Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

আন্তর্জাতিক

এক সমাধিতে পাশাপাশি দুই পুরোহিতের মমি, সাড়ে ৪ হাজারের পুরনো সমাধি ঘিরে রহস্য মিশরে

সংবাদ সংস্থা
কায়রো ০৭ মে ২০১৯ ১২:০৩
প্রায় সাড়ে ৪ হাজার বছরের পুরনো তিনটি সমাধির খোঁজ পাওয়া গেল মিশরে। খুফু, খাফ্রে এবং মেনকাউর— বিখ্যাত এই তিন পিরামিড থেকে কয়েক কিলোমিটার দূরে দক্ষিণে প্রত্নতত্ত্ববিদেরা এই সমাধিগুলোর খোঁজ পেয়েছেন।

২০১৮ সালের অগস্টে এই খননের কাজ শুরু করেছিল মিশরীয় আর্কিওলজিক্যাল মিশন টিম। ৪৫০ ঘন মিটার এলাকা জুড়ে খোঁড়ার পর সমাধিগুলো উদ্ধার হয়।
Advertisement
মিশরীয় আর্কিওলজিক্যাল মিশন টিমের সদস্য মোস্তাফা ওয়াজিরি জানান, তিনটি সমাধি উদ্ধার হয়েছে। তবে আশ্চর্যের বিষয়, তার একটির মধ্যে দু’জন পুরোহিতের দেহ পাশাপাশি রাখা রয়েছে।

পুরোহিতের সমাধি একটি বাক্সের মতো কাঠামোর উপরে রাখা ছিল। সমাধির ভিতরে প্রচুর রাসায়নিক রাখা ছিল।
Advertisement
মোস্তাফা ওয়াজিরির অনুমান, এগুলো মূলত পুরোহিতদের দেহ সংরক্ষণের জন্যই রাখা।

কিন্তু দুই পুরোহিতার দেহ পাশাপাশি রাখা হয়েছিল কেন? কেনই বা পুরোহিতের সমাধিগুলো কাঠের বাক্সের মতো কাঠামোর উপরে রাখা ছিল?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সমাজে যাঁদের স্থান উঁচু, মৃত্যুর পর তাঁদের সম্মান দেওয়ার জন্য এই কাঠের বাক্সগুলোর উপর রাখা হয়, যাতে মাটি থেকে কিছুটা উঁচুতে রাখা হয় তাঁদের। কিন্তু পাশাপাশি দুই পুরোহিতের দেহ কেন রাখা ছিল, সে রহস্যের সমাধান এখনও মেলেনি।

সমাধিগুলো পরস্পরের থেকে কয়েক মিটার দূরত্বে রাখা ছিল। যে ঘরে রাখা ছিল, সেটার দরজা চুনাপাথরের তৈরি।

পরীক্ষা-নিরীক্ষার পর প্রত্নতত্ত্ববিদেরা জানিয়েছেন, ৪ হাজার ৪০০ বছরের পুরনো এই সমাধিগুলো। এত পুরনো সমাধির সন্ধান যে পাওয়া যাবে তা অবশ্য আশা করেননি তাঁরা।

প্রত্নতত্ত্ববিদ জাহি হাওয়াস জানিয়েছেন, মিশরের মিউজিয়ামে সেই সমাধিগুলো রাখা থাকবে। সাধারণ মানুষও সেগুলো দেখতে পারবে।