Advertisement
০৬ মে ২০২৪
Akshata Murthy

অক্ষতার সম্পত্তি নিয়ে ফের বিতর্ক

ব্রিটি‌শ প্রধানমন্ত্রী ঋষি সুনকের ধনকুবের স্ত্রীর বিরুদ্ধে এ বার অভিযোগ, সরকারি অনুদান পায় এমন একটি সংস্থার শেয়ার রয়েছে অক্ষতার।

Rishi Sunak and Akshata Murthy.

ব্রিটি‌শ প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। ফাইল চিত্র

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ০৯:২১
Share: Save:

অক্ষতা মূর্তির সম্পত্তি নিয়ে ফের বিতর্ক দানা বেঁধেছে। ব্রিটি‌শ প্রধানমন্ত্রী ঋষি সুনকের ধনকুবের স্ত্রীর বিরুদ্ধে এ বার অভিযোগ, সরকারি অনুদান পায় এমন একটি সংস্থার শেয়ার রয়েছে অক্ষতার। এবং বিষয়টি গোপন করে গিয়েছেন তাঁরা।

দিন কয়েক আগে জানা গিয়েছে, ‘স্টাডি হল’ নামে শিক্ষা-প্রযুক্তি বিষয়ক একটি সংস্থার অন্যতম শেয়ার হোল্ডার অক্ষতা। এই সংস্থাটি গত বছর সরকারের কাছ থেকে সাড়ে তিন লক্ষ পাউন্ড অনুদান পেয়েছিল। জানা গিয়েছে, ‘ক্যাটামেরান ভেঞ্চারস’ নামে একটি সংস্থার নামে এই শেয়ার কিনেছিলেন অক্ষতা। ব্রিটিশ পার্লামেন্টের নিয়মমাফিক সুনক তাঁদের পারিবারিক সম্পত্তির খতিয়ানে এই ‘ক্যাটামেরান ভেঞ্চারস’-এর উল্লেখ করেছিলেন, কিন্তু সংস্থাটি যে সরাসরি সরকারি অনুদানের জন্য লাভবান হচ্ছে, তা উল্লেখ করেননি।

তাঁর সম্পত্তির খতিয়ানে ‘অস্বচ্ছতা’ রয়েছে, এই অভিযোগ আগেও উঠেছে ইনফোসিস কর্তা নারায়ণ ও সুধা মূর্তির কন্যা অক্ষতার বিরুদ্ধে। গত এপ্রিলে, বাজেট ঘোষণার ঠিক পরেই জানা যায়, শিশুকল্যাণ একটি সংস্থার শেয়ার রয়েছে অক্ষতার এবং বাজেটে ঘোষণা করা একটি বিশেষ করছাড় থেকে সরাসরি লাভবান হচ্ছে সেই সংস্থাটি। বিরোধীরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তোলে, সুনক তাঁর পারিবারিক সম্পত্তি ঘোষণা করার সময়ে এ বিষয়ে কিছু জানাননি। পার্লামেন্টের নীতি কমিটি এ বিষয়ে সুনকের বিরুদ্ধে তদন্তও শুরু করেছে।

এখন অক্ষতার বিরুদ্ধে ফের ‘তথ্য গোপন’ করার অভিযোগ ওঠায় আবার সরব হয়েছে বিরোধীরা। লেবার নেতা কায়ার স্টার্মারের কথায়, ‘‘প্রধানমন্ত্রী ও তাঁর স্ত্রীকে অনেক প্রশ্নের উত্তর দিতে হবে। স্পষ্ট দেখা যাচ্ছে, তথ্য গোপন করে যাওয়ার একটা প্রবণতা তাঁদের দু’জনের মধ্যেই রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Akshata Murthy Rishi Sunak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE