Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শিখ মন্ত্রীকে জাতিবিদ্বেষী খোঁচা, তোলপাড় কানাডা

জাতিবিদ্বেষী মন্তব্যের লক্ষ্য হলেন কানাডার নতুন প্রতিরক্ষা মন্ত্রী। ভারতীয় বংশোদ্ভুত হরজিত সজ্জন কানাডার নবনির্বাচিত প্রধানমন্ত্রী জুস্তাঁ ক

সংবাদ সংস্থা
১৩ নভেম্বর ২০১৫ ১৩:৪৭
Save
Something isn't right! Please refresh.
Popup Close

জাতিবিদ্বেষী মন্তব্যের লক্ষ্য হলেন কানাডার নতুন প্রতিরক্ষা মন্ত্রী। ভারতীয় বংশোদ্ভুত হরজিত সজ্জন কানাডার নবনির্বাচিত প্রধানমন্ত্রী জুস্তাঁ ক্রুদোই-এর সরকারে প্রতিরক্ষা মন্ত্রী হয়েছেন। কিন্তু ওই পদে ভারতীয় বংশোদ্ভুত শিখকে পছন্দ না হওয়ায় সেনাবাহিনীর এক সদস্যই সজ্জনের বিরুদ্ধে জাতিবিদ্বেষ মূলক মন্তব্য করেছেন ফেসবুকে।

কানাডার সরকার তীব্র নিন্দা করেছে এই ঘটনার। অভিযুক্তের পরিচয় বা হুবহু মন্তব্য গোপন রাখলেও কানাডার সেনাবাহিনীও ঘটনার কথা স্বীকার করেছে। বাহিনীর তরফে জানানো হয়েছে, কুইবেক প্রদেশের বাসিন্দা তথা সেনাবাহিনীর একজন নন-কমিশনড সদস্য ফেসবুকে প্রতিরক্ষা মন্ত্রী সম্পর্কে খারাপ মন্তব্য করেছেন। এমন অপ্রীতিকর বিষয়ের পুনরাবৃত্তি রুখতে গোটা বাহিনীতেই কড়া সতর্কবার্তা জারি করা হয়েছে।

হরজিত সজ্জন যৌবনেই ভারত থেকে কানাডা পাড়ি দেন। তিনি ভ্যাঙ্কুভার পুলিশে গোয়েন্দা হিসেবে কাজ করেছেন। কানাডার সেনাবাহিনীতেও দীর্ঘদিন কর্মরত ছিলেন সজ্জন। বাহিনীর তরফে তিন বার আফগানিস্তানে এবং এক বার বসনিয়ায় পাঠানো হয়েছে তাঁকে। এই বিপুল অভিজ্ঞতার কারণেই তরুণ প্রধানমন্ত্রী দেশের প্রতিরক্ষা মন্ত্রী পদে বেছে নেন সজ্জনকে। কিন্তু সেনাবাহিনীর এক সদস্যই বিভাগের মন্ত্রী সম্পর্কে কুরুচিকর এবং বিদ্বেষমূলক মন্তব্য করায় হতচকিত সরকার। সেনার চিফ ওয়ারেন্ট অফিসার কেভিন ওয়েস্ট সেনাবাহিনীর সব সদস্যকে ই-মেল পাঠিয়ে এই ধরনের অসম্মানজনক আচরণ থেকে সতর্ক থাকতে বলেছেন। তিনি লিখেছেন যে এই ঘটনায় তিনি ক্রুদ্ধ বললেও কম বলা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement