Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পতন ঘটল শেষ দুর্গের, ইরাকে আইএস খতম, ঘোষণা যৌথ বাহিনীর

প্রায় ৮৫০ বছরের পুরনো আল-নুরি মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল আইএস-এর জন্য। জঙ্গি সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদি এই আল-নুরি মসজিদ থেকেই ন

সংবাদ সংস্থা
২৯ জুন ২০১৭ ২১:১১
Save
Something isn't right! Please refresh.
বিজয়োল্লাস। আইএস-কে হঠিয়ে পুরনো মসুলে ঢুকছে ইরাকি বাহিনী। ছবি: এএফপি।

বিজয়োল্লাস। আইএস-কে হঠিয়ে পুরনো মসুলে ঢুকছে ইরাকি বাহিনী। ছবি: এএফপি।

Popup Close

ইরাকে শেষ ইসলামিক স্টেট (আইএস)। আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল বাগদাদ। আট মাস ধরে লড়াই চলছিল উত্তর ইরাকের মসুল শহরকে আইএস-এর দখলমুক্ত করার জন্য। মসুলই ছিল ইরাকে আইএস-এর শেষ দুর্গ। বৃহস্পতিবার পুরনো মসুলের ঐতিহাসিক আল-নুরি মসজিদের দখল নিয়ে আনুষ্ঠানিক ভাবে আইএস রাজ-এর সমাপ্তি ঘোষণা করল ইরাকি সরকার।

প্রায় ৮৫০ বছরের পুরনো আল-নুরি মসজিদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল আইএস-এর জন্য। জঙ্গি সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদি এই আল-নুরি মসজিদ থেকেই নিজেকে খলিফা বলে ঘোষণা করেছিলেন। মার্কিন বাহিনীর সাহায্যপুষ্ট ইরাকি সেনা, কুর্দ বাহিনী এবং শিয়া মিলিশিয়ার সম্মিলিত অভিযানে গত আট মাসে একটু একটু করে মসুল থেকে পিছু হঠতে হয়েছে বাগদাদির বাহিনীকে। ইরাকের বাকি অংশ থেকে আইএস-কে আগেই হঠিয়ে দিয়েছিল যৌথ বাহিনী। কিন্তু মসুলের গড় টিকে ছিল দীর্ঘ দিন। এ বার সেই গড়ও ধুলিসাৎ।

Advertisement



দীর্ঘ আট মাসের বিধ্বংসী লড়াই শেষে মসুল দখল করল মার্কিন সাহায্যপুষ্ট ইরাকি সেনা। ছবি: এএফপি।

মসুলের অন্যতম পরিচিত ছিল আল-নুরি মসজিদ। বহু দূর থেকে আল-নুরির সুউচ্চ মিনার চোখে পড়ত। ২০১৪-র জুন থেকে থেকে মসজিদের মাথায় আইএস-এর কালো পতাকা উড়তে দেখা যেন। সপ্তাহখানেক আগেই সেই পতাকা খসে পড়ে। কারণ, মসুলের নিয়ন্ত্রণ হাতছাড়া হয়ে গিয়েছে বুঝে আল-নুরি মসজিদ ছেড়ে চলে যায় আইএস জঙ্গিরা। বিস্ফোরণে গুঁড়িয়ে দিয়ে যায় ঐতিহাসিক মসজিদটি, ধসে পড়ে মিনারও।

আরও পড়ুন: খোদ সেনাপ্রধান হাজির সিকিমে, সীমান্তে সব রকম প্রস্তুতি রাখছে ভারত

মসজিদ ছেড়ে জঙ্গিরা বেরিয়ে গেলেও পুরনো মসুলের ওই এলাকা তখনই ইরাকের সরকারি বাহিনীর দখলে আসেনি। তবে মসুলকে পুরোপুরি পুনরুদ্ধার করতে আর বেশি সময় দিতে ইরাকের প্রধানমন্ত্রী হায়দর আল-আবাদি। যত দ্রুত সম্ভব মসুলের যুদ্ধ শেষ করার নির্দেশ দিয়েছিলেন তিনি। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রের খবর, বৃহস্পতিবার বিরাট বাহিনী নিয়ে পুরনো মসুলে ঢোকে মার্কিন সাহায্যপুষ্ট ইরাকি বাহিনী। দখল নেয় আল-নুরি মসজিদের। তার পরেই ইরাকের সরকারের তরফে ঘোষণা করা হয়, আইএস-এর শেষ ঘাঁটির পতন ঘটেছে, আবু বকর আল-বাগদাদির স্বঘোষিত খলিফাতন্ত্রের অবসান ঘটেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
IS Iraq Mosulআইএসইরাকমসুল
Something isn't right! Please refresh.

Advertisement