Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Moscow

মস্কো সফরে বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা

পূর্ব লাদাখ সংলগ্ন প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে চিনা সেনা পিছু হটার প্রক্রিয়া শুরু হওয়ার পর এ বার মস্কো সফরে বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২১ ০৭:২৯
Share: Save:

পূর্ব লাদাখ সংলগ্ন প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে চিনা সেনা পিছু হটার প্রক্রিয়া শুরু হওয়ার পর এ বার মস্কো সফরে বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। দু’দিনের সফর। যাবেন আগামী বুধবার। সেখানে রাশিয়ার উপবিদেশমন্ত্রী আইগর মরগুলভ-এর সঙ্গে বৈঠক করবেন।

গত এপ্রিল মাস থেকে চিনের সঙ্গে সংঘাতপূর্ণ পরিস্থিতিতে আগাগোড়া রাশিয়াকে পাশে পেয়েছে ভারত। বিষয়টি তাৎপর্যপূর্ণ। কারণ, কোভিড অতিমারিতে বিপর্যস্ত বিশ্বে কোণঠাসা হয়ে পড়া বেজিংয়ের একমাত্র শক্তিশালী মিত্র যদি কেউ থেকে থাকে, তা হল রাশিয়া। ভারত-চিন দ্বৈরথের তাপমাত্রা কমানোর জন্য আগাগোড়া নেপথ্য থেকে সক্রিয় থেকেছে রাশিয়া।

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, শ্রিংলার বৈঠকে দু’দেশের প্রতিরক্ষা সম্পর্কের ঘনিষ্ঠতা অটুট রাখার চেষ্টা হবে। এই বছর ভারত এবং রাশিয়ার প্রধানমন্ত্রীর মধ্যে বার্ষিক সম্মেলনের প্রস্তুতি নিয়েও আলোচনা হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে উচ্চ প্রযুক্তির সামরিক সরঞ্জাম সরবরাহের পাশাপাশি, নতুন কিছু ক্ষেত্রে দ্বিপাক্ষিক আদানপ্রদান শুরু করার কথা ভাবা হচ্ছে। বিদেশসচিবের আসন্ন সফরে সেগুলি গতি পাবে বলে মনে করা হচ্ছে। তার মধ্যে রয়েছে জাপানকে সঙ্গে নিয়ে ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ত্রিপাক্ষিক সহযোগিতা, পূর্ব ইউরোপে সংযোগ বাড়ানো, জাহাজনির্মাণ শিল্পে রাশিয়ার বিনিয়োগ এবং প্রযুক্তি সহায়তা, রেল এবং পরিকাঠামো ক্ষেত্রে রাশিয়ার অংশীদারি বাড়ানোর মতো বিষয়গুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moscow foreign secretary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE