Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
International News

ভিসা আইন ভাঙার অভিযোগ ৬০ চিনা প্রযুক্তিবিদকে দেশে ফেরাল ভারত

তাঁদের ‘ভারত ছাড়ো’ নোটিস ধরিয়েছে মুম্বইয়ের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস’ (এফআরআরও)। ওই নোটিসকে চ্যালেঞ্জ জানিয়ে মুম্বই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে ভারতীয় সংস্থাটি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ১৮:৩৫
Share: Save:

যৌথ শিল্প উদ্যোগে মোবাইল ফোন নির্মাতা একটি ভারতীয় সংস্থার জন্য কাজ করতে এসে হেনস্থার শিকার হতে হল ৬০ জন চিনা প্রযুক্তিবিদকে। তাঁদের বক্তব্য না শুনে, ভিসা আইন ভাঙার অভিযোগ এনে যত তাড়াতাড়ি সম্ভব ভারত থেকে পাততাড়ি গুটিয়ে বেজিংয়ে ফিরে যেতে বলা হল ওই চিনা প্রযুক্তিবিদদের।

Advertisement

তাঁদের ‘ভারত ছাড়ো’ নোটিস ধরিয়েছে মুম্বইয়ের ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস’ (এফআরআরও)। ওই নোটিসকে চ্যালেঞ্জ জানিয়ে মুম্বই হাইকোর্টের দ্বারস্থ হয়েছে ভারতীয় সংস্থাটি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির পালে হাওয়া লাগাতেই ভারতীয় সংস্থা ‘প্যাসিফিক সাইবার টেকনোলজি (পিসিটি)’ যৌথ উদ্যোগে নেমেছে একটি চিনা তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে। ওই চিনা সংস্থাটি ভারতীয় সংস্থার বানানো পণ্যের ক্রেতা ও সরবরাহকারীও।

তারই অঙ্গ হিসেবে দমন ও সিলভাসায় ভারতীয় সংস্থাটির দু’টি কারখানায় প্রযুক্তিগত কাজকর্মের জন্য এসেছিলেন ওই চিনা নাগরিকরা। দু’টি কারখানাই কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রকের বিভিন্ন প্রকল্পে আর্থিক সহায়তা পায়।

Advertisement

সেই দু’টি কারখানায় কাজের জন্য চিনা নাগরিকদের সর্বাধিক ৬ মাসের (১৮০ দিন) বাণিজ্যিক ভিসা দেওয়া হয়েছিল। ৬০ জন চিনা প্রযুক্তিবিদের মধ্যে কারও বাণিজ্যিক ভিসার বৈধতার মেয়াদ ছিল ২০ ডিসেম্বর পর্যন্ত, কারও বা তা ছিল ২৭ ডিসেম্বর পর্যন্ত। ওই ভিসার সর্বাধিক মেয়াদ ছিল আগামী বছরের মে পর্যন্ত।

আরও পড়ুন- ১০ বছরের জন্য কর ছাড়ের আর্জি মোবাইলে​

আরও পড়ুন- ‘মেক ইন ইন্ডিয়া’র জমি অনেক দিন আগেই বলিউড তৈরি রেখেছিল​

সংস্থাটির আইনজীবী নৌশের কোহালি জানিয়েছেন, কাউকেই তাঁদের বক্তব্য জানানোর সুযোগ না দিয়ে তার আগেই ভারত ছাড়ার নোটিস ধরিয়েছে মুম্বইয়ের এফআরআর অফিস। ওই নোটিস দেওয়ার আগে, কারখানাদু’টিতে পরিদর্শনে যান এফআরআরও’র অফিসাররা। গত ৪ ডিসেম্বর।

নোটিসে বলা হয়েছে, ৪ ডিসেম্বর পরিদর্শনে গিয়ে দেখা গিয়েছে, কারখানাদু’টির যন্ত্র ও যন্ত্রাংশ নিয়ে কাজ করছেন ওই চিনা প্রযুক্তিবিদরা। যা ভারতের বাণিজ্যিক ভিসা (বি-ওয়ান)-র শর্তের পরিপন্থী। তাই ওই ভিসার মেয়াদ ফুরনোর আগেই ভারত ছেড়ে চলে যেতে বলা হয় ওই চিনা প্রযুক্তিবিদদের। ওই নোটিস পাওয়ার পর চিনা প্রযুক্তিবিদদের অনেকেই ফিরে গিয়েছেন দেশে। আজ-কালের মধ্যে আরও অনেকে বেজিংয়ে ফিরে যাচ্ছেন।

ওই নোটিসকে বুধবার মুম্বই হাইকোর্টে চ্যালেঞ্জ জানায় ভারতীয় সংস্থাটি। বিচারপতি বি পি ধর্মাধিকারি ও বিচারপতি সারঙ কোতওয়ালের ডিভিশন বেঞ্চে। ভারতীয় সংস্থাটি ওই নোটিসের উপর আদালতের স্থগিতাদেশের আর্জি জানায়। আদালতে ওই মামলার শুনানি আগামী কাল, শুক্রবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.