Advertisement
১৫ জুন ২০২৪
Earthquake in Turkey and Syria

সিরিয়া, তুরস্কে মৃত্যু ৩৭ হাজার পার! উদ্ধার নয়, এ বার আশ্রয়ে জোর দিচ্ছে প্রশাসন

সময় যত এগোচ্ছে, ভূমিকম্পের ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকা মানুষদের জীবিত অবস্থায় উদ্ধারের সম্ভাবনা ক্ষীণ হচ্ছে। তুরস্কে তাপমাত্রা হিমাঙ্কের ৬ ডিগ্রি নীচে। ঠান্ডায় ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ।

Death toll in Earthquake of Syria and Turkey crosses 37 thousand.

তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ৩৭ হাজারের গণ্ডি। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১১:৪৩
Share: Save:

তুরস্ক এবং সিরিয়ার ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়িয়ে গেল ৩৭ হাজারের গণ্ডি। বিপর্যয়ের এক সপ্তাহ পরেও দুই দে‌শে মৃত্যুমিছিল অব্যাহত। উদ্ধারের বদলে এ বার যাঁরা বেঁচে গিয়েছেন, তাঁদের আশ্রয়ের ব্যবস্থায় জোর দিচ্ছে প্রশাসন।

সময় যত এগোচ্ছে, ভূমিকম্পের ধ্বংসস্তূপে চাপা পড়ে যাওয়া মানুষদের জীবিত অবস্থায় উদ্ধারের সম্ভাবনা তত ক্ষীণ হয়ে আসছে। তুরস্কে বর্তমানে তাপমাত্রা হিমাঙ্কের ৬ ডিগ্রি নীচে। এই প্রবল ঠান্ডায় উদ্ধারকাজও ব্যাহত হচ্ছে বারবার।

উদ্ধারকারীরা অবশ্য হাল ছাড়েননি। পুলিশ কুকুর এবং থার্মাল ক্যামেরা নিয়ে তাঁরা তুরস্ক এবং সিরিয়ার অলিগলিতে ঘুরে বেড়াচ্ছেন প্রাণের সন্ধানে। কোথাও প্রাণের অস্তিত্ব টের পেলে ধ্বংসস্তূপ ডিঙিয়ে ছুটে যাচ্ছেন।

ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্ক। শুধু এই দেশেই ভূমিকম্পের বলি হয়েছেন ৩১ হাজার ৬৪৩ জন। এ ছাড়া, সিরিয়ায় মৃতের সংখ্যা ৫ হাজার ৭১৪।

বিপর্যয়ের পর প্রশাসনের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। ক্ষিদের জ্বালায়, শীতের আশ্রয়ের অভাবে ক্ষুব্ধ সাধারণ মানুষ। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে খবর, উদ্ধারকাজের চেয়ে এ বার আশ্রয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন প্রশাসনিক কর্মকর্তারা। দুর্গতদের আশ্রয়ের বন্দোবস্ত করা হচ্ছে। সেই সঙ্গে খাবার এবং পরিচর্যার দায়িত্বও নিচ্ছে প্রশাসন।

একটি বেসরকারি ব্যবসায়িক প্রতিষ্ঠানের পরিসংখ্যান বলছে, তুরস্কে এই ভূমিকম্পের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৬ লক্ষ কোটি টাকা। দেশের অন্তত ১০টি শহরে প্রায় ৪২ হাজার বাড়ি হয় সম্পূর্ণ ভেঙে পড়েছে বা অবিলম্বে ভাঙা দরকার।

৬ ফেব্রুয়ারি সকালে ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক এবং সিরিয়া। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। এর পরে আফটার শকে আরও অন্তত ১০০ বার কেঁপেছে দুই দেশের মাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE