Advertisement
২৬ এপ্রিল ২০২৪
france

সম্মতি থাকলেও ১৫ বছরের কমবয়সির সঙ্গে যৌন সম্পর্ক মানেই ধর্ষণ, আইন আনল ফ্রান্স

১৫ বছরের নীচে কোনও কিশোরীর সঙ্গে যৌন মিলন ঘটলেই তা এ বার থেকে ধর্ষণ বলে গণ্য হবে সে দেশে

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
প্যারিস শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২১ ১০:৫৩
Share: Save:

যৌন সম্মতি এবং ধর্ষণ— এই দু’টি ক্ষেত্রকে পরিষ্কার ভাবে আলাদা করতে এ বার কড়া আইন নিয়ে এল ফ্রান্স। ১৫ বছরের নীচে কোনও কিশোরীর সঙ্গে যৌন মিলন ঘটলেই তা এ বার থেকে ধর্ষণ বলে গণ্য হবে সে দেশে। কোনও ভাবেই অভিযুক্তের আইনজীবী সেই ঘটনাকে যৌন সম্মতির রূপ দিতে পারবেন না।

এত দিন ফ্রান্সে মহিলাদের ক্ষেত্রে সম্মতিসূচক সহবাসের বয়স ছিল ১৫ বছর। কিন্তু সে ক্ষেত্রে যদি ১৫ বছরের ছোট কোনও মহিলা ধর্ষণের শিকার হত, তা হলে অভিযুক্তের আইনজীবী সেই ঘটনাকে সম্মতিসূচক সহবাস প্রমাণ করার চেষ্টা করতে পারতেন। যার ফলে এক দিকে যেমন অনেক ধর্ষণের ঘটনাই সম্মতিপূর্ণ সহবাস হিসাবে প্রতিষ্ঠিত হত, অন্য দিকে তেমনই অনেক অভিযুক্তও শাস্তি এড়িয়ে যেতে পারতেন।

নতুন এই আইনের ফলে তা আর কোনও ভাবেই সম্ভব নয় বলে দাবি করছে ফরাসি সরকার। ১৫ বছরের থেকে ছোট কিশোরীর সঙ্গে যৌন সহবাস ধর্ষণ হিসাবেই গণ্য হবে এবং দোষীকে সর্বোচ্চ ২০ বছরের কারাবাস হবে। এই আইন পাশ হওয়ার পর বৃহস্পতিবার সে দেশের আইনমন্ত্রী এরিক মোরেট্টি এটাকে তাঁদের সমাজব্যবস্থা এবং শিশুদের জন্য ‘ঐতিহাসিক আইন’ বলে উল্লেখ করেছেন।

তবে এর নেতিবাচক প্রভাব নিয়ে অনেক আইনজীবীই চিন্তিত। দু’জনের সম্মতিতে সহবাসও আইন অনুযায়ী এ ক্ষেত্রে ধর্ষণ হিসাবেই যে হেতু গণ্য হবে তাই নিরপরাধীও শাস্তি পেতে পারেন, মত আইনজীবীদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rape france New Law
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE