রাক্তনীর গবেষণা কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে শিক্ষক জীবন শুরু করলেও জীবনের বেশিরভাগ সময়েই পড়িয়েছেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে।

ইতিহাসের বিভিন্ন ধারায় পাণ্ডিত্য থাকলেও হিস্টরিক্যাল জিয়োগ্রাফি এবং রাষ্ট্র ব্যবস্থার ইতিহাসচর্চায় ব্রজদুলাল চট্টোপাধ্যায় প্রাতঃস্মরণীয়। ভৌগোলিক প্রেক্ষাপটে ইতিহাসচর্চার ধারাকে আমূল বদলে দিয়েছেন তিনি। একই ভাবে আদি-মধ্যযুগীয় পর্বে তাঁর ‘সুসংহত রাষ্ট্র ব্যবস্থার’ ধারণাও ইতিহাসচর্চাকে সমৃদ্ধ করেছে। সামাজিক এবং অর্থনৈতিক ইতিহাসচর্চাতেও তাঁর অবদান অনস্বীকার্য। মানুষ হিসেবেও ব্রজদুলাল ছিলেন অ-সাধারণ। নবীন গবেষকদের লেখা পড়ে, পরামর্শ দিয়ে উৎসাহিত করেছেন। জীবনের সায়াহ্নেও ইতিহাসের বিকৃতির বিরুদ্ধে সরব ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ ইতিহাস সংসদ, বঙ্গীয় ইতিহাস সমিতি-সহ বিভিন্ন সংগঠন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Historian Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE