Advertisement
২৭ এপ্রিল ২০২৪
usa

South China Sea: বেজিংয়ের হুঁশিয়ারি উপেক্ষা করে ফের দক্ষিণ চিন সাগরে আমেরিকার রণতরী

ইউএসএস বেনফোল্ড নামে আমেরিকার সপ্তম নৌবহরের ওই ডেস্ট্রয়ারটি বুধবার দক্ষিণ চিন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের একটি দ্বীপের কাছে চলে আসে।

ইউএসএস বেনফোল্ড।

ইউএসএস বেনফোল্ড। ছবি: টুইটার থেকে নেওয়া।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ২৩:১৬
Share: Save:

দক্ষিণ চিন সাগরের বিতর্কিত অঞ্চলে আমেরিকার যুদ্ধজাহাজের উপস্থিতি ঘিরে নতুন করে উত্তেজনা তৈরি হল। বুধবার ইউএসএস বেনফোল্ড নামে আমেরিকার সপ্তম নৌবহরের ওই ক্ষেপণাস্ত্রবাহী ডেস্ট্রয়ার গোত্রের রণতরী চিনা হুঁশিয়ারি অগ্রাহ্য করে দক্ষিণ চিন সাগরের প্যারাসেল দ্বীপপুঞ্জের একটি দ্বীপের কাছে চলে আসে।

আমেরিকার তরফে অবশ্য চিনা সমুদ্রপথে অনুপ্রবেশের অভিযোগ অস্বীকার করা হয়েছে। জাপানের ওকুসুকায় অবস্থিত সপ্তম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট নিকোলাস লিঙ্গো জানিয়েছেন, নৌচলাচলে স্বাধীনতা সংক্রান্ত আন্তর্জাতিক বিধি মেনেই প্যারাসেল দ্বীপপুঞ্জের পাশ দিয়ে গিয়েছে আমেরিকার যুদ্ধজাহাজ। তিনি বলেন, ‘‘এই বছরে দ্বিতীয় বার এমন পদক্ষেপ করা হয়েছে।’’

পৃথিবীর অন্যতম ব্যস্ত সমুদ্র অঞ্চল দক্ষিণ চিন সাগরের বেশির ভাগ অংশ বহুদিন ধরেই নিজেদের বলে দাবি করে চিন। সেখানে কৃত্রিম দ্বীপপুঞ্জও তৈরি ফেলেছে তারা। ২০২০ সালে বিতর্কিত প্যারাসেল দ্বীপপুঞ্জের সর্ববৃহৎ দ্বীপ উডি আইল্যান্ডে এইচ-৬জে বম্বার বিমান মোতায়েন করে চিন। আমেরিকার পাশাপাশি ভিয়েতনাম এবং তাইওয়ানও ওই ঘটনার প্রতিবাদ জানিয়েছিল।

সামরিক বিশেষজ্ঞদের একাংশের মতে, দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের একাধিপত্যে ভাগ বসাতে ধীরে ধীরে সক্রিয় হচ্ছে আমেরিকা। বুধবারের ঘটনা তারই ইঙ্গিত। প্যারাসেল দ্বীপপুঞ্জের অন্যতম দাবিদার ভিয়েতনাম কয়েক বছর আগেই দক্ষিণ চিন সাগরের ওই অংশে যে প্রাকৃতিক গ্যাস এবং কয়লা ব্লক রয়েছে তা উত্তোলনের জন্য ভারতের সাহায্য চেয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

usa China South China Sea Japan Vietnam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE