Advertisement
১৯ মে ২০২৪
Jeff Bezos

অ্যামাজনের জেফ বেজোসকে টপকে ফের বিশ্বের ধনীতম ব্যবসায়ী বিল গেটস

মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু হয় জানুয়ারি মাস থেকে।

বেজোসকে টপকে ফের শীর্ষে বিল গেটস। —ফাইল চিত্র।

বেজোসকে টপকে ফের শীর্ষে বিল গেটস। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
সিয়াটল শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৯ ১৭:০৪
Share: Save:

ব্যক্তিগত ঝড়ঝাপটা সামলে উঠেছিলেন সবে। তার পরেই সেরার শিরোপা হাতছাড়া হল অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের। আন্তর্জাতিক ফোর্বস পত্রিকার তালিকায় তাঁকে টপকে বিশ্বের ধনীতম ব্যবসায়ী ঘোষিত হলেন মাইক্রোসফ্ট সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস

মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক বছর শুরু হয় জানুয়ারি মাস থেকে। সেই হিসাবে সেপ্টেম্বর অর্থাৎ তৃতীয় ত্রৈমাসিকের শেষে ৭০০ কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে অ্যামাজনের, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৫০ হাজার কোটি টাকা। আবার বৃহস্পতিবারই তাদের শেয়ার ৭ শতাংশ পড়ে যায়। তার পরে বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৩৯০ কোটি মার্কিন ডলারে এসে ঠেকেছে, ভারতীয় মুদ্রায় যা প্রায় ৭ লক্ষ ৩৬ হাজার ৫১৬ কোটি টাকা।

অন্য দিকে, এই মুহূর্তে বিল গেটসের মোট সম্পত্তির পরিমাণ ১০ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭ লক্ষ ৪৯ হাজার ২৭৫ কোটি টাকা। ১৯৯৫ থেকে ২০১৭ পর্যন্ত একটানা ফোর্বসের তালিকায় শীর্ষস্থানটি ধরে রেখিছিলেন বিল গেটস। ২০১৮ সালে তাঁকে সিংহাসনচ্যুত করেন জেফ বেজোসই।

আরও পড়ুন: এক্সক্লুসিভ অভিজিৎ: পণ্ডিতরা যখন দৈববাণী করেন, তখন সেটা বেশি বিপজ্জনক​

আরও পড়ুন: গেরুয়া শিবিরকে ভরসা দিচ্ছেন ‘কিংমেকার’ গোপাল কান্ডা, কটাক্ষ কংগ্রেসের

সেইসময় বেজোসের মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬ হাজার কোটি মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা প্রায় ১১ লক্ষ ৩৪ হাজার ১৯২ কোটি। কিন্তু গত কয়েক বছরে পরিস্থিতি বদলেছে। এ বছর এপ্রিলেই স্ত্রী ম্যাকেঞ্জির সঙ্গে বিবাহ বিচ্ছেদ হয়ে গিয়েছে জেফ বেজোসের। তাতে স্ত্রীকে নিজের সংস্থার ৩৬০০ কোটি মার্কিন ডলারের শেয়ার ছেড়ে দেন জেফ, ভারতীয় মুদ্রায় যা প্রায় ২ লক্ষ ৫৫ হাজার ১৯৩ কোটি টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeff Bezos Bill Gates Amazon Forbes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE