Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অক্টোপাস থেকে বিফ, এলাহি আয়োজন ট্রাম্প-কিমের মধ্যাহ্নভোজে

সংবাদ সংস্থা
সিঙ্গাপুর ১২ জুন ২০১৮ ১৪:৩৬

তাঁদের বৈঠক ঘিরে জল্পনার পারদ চড়ছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে মঙ্গলবার সিঙ্গাপুরের সেন্টোসার ক্যাপিলা হোটেলে মুখোমুখি হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প এবং কিম জং উন। এই বৈঠকের দিকে তাকিয়ে ছিল গোটা দুনিয়া। কিন্তু, শুধু বৈঠকই নয়, এ দিন ক্যাপিলা হোটেলে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যাহ্নভোজও উঠে এল খবরের শিরোনামে।

মার্কিন প্রেসিডেন্ট এবং উত্তর কোরিয়ার শাসকের মধ্যাহ্নভোজও এক কথায় ‘হাই প্রোফাইল’। কী ছিল না তাতে! হোয়াইট হাউস সূত্রে খবর, মঙ্গলবার সিঙ্গাপুরের স্থানীয় সময় বেলা ১১টা, ভারতীয় সময় সকাল সাড়ে ৮টা নাগাদ মধ্যাহ্নভোজ সারেন কিম ও ট্রাম্প।

মধ্যাহ্নভোজের প্রথমেই ছিল প্রন ককটেল সালাড। সঙ্গে কাঁচা আম আর মধুর স্যালাডও। যার স্থানীয় নাম ‘গ্রিন ম্যাঙ্গো কেরেবু’। ছিল ইয়ংঝু ফ্রায়েড রাইস, সঙ্গে গরুর পাজরের মাংস দিয়ে তৈরি বিশেষ পদ। এই মাংসের পদটি পরিবেশন করা হয় সিদ্ধ আলু আর ব্রোকলি দিয়ে। সঙ্গে রেড ওয়াইন। ছিল অক্টোপাসের বিশেষ পদও। ‘স্টাফ্ড কিউকাম্বার’ নামে কোরিয়ার বিশেষ একটি পদও ছিল এ দিন।

Advertisement

সঙ্গে ছিল কিমের বিশেষ পছন্দের ‘সুইট অ্যান্ড সাওয়ার ক্রিসপি পর্ক’ (টক মিষ্টি শুকরের মাংস), চিকেন ও চিলি সস। এ ছাড়াও ছিল ফ্রেঞ্চ পদ বিফ শর্ট রিব কনফিট-পটাটো ডাউফিনিওস।



মধ্যাহ্নভোজের মুহূর্ত।— ছবি এপি।

আর শেষ পাতে ডেজার্ট। সেখানেও চমক ছিল। ডার্ক চকোলেট, চেরি কুকিজ, ভ্যানিলা আইসক্রিম— সবই ছিল তাতে।

আরও পড়ুন: উঃ কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ ‘শীঘ্রই’, কিমের সঙ্গে বৈঠকের পর বললেন ট্রাম্প

শুধু দুই রাষ্ট্রনেতার জন্যই নয়। যে সমস্ত সাংবাদিকরা এই বৈঠক কভার করতে গিয়েছেন তাঁদের রসনা তৃপ্তিতেও কোনও খামতি ছিল না। ৪৫ রকমের খাবারের আয়োজন করা হয় কেবল সাংবাদিকদের জন্যই। ছিল ভারতীয় পাঁপড়, পোলাও, চিকেন কারি-সহ একাধিক জিভে জল আনা পদ।

আরও পড়ুন: ‘চৈত্র সেলের’ সিঙ্গাপুরে কি দর কষাকষি!

আরও পড়ুন

Advertisement