×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

নববর্ষে নবজাতক! বছরের প্রথম দিনে ভারতে জন্ম নিল ৬০ হাজার শিশু, বিশ্বরেকর্ড

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ জানুয়ারি ২০২১ ১৬:৪৩
আগরতলায় বছরের প্রথম দিনে জন্ম নেওয়া সদ্যোজাতরা। ছবি: পিটিআই

আগরতলায় বছরের প্রথম দিনে জন্ম নেওয়া সদ্যোজাতরা। ছবি: পিটিআই

নতুন বছরের প্রথমদিনে ৬০ হাজার শিশুর জন্ম হল ভারতে। পৃথিবীতে যা রেকর্ড। অন্য যে কোনও দেশের তুলনায় এই সংখ্যাটা অনেক়টাই বেশি। যদিও গত বছরের থেকে এ বছর সংখ্যাটা ৭ হাজার ৩৯০ কম। ইউনিসেফের হিসাব অনুসারে ভারতের পরই জন্মের বিচারে স্থান পেয়েছে চিন। সেখানে পয়লা জানুয়ারি জন্ম হয়েছে ৩৬ হাজার ৬১৫ শিশুর। ইউনিসেফের হিসাব উল্লেখ করে দাবি করেছে সংবাদ সংস্থা।

ইউনিসেফের হিসাবে বলা হয়েছে, সারা পৃথিবীতে বছরের প্রথম দিনে জন্ম নিতে পারে ৩ লক্ষ ৭১ হাজার ৫০৪ শিশু। তবে মোট নবজাতকের ৫২ শতাংশই জন্ম নিতে পারে পৃথিবীর ১০টি দেশে। এই দেশগুলির তালিকায় সবার উপরে রয়েছে ভারত। তারপর অনেকটা পিছিয়ে রয়েছে চিন। তারপর রয়েছে নাইজেরিয়া, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, আমেরিকা, কঙ্গো ও বাংলাদেশ।

বার্ষিক হিসাব উল্লেখ করে ইউনিসেফ জানিয়েছে, ২০২১ সালে ১৪ কোটি শিশুর জন্ম হতে পারে। যাদের গড় আয়ু হতে পারে ৮৪ বছর।

Advertisement

ইউনিসেফের কার্যনির্বাহী অধিকর্তা হেনরিয়েটা ফোরে জানিয়েছেন, ‘‘এক বছর আগেও পৃথিবী যেমন ছিল, তার থেকে অনেকটা পাল্টে যাওয়া পৃথিবীতে জন্ম নিতে চলেছে নবজাতকেরা। নতুন বছর নতুন স্বপ্ন নিয়ে আসবে। আমরা যে বিশ্ব তাঁদের জন্য তৈরি করব, সেই পৃথিবীতেই বাঁচবে আমাদের পরবর্তী প্রজন্ম। তাই আসুন ২০২১ সালকে আমরা আরও সুন্দর, স্বাস্থ্যকর করে গড়ে তুলি।’’

আরও পড়ুন: বরফের চাদরে ঢেকে গিয়েছে অটল টানেল, উদ্ধার আটকে পড়া ৩০০ পর্যটক

আরও পড়ুন: অন্য জাতে বিয়ে বোনের, জামাইবাবুকে কুপিয়ে খুন শ্যালকদের

Advertisement