Advertisement
২৪ জুন ২০২৪
Sri Lanka

Sri Lanka Crisis: মলদ্বীপ থেকে গোপনে সিঙ্গাপুরে পাড়ি দিয়েছেন শ্রীলঙ্কার পলাতক প্রেসিডেন্ট গোতাবায়া?

বুধবার সন্ধ্যায় মলদ্বীপের কয়েকটি সংবাদমাধ্যম দাবি করেছে, সে দেশের রাজধানী মালে থেকে সিঙ্গাপুরে উড়ে গিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
কলম্বো শেষ আপডেট: ১৩ জুলাই ২০২২ ২০:৪৮
Share: Save:

জনরোষ এড়াতে বুধবার ভোরে কলম্বো ছেড়ে পালিয়েছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। সে দেশের কয়েকটি সংবাদমাধ্যম জানিয়েছিল, ভারত মহাসাগরের আর এক দ্বীপরাষ্ট্র মলদ্বীপে গিয়েছেন তিনি। সন্ধ্যায় মলদ্বীপের সংবাদমাধ্যম সূত্রে জানা গেল, রাজধানী মালে থেকে সিঙ্গাপুরে উড়ে গিয়েছেন গোতাবায়া।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ‘অবস্থান’ এবং ‘গন্তব্য’ সম্পর্কে মলদ্বীপ সরকার বুধবার সন্ধ্যা পর্যন্ত কোনও তথ্য দেয়নি। শ্রীলঙ্কা পার্লামেন্টের স্পিকার য়ুপা অবেবর্ধনে দুপুরে জানিয়েছিল, বুধবারই ইস্তফা দিতে পারেন গোতাবায়া। এমনকি, ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচনের কথাও ঘোষণা করেন তিনি। কিন্তু রাত পর্যন্ত ইস্তফার খবর মেলেনি। রাজনৈতিক সঙ্কটের এই আবহে বুধবার শ্রীলঙ্কা সেনা এবং পুলিশের তরফে পার্লামেন্টের স্পিকারের কাছে অশান্তি থামাতে সর্বদল বৈঠক ডাকার আবেদন জানানো হয়েছে।

গোতাবায়া দেশ ছাড়ার পরে বুধবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিঙ্ঘে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিলেও ইতিমধ্যেই বিক্ষোভকারীদের নিশানা হয়েছেন তিনি। তাঁর সরকারি দফতর তথা বাসভবনেও বুধবার বিকেলে হামলা হয়েছে। এই পরিস্থিতিতে গোতাবায়া ইস্তফা না দিলে শ্রীলঙ্কায় সাংবিধানিক সঙ্কট তৈরি হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ। যদিও গোতাবায়ার দল শ্রীলঙ্কা পড়ুজানা পার্টি (এসএলপিপি)-র একটি সূত্র জানাচ্ছে, সিঙ্গাপুর থেকে পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sri Lanka Sri Lanka Crisis Maldives singapore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE