Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID-19

Covid Death: বিশ্বে করোনায় মৃত্যু অন্তত ৮০ লক্ষের, তথ্য গোপনের অভিযোগ হু-র

চলতি বছর ২১ মে পর্যন্ত হু-র তথ্য অনুযায়ী, বিশ্বে ৩৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে কোভিডে। কিন্তু হু-র মতে, সংখ্যাটা প্রায় ৮০ লক্ষ।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
জেনেভা শেষ আপডেট: ২২ মে ২০২১ ১২:০২
Share: Save:

করোনায় বিশ্ব জুড়ে প্রায় ৮০ লক্ষ মানুষের মৃত্যু হয়ে থাকতে পারে বলে দাবি করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। তাদের দাবি, অনেক দেশ মৃতের তথ্য গোপন করেছে। ফলে সংখ্যাটা কম দেখাচ্ছে।

বার্ষিক ‘ওয়ার্ল্ড হেলথ স্ট্যাটিসটিক্স রিপোর্ট’ প্রকাশ করতে গিয়ে হু-র তরফে এই কথা জানানো হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ২০২০ সালে বিশ্ব জুড়ে করোনায় ১৮ লক্ষ মানুষের মৃত্যুর কথা জানা গিয়েছে। কিন্তু আসলে অন্তত ৩০ লক্ষ মানুষ মারা গিয়েছেন। অর্থাৎ ১২ লক্ষ মৃত্যু গোপন করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ‘বিশ্বের বিভিন্ন দেশ করোনার সঙ্গে যুক্ত মৃত্যুর ক্ষেত্রে হিসাবে গরমিল করেছে। ফলে এই মুহূর্তে আমাদের কাছে যে তথ্য রয়েছে তা সঠিক নয়। আসলে তার দ্বিগুণ মৃত্যু হয়েছে’।

হু-র তথ্য অনুযায়ী চলতি বছর ২১ মে পর্যন্ত কোভিডে আক্রান্ত হয়ে বিশ্বে ৩৪ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু হু-র মতে মৃত্যুর আসল সংখ্যাটা প্রায় ৮০ লক্ষ। সংস্থার অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল সামিরা আসমা বলেন, ‘‘লাতিন আমেরিকা ও এশিয়ার বিভিন্ন দেশে মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাই আমাদের ধারণা বিশ্বে মৃত্যুর সংখ্যা প্রায় ৮০ লক্ষ। আমরা বিভিন্ন দেশকে নির্দেশ দিয়েছি সঠিক তথ্য জানানোর জন্য। কারণ কোনও অতিমারিতে কত মানুষের মৃত্যু হয়েছে সেটা জানতে না পারলে পরবর্তী অতিমারির জন্য প্রস্তুতিতে সমস্যা হতে পারে। তাই আগে থেকে সব সঠিক তথ্য আমাদের কাছে থাকা প্রয়োজন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO Covid Death COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE