Advertisement
১১ মে ২০২৪
China

পুরুষ শাসনেই চিনের শাসক দল! পলিটব্যুরোয় মহিলাদের নিয়োগই করল না চিনা কমিউনিস্ট পার্টি

পলিটব্যুরোর একমাত্র মহিলা সদস্য ছিলেন সুন চুনলাং। তিনি সম্প্রতি অবসর গ্রহণ করেছেন। তার পর নতুন পলিটব্যুরো সুনের বদলি কোনও মহিলা সদস্যকে নেওয়া হয়নি।

নতুন পলিটব্যুরো ঘোষণা করল চিনের কমিউনিস্ট পার্টি।

নতুন পলিটব্যুরো ঘোষণা করল চিনের কমিউনিস্ট পার্টি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৭:৪২
Share: Save:

মহিলাবর্জিত পলিটব্যুরো তৈরি করল চিনা কমিউনিস্ট পার্টি। ২৫ বছরে এই প্রথম চিনের শাসক দলের শীর্ষ সংগঠনে কোনও মহিলা সদস্য থাকলেন না।

এর আগে পলিটব্যুরোর একমাত্র মহিলা সদস্য ছিলেন সুন চুনলাং। তিনি সম্প্রতি অবসর গ্রহণ করেছেন। তার পর গত রবিবার নতুন পলিটব্যুরো ঘোষণা করেছে চিনের কমিউনিস্ট পার্টি। কিন্তু দেখা গেল সুনের বদলি কোনও মহিলা সদস্য সুযোগই পাননি সেখানে।

সাত সদস্যের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটির চার জনই চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ঠ। বাকি দু’জন তাঁর প্রাক্তন সচিব। নতুন পলিটব্যুরোর সদস্যদের নাম ঘোষণার পরই স্পষ্ট হয়ে গিয়েছিল শি নিজের ক্ষমতার পূর্ণ প্রয়োগ করছেন আর আনুগত্যকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন।

রবিবার চিনের কমিউনিন্স পার্টির সাধারণ সম্পাদক হিসাবেও তৃতীয় বারের জন্য নিজের স্থান সুনিশ্চিত করেছেন শি। তাঁর একের পর এক পদক্ষেপের ব্যাখ্যা করে চিনের রাজনৈতিক বিশেষজ্ঞ আলফ্রেড উ মুলুয়ান বলেছেন, ‘‘চতুর্দিকে শুধু শি-অনুগতরাই রয়েছেন। এতে স্পষ্ট যে তিনি শুধু তাঁর তৃতীয় বারের নির্বাচনেই সন্তুষ্ট নন। চিনে তিনি তাঁর শাসন আরও বেশিদি ন জারি রাখতে চাইছেন।’’ মুলুয়ানের ব্যাখ্যা, সে দিকে নজর রেখে শি এখন থেকে তাঁর ঘুঁটি সাজাতে শুরু করেছেন।

তবে মহিলাদের দেশের শাসকদলের শীর্ষ সংগঠনে না রাখার কোনও ব্যাখ্যা আসেন শি-র তরফে। পলিটব্যুরোকে মহিলা বর্জিত রাখার সিদ্ধান্ত নিতান্তই আনুগত্য সংক্রান্ত না কি সচেতন ভাবেই এই পদক্ষেপ করা হয়েছে, তার ব্যাখ্যা খুঁজে পাচ্ছেন না রাজনৈতিক বিশেষজ্ঞরাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE