Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

ক্যামেরায় গল্প বুনবে কী ভাবে, শেখাবে ওয়েবিনার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ অগস্ট ২০২০ ১৭:১৮
ফিল্ম, ভিডিওগ্রাফি ও ফটোগ্রাফিতে কেরিয়ারের হদিস জেনে নাও ২৯ অগস্ট।

ফিল্ম, ভিডিওগ্রাফি ও ফটোগ্রাফিতে কেরিয়ারের হদিস জেনে নাও ২৯ অগস্ট।

ক্যামেরার চোখে পৃথিবীটাকে দেখতে ভালবাস? ছবিতে গল্প বলতে ভাল লাগে? তা হলে তোমারই জন্য থাকছে এক আকর্ষণীয় সুযোগ। আগামী ২৯ অগস্ট।

সাইন আপ করো ফলো ইওর ড্রিমসঃ ফিল্মস, ভিডিওগ্রাফি অ্যান্ড ফটোগ্রাফি ওয়েবিনারে। এবিপি এডুকেশন আয়োজিত নিখরচার ওয়েবিনার সিরিজ ক্যাম্পাসটুকেরিয়ার ২০২০-তে থাকছে এই আলোচনা।

কখনঃ ২৯ অগস্ট, বিকেল ৩টে।

Advertisement

কী নিয়েঃ ফিল্ম মেকিং-এ কেরিয়ার গড়ার হালহদিশ- তা সে পূর্ণ দৈর্ঘ্যের ছায়াছবিই হোক বা তথ্যচিত্র কিংবা ফটোগ্রাফি, বড় পর্দায় কিংবা ওটিটি প্ল্যাটফর্মে।

যা থাকছেঃ ছবি তৈরির বিভিন্ন দিক- চিত্রনাট্য লেখা, সম্পাদনা, দৃশ্যায়ন কিংবা পরিচালনার যাবতীয় খুঁটিনাটি বুঝে নেওয়ার সুযোগ। জেনে নাও কী ভাবে নেটফ্লিক্স বা অ্যামাজন প্রাইমের মতো ওটিটি প্ল্যাটফর্মগুলো টানটান, আকর্ষণীয় গল্প বলে। তথ্যচিত্রে ঝোঁক থাকলে হলে শিখে নিতে পারো ভিডিওগ্রাফির কাজের সূক্ষ্ম বৈশিষ্ট্যগুলো কিংবা কী ভাবে তথ্যচিত্রেও গল্প বলা একটা বড় ভূমিকা নেয়। স্টিল ফটোগ্রাফিতে কী ভাবে একটা শট ফ্রেম করে ছবির বিষয়বস্তুকে তুলে ধরতে হয়, শিখে নেওয়ার সুযোগ থাকছে তা-ও।

বক্তা যাঁরাঃ

অরিন্দম শীল, অভিনেতা ও পরিচালক- মঞ্চে এবং টেলিভিশনে পঁচিশ বছরের অভিনয়-জীবনের পরে গল্প বলার টানে ঝুঁকেছেন পরিচালনার দিকে। লাইন প্রোডিউসার এবং এগজিকিউটিভ প্রোডিউসার হিসেবেও সাফল্য পেয়েছেন কহানি, ডিটেক্টিভ ব্যোমকেশ বক্সী এবং তিন-এর মতো ছবিতে। তাঁর কৌতুহলী মানসিকতা প্রশংসিত হয়েছে পর্দায় চরিত্রকে জীবন্ত করে তোলার ক্ষেত্রে। পরিচালক হিসেবে তাঁর ঝুলিতে রয়েছে ধনঞ্জয়, আবর্ত, হর হর ব্যোমকেশ এবং শবর সিরিজ-এর মতো ছবি।

অশ্বিকা কপুর, বন্যপ্রাণ-বিষয়ক চিত্রপরিচালক এবং সায়েন্স কমিউনিকেটর- বন্যপ্রাণ ও প্রকৃতি নিয়ে তথ্যচিত্রের জগতে শীর্ষস্থানীয় পরিচালকদের এক জন। টেলিভিশনের জন্য এই ধরনের তথ্যচিত্রের চিত্রগ্রহণ, পরিচালনা ও পরিবেশনার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ২৭ বছর বয়সে প্রথম ভারতীয় নারী হিসেবে আন্তর্জাতিক শ্রেণিতে জিতে নিয়েছেন গ্রিন অস্কার বা পান্ডা অ্যাওয়ার্ড। প্রকৃতি-বিষয়ক তথ্যচিত্রের জগতে এটিই বিশ্বের সর্বোচ্চ পুরস্কার। নির্বাচিত হয়েছিলেন আর একটি নামী পুরস্কার নেচার ফিল্ম অ্যাওয়ার্ড- জ্যাকসন হোল গ্র্যান্ড টেটঁ অ্যাওয়ার্ডের জন্যও। নিউ ইয়র্ক নেচার ফিল্ম অ্যাওয়ার্ডস-এ মেলে শিরোপা।

গৌরব মার্খন, আলোকচিত্রী ও সিনেম্যাটোগ্রাফার- ১৫ বছরের বেশি সময়কাল পেশাদার ফটোগ্রাফার, সিনেম্যাটগ্রাফার হিসেবে আরও আট বছরের কেরিয়ারে ছবি তুলেছেন রাস্কিন বন্ডের হিমালয়: অ্যাডভেঞ্চার্স, মেডিটেশনস, লাইফ বইটি এবং সিনেম্যাটগ্রাফি আর্ট-এর মতো নামী পত্রিকার জন্য। কাজ করেছেন নামী ডিজিটাল প্ল্যাটফর্মের জন্যও। ফটোগ্রাফি এবং সিনেম্যাটোগ্রাফি নিয়ে ৫০০-রও বেশি কর্মশালা করেছেন তিনি। আলো-আঁধারির সৌন্দর্য এবং রহস্যময়তা তাঁর ক্যামেরায় প্রাধান্য পায়।

প্রতিম ডি গুপ্ত, লেখক ও পরিচালক- টি২-র সাংবাদিক হিসেবে ১০ বছরের কেরিয়ারে মূলত ফিল্ম নিয়েই লেখালেখি করতেন। ২০০৯ সালে লোকার্নো চলচ্চিত্র উৎসবে তাঁর প্রথম চিত্রনাট্য ভ্যানিশ প্রথম এনএফডিসি স্ক্রিনরাইটার্স ল্যাবে জায়গা করে নেয়। ২০১২ সালে লেখক-পরিচালক হিসেবে তাঁর প্রথম ছবি পাঁচ অধ্যায় এমএএমআই মুম্বই চলচ্চিত্র উৎসবে নিউ ভয়েস ইন ইন্ডিয়ান সিনেমা হিসেবে নির্বাচিত হয়। ২০১৩-য় সান্ডেন্স ল্যাব (ইন্ডিয়া এডিশন)-এ বাছাই হয় তাঁর চিত্রনাট্য ইঙ্ক। তাঁর দ্বিতীয় ছবি সাহেব, বিবি, গোলাম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস (ইস্ট)-এ ছ”টি পুরস্কার জিতে নেয়। তৃতীয় ছবি, মাছের ঝোল ২০১৮ সালে আইএফএফআই-এর ইন্ডিয়ান প্যানোরামা বিভাগে নির্বাচিত হয়েছিল।

উপস্থিতির শংসাপত্রঃ সম্পূর্ণ ওয়েবিনারটিতে উপস্থিতির ভিত্তিতে মিলবে এবিপি এডুকেশনের শংসাপত্র। ফলো ইওর ড্রিমসঃ ফিল্মস, ভিডিওগ্রাফি অ্যান্ড ফটোগ্রাফি ওয়েবিনারে রেজিস্টার করো এখানে

আরও পড়ুন

Advertisement