Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Calcutta HighCourt

Calcutta High Court: নূপুর-মন্তব্যে অশান্তি, চাইলে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিক রাজ্য, নির্দেশ হাই কোর্টের

অশান্তির ঘটনা নিয়ন্ত্রণে প্রয়োজনে রাজ্য সরকার কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে। সোমবার এক মামলার শুনানিতে নির্দেশ কলকাতা হাই কোর্টের।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২২ ১৫:৫৬
Share: Save:

রাজ্য জুড়ে অশান্তির ঘটনায় প্রয়োজনে সরকার কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে। সোমবার এক মামলায় এমনই নির্দেশ দিল কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে গত কয়েক দিন বাংলার বিভিন্ন প্রান্তে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছে। এই প্রেক্ষিতে অশান্ত এলাকায় সেনা নামানোর আর্জি জানিয়ে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের করা হয়। ওই মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় যে, রাজ্য যদি মনে করে পরিস্থিতি ‘হাতের বাইরে’ চলে যাচ্ছে, তা হলে তারা কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে। আগামী দু’দিনের মধ্যে পুরো ঘটনায় রাজ্যের কাছ থেকে রিপোর্ট তলব করেছে হাই কোর্ট। আগামী ১৫ জুন এই মামলার পরবর্তী শুনানি।

অশান্ত পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন চেয়ে আবেদন করা হয়েছিল আদালতে। এনআইএ তদন্তেরও আবেদন জানানো হয়। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল আদালতে জানান, অশান্তির ঘটনায় ২১৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এই মামলায় বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের প্রসঙ্গ উত্থাপন করেন মামলাকারীদের আইনজীবী। সে সময় পরিস্থিতি সামলাতে সেনা নামানো হয়েছিল, এ কথা উল্লেখ করা হয়।

উল্লেখ্য, নূপুরের ঘৃণাভাষণের প্রতিবাদে গত কয়েক দিন ধরে বাংলার বিভিন্ন প্রান্তে অশান্তির খবর মিলেছে। হাওড়ার ধুলাগড়, অঙ্কুরহাটি, পাঁচলা, উলুবেড়িয়ায় অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়। যার জেরে হাওড়ায় ইন্টারনেট পরিষেবা সাময়িক ভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় নবান্ন। মুর্শিদাবাদের বেলডাঙাতেও উত্তেজনা ছড়ায়। সেখানেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE