Advertisement
২০ মে ২০২৪
DA Protest

অভিষেকের পাড়ায় কি শনিবার ডিএ-র দাবিতে মিছিল হবে? একমত নন সংগ্রামী মঞ্চের সদস্যেরা

হাজরা মোড় থেকে হরিশ মুখার্জি রোড হয়ে মিছিল হোক, তা চাইছেন না মঞ্চের সদস্যদের একাংশ। তাঁরা চান, শহিদ মিনারের নীচে জনসভা হোক। শনিবার শহিদ মিনারের নীচে অবস্থানের ১০০তম দিন।

DA Protest.

হাজরা মোড় থেকে হরিশ মুখার্জি রোড হয়ে মিছিল হোক, তা চাইছেন না মঞ্চের সদস্যদের একাংশ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৩ ০৮:০১
Share: Save:

কলকাতা হাই কোর্ট শান্তি রক্ষা-সহ কিছু শর্তে হরিশ মুখার্জি রোড ধরে ‘মহামিছিলের’ অনুমতি দিয়েছে। কিন্তু ডিএ বা মহার্ঘ ভাতার দাবিতে আজ, শনিবার সেই মিছিল ওই রাস্তায় আদৌ নিয়ে যাওয়া হবে কি না, সেই বিষয়ে সংগ্রামী যৌথ মঞ্চের সদস্যেরাই দ্বিধাবিভক্ত।

হাজরা মোড় থেকে হরিশ মুখার্জি রোড হয়ে মিছিল হোক, তা চাইছেন না মঞ্চের সদস্যদের একাংশ। তাঁরা চান, শহিদ মিনারের নীচে জনসভা হোক। শনিবার শহিদ মিনারের নীচে অবস্থানের ১০০তম দিন। অন্য পক্ষের দাবি, হাই কোর্ট যে-পথে মিছিলের অনুমতি দিয়েছে, সেখান দিয়েই মিছিল নিয়ে যাওয়ার ব্যবস্থা হোক।

মিছিলে আপত্তির কথা জানিয়ে মঞ্চের অন্যতম আহ্বায়ক বিশ্বজিৎ মিত্র বলেন, ‘‘হাজরা মোড় থেকে হরিশ মুখার্জি রোড হয়ে হাজরা মোড়ে ফেরা কোনও মিছিলের রুট হতে পারে না। ওটা শাসক দলের এলাকা বলে পরিচিত। ওই রুটে কোনও অশান্তি হলে তার দায় কে নেবে? ওই রুটে মিছিলের ব্যাপারে আপত্তি ছিল মঞ্চের অধীনে থাকা বেশ কিছু সংগঠনের। তা সত্ত্বেও মঞ্চের অন্যতম আহ্বায়ক ভাস্কর ঘোষ-সহ কয়েক জন ওই রুটেই মিছিল করার অনুমতি চাইলেন।’’ তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় থাকেন হরিশ মুখার্জি রোডে। বিশ্বজিতের মতে, মিছিল হোক নবান্ন অথবা বিধানসভার দিকে। তাঁর প্রশ্ন, হরিশ মুখার্জি রোড দিয়ে মিছিল নিয়ে যাওয়ার যুক্তি কী?

হরিশ মুখার্জি রোড বরাবর মিছিলের পক্ষে থাকা ভাস্কর বলেন, ‘‘শনিবার মহামিছিল হাজরা মোড় থেকে নির্দিষ্ট রুট ধরেই হবে। শুক্রবার যাঁরা মঞ্চের নাম ব্যবহার করে সাংবাদিক বৈঠক করলেন, তাঁদের সঙ্গে মঞ্চের কোনও সম্পর্ক নেই। মহামিছিল করার সিদ্ধান্ত সবাই মিলে নেওয়া হয়েছিল। তার পরে হঠাৎ এই ভিন্ন মত কেন? শাসক দলের হাত শক্ত করতেই ওঁরা হাজরা মোড়ে মহামিছিলে আপত্তি করছেন।’’

ভাস্কর জানান, আজ বেলা ১২টায় হাজরা মোড়ে মিছিল শুরু হবে এবং হরিশ মুখার্জি স্ট্রিট হয়ে হাজরা মোড়েই জনসভা করে তা শেষ হবে। তিনি বলেন, ‘‘সংখ্যাধিক্যের মত নিয়েই রুট ঠিক করা হয়েছে। মিছিলে আরও কয়েকটি সংগঠন যোগ দিতে চেয়েছে। মিছিল হবে শান্তিপূর্ণ ভাবে। পুলিশ-প্রশাসনের তরফে পূর্ণ সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

DA Protest West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE