Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

৭০ শতাংশ কার্যকরী অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা, দাবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৩ নভেম্বর ২০২০ ১৪:১৯
এই ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা সংস্থার সাম্প্রতিকতম সাফল্য করোনা লড়াইয়ে এক নতুন দিক উন্মোচন করল। ছবি: এএফপি

এই ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা সংস্থার সাম্প্রতিকতম সাফল্য করোনা লড়াইয়ে এক নতুন দিক উন্মোচন করল। ছবি: এএফপি

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে তৈরি করা অ্যাস্ট্রাজেনেকার একটি করোনা টিকা মানব শরীরে ৯০ শতাংশ কার্যকরী। ট্রায়ালের চূড়ান্ত ফলাফলে আশাপ্রদ তথ্য জানাল সংস্থা। একটি মাত্র প্রয়োগেই এটি শরীরে ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে সংস্থা জানিয়েছে।অন্য একটি টিকায় ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গিয়েছে। সেই কারণে গড়ে টিকার কার্যকারিতা ৭০ শতাংশ বলে জানিয়েছে সংস্থা।

অ্যাস্ট্রাজেনেকার কার্যনির্বাহী প্রধান পাস্কাল সরিওট একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘সোমবার করোনার বিরুদ্ধে লড়াইয়ে এক মাইলফলক তৈরি করল সংস্থা। করোনা টিকার কার্যকারিতা প্রমাণ হয়েছে আজ। এটি নিরাপদ ও মানব শরীরে যথেষ্ট কার্যকর। এটি বাজারে এলে তাৎক্ষণিক ভাবে প্রভাব পড়বে জনস্বাস্থ্যে। অনেকাংশে করোনা প্রকোপ রুখে দেওয়া সম্ভব হবে’।

ট্রায়ালে সাফল্য পেলেও কত দিনের মধ্যে এই টিকা বাজারে আসতে পারে? এখনও কী কী ধাপ পেরোতে হবে এটি বাজারজাত করার জন্য? সরিওট বিবৃতিতে জানিয়েছেন, ‘এটি চূড়ান্ত অনুমোদন পেলে লক্ষাধিক সংখ্যায় সরবরাহ করা হবে। লাভ নয়, বরং বিভিন্ন দেশের হাতে এই টিকা সহজে পৌঁছে দিতেই ব্যবস্থা নেবে সংস্থা। সারা পৃথিবীতেই এটি সহজলভ্য করে তোলা আমাদের লক্ষ্য।’

Advertisement

আরও পড়ুন: সংক্রমণ ঠেকাতে কী ব্যবস্থা, ৪ রাজ্যের কাছে হলফনামা চাইল সুপ্রিম কোর্ট

এই ব্রিটিশ-সুইডিশ ওষুধ নির্মাতা সংস্থার সাম্প্রতিকতম সাফল্য করোনা লড়াইয়ে এক নতুন দিক উন্মোচন করল। কারণ, এই টিকার দিকেই তাকিয়ে আছে বিশ্বের বেশির ভাগ নিম্ন আয়ের দেশগুলি। মডার্না বা অন্য কয়েকটি সংস্থার টিকা তৈরি করতে বা সংরক্ষণ করতে যে ধরনের পরিকাঠামো প্রয়োজন, এ ক্ষেত্রে তার প্রয়োজন নেই। পাশাপাশি, এটি তৈরি করতেও বেশি খরচ নেই। ফলে পিছিয়ে পড়া দেশগুলির হাতে সহজে এই টিকা পৌঁছে দিতে পারবে সংস্থা। তাতে করোনার বিরুদ্ধে লড়াই অনেকটা সহজ হবে বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন: কনকনে পাহাড়, কলকাতা ১৫.৫, পানাগড় ৮, চলবে শীতের আমেজ

আরও পড়ুন

Advertisement