Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Amit Shah

Amit Shah: আজ শাহের বৈঠকে রাজ্যের প্রতিনিধিও

পাহাড় সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানের কথা লোকসভা ভোটের আগে থেকে বলে আসছে বিজেপি।

সপ্তমীর দিন বৈঠকের ডাক দিয়েছে অমিত শাহের মন্ত্রক।

সপ্তমীর দিন বৈঠকের ডাক দিয়েছে অমিত শাহের মন্ত্রক। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২১ ০৭:৪৮
Share: Save:

গোর্খা সমস্যা নিয়ে আজ, মঙ্গলবার সপ্তমীর দিন বৈঠকের ডাক দিয়েছে অমিত শাহের মন্ত্রক। তাতে শেষ পর্যন্ত হাজির থাকছেন দিল্লিতে থাকা রাজ্যের রেসিডেন্ট কমিশনার। এই বৈঠকে আরও আমন্ত্রণ পেয়েছেন পাহাড় ও ডুয়ার্সের একাধিক বিজেপি বিধায়ক এবং দার্জিলিঙের বিজেপি সাংসদের। তবে কালিম্পঙের বিধায়ক রুদেন লেপচা ডাক পাননি বলেই সূত্রের খবর। বিমল গুরুং, বিনয় তামাং, অনীত থাপার মতো পাহাড়ের প্রথম সারির কোনও নেতাও ডাক পাননি বলেও পাহাড় সূত্রের খবর।

পাহাড় সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানের কথা লোকসভা ভোটের আগে থেকে বলে আসছে বিজেপি। কিন্তু এর আগে যে ত্রিপাক্ষিক বৈঠক ডাকার চেষ্টা হয়েছিল, তা নানা জটিলতায় বাতিল হয়ে যায়। এ বারেও বৈঠকের বিষয়ে পাহাড় সমস্যার কথা না বলে গোর্খা সমস্যা বলা হয়েছে। বৈঠকটি সপ্তমীর দিন ডাকায় প্রথম থেকেই এই নিয়ে নানা মহলে ক্ষোভ ছিল। নবান্ন সূত্রেও সেই ক্ষোভ জানানো হয়। দিন বদলের জন্য চিঠিও পাঠানো হয় দিল্লিতে। কিন্তু দু’দিন আগে দিল্লি থেকে কেন্দ্রীয় সরকারের যুগ্মসচিব শ্রী প্রকাশ চিঠি দিয়ে জানিয়ে দেন, ওই দিনই বৈঠক হবে। এর পরেই বৈঠকে দিল্লিতে রাজ্যের রেসিডেন্ট কমিশনারকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়, জানিয়েছে প্রশাসনিক সূত্র।

এই বৈঠককে অবশ্য বিমল গুরুং উল্লেখ করেছেন ‘ভাঁওতা’ বলে। তিনি বলেন, ‘‘পুরোটাই একটা ভাঁওতা। নিজের দলের জনপ্রতিনিধিদের নিয়ে বৈঠক করবে বিজেপি, তাকেই ত্রিপাক্ষিক বলে আখ্যা দিচ্ছে।’’ সাংসদ রাজু বিস্তা বলেছেন, ‘‘স্বরাষ্ট্রমন্ত্রী বৈঠকে থাকবেন। এটা ত্রিপাক্ষিক বৈঠকই হবে। পাহাড়, তরাই ও ডুয়ার্সের সমস্যা নিয়ে আলোচনা হবে। এই প্রক্রিয়াটা শুরু হওয়াটা জরুরি ছিল।’’ তবে রুদেন লেপচার মতো পাহাড়ের অন্যতম বিধায়ক ডাক না পাওয়ায় কেন্দ্রের সদিচ্ছা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amit Shah Gorkha Bimal Gurung Binay Tamang
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE