Advertisement
০৩ মে ২০২৪
Centre

Abas Yojana: আবাস যোজনায় অন্য রাজ্যের তুলনায় এগিয়ে বঙ্গ, কেন্দ্রের অভিযোগের জবাব পঞ্চায়েত মন্ত্রীর

রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় দাবি করেছেন, এই প্রকল্পে পশ্চিমবঙ্গে কাজের গতি অন্যান্য রাজ্যের তুলনায় সব থেকে বেশি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ০৬:৩০
Share: Save:

রাজ্যে আবাস যোজনার কাজের গতি মন্থর বলে অভিযোগ করেছে কেন্দ্র। শনিবার তার পাল্টা হিসেবে রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী পুলক রায় দাবি করেছেন, এই প্রকল্পে পশ্চিমবঙ্গে কাজের গতি অন্যান্য রাজ্যের তুলনায় সব থেকে বেশি।

পঞ্চায়েত দফতরের দাবি, কেন্দ্রের তথ্য অনুযায়ী, উপভোক্তাদের তালিকা মেনে এখনও পর্যন্ত প্রায় ৩৪ লক্ষ ৬৬ হাজার গ্রামীণ পরিবারকে আবাস যোজনায় বাড়ি তৈরির অনুমোদন দেওয়া হয়েছিল। তার বাড়ি প্রায় ৩২ লক্ষ ৮ হাজার বাড়ি তৈরির কাজ শেষ হয়েছে। অর্থাৎ বলা চলে, ৯২.৫২% কাজ শেষ হয়েছে।

এ ছাড়া ২১ হাজার ৮১৮টি ভূমিহীন পরিবারকেও জমি দিয়ে বাড়ির অনুদান দেওয়ার কাজ করছে সরকার। রাজ্যের অভিযোগ, আরও প্রায় ৫৬ লক্ষ ৮৬ হাজার পরিবার বাড়ি পাওয়ার জন্য নথিভুক্ত হয়েছেন। তার মধ্যে প্রায় ৩৮ লক্ষ ৯৫ হাজার আবেদনের যথার্থতা অনুসন্ধান করে জানানো হয়েছে কেন্দ্রকে। কিন্তু তার পরেও কেন্দ্র ২০২১-২২ অর্থবর্ষে একটিও বাড়ি তৈরির অনুমোদন দেয়নি। অথচ অন্য ২৪টি রাজ্য অনুমোদন পেয়েছে।

পুলকবাবু বলেন, “মুখ্যমন্ত্রী নিজে প্রকল্পের অগ্রগতি নিয়মিত নজরে রাখেন। তাই পশ্চিমবঙ্গের অগ্রগতি দেশের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় স্থানে থাকা রাজ্যে পশ্চিমবঙ্গের তুলনায় পৌনে সাত লক্ষ বাড়ি কম তৈরি হয়েছে। এই তথ্য কেন্দ্রের হাতে থাকার পরেও রাজ্যের বিরুদ্ধে এই অভিযোগ দুর্ভাগ্যজনক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Centre Mamata Banerjee abas yojana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE