Advertisement
০৪ মার্চ ২০২৪
Donald Trump

রক্ষাকবচ রইল না ট্রাম্পের

২০২২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রভাবিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে। ক্যাপিটল হলে ট্রাম্প-সমর্থকদের হামলায় তাঁর বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগও ওঠে।

An image of Donald Trump

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৫
Share: Save:

আগামী বছর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিরুদ্ধে রিপাবলিকান প্রার্থী হিসেবে ফের লড়াইয়ে নামার প্রস্তুতি নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি আদালতের একটি রায়ে ভোটের আগে বিপাকে পড়লেন প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট।

২০২২ সালে প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রভাবিত করার চেষ্টা করেছেন বলে অভিযোগ উঠেছিল ট্রাম্পের বিরুদ্ধে। ক্যাপিটল হলে ট্রাম্প-সমর্থকদের হামলায় তাঁর বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগও ওঠে। তাতে দোষী সাব্যস্ত হন প্রাক্তন প্রেসিডেন্ট। তবে পরবর্তী ভোটের আগে তাঁর বিরুদ্ধে যাতে কেউ ফৌজদারি মামলা দায়ের করতে না পারে, তার জন্য রক্ষাকবচ চেয়ে আদালতে আর্জি জানিয়েছিলেন ট্রাম্প। শুক্রবার আমেরিকার একটি আদালত রক্ষাকবচের আর্জি নাকচ করে জানিয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে এই সংক্রান্ত ফৌজদারি মামলা করতে আর কোনও বাধা রইল না। বিচারপতি তানিয়া চাটকান বলেন, ‘‘আমেরিকায় কেউ প্রেসিডেন্ট পদে থাকাকালীন ওই সমস্ত রক্ষাকবচের সুবিধা পেতে পারেন। তবে ওই পদে একসঙ্গে এক জনই থাকেন। তা ছাড়া এক বার কেউ পদে ছিলেন বলে আজীবন জেল হাজতের গেরো এড়াতে পারেন না।’’

বর্তমান বা প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্টদের মধ্যে ট্রাম্পই প্রথম যিনি ফৌজদারি মামলায় দোষী প্রমাণিত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE