Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

আইফোনের ডিফল্ট সার্চে গুগল, দিতে হবে বিপুল অর্থ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৯ নভেম্বর ২০১৮ ১৬:৩৬
আইফোন গ্রাহকদের ডিফল্ট সার্চে আসছে গুগল।

আইফোন গ্রাহকদের ডিফল্ট সার্চে আসছে গুগল।

আইওএস প্ল্যাটফর্মে গুগল সার্চ ইঞ্জিনই সেরা, বলেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কিন্তু এর জন্য গুগলকে দিতে হতে পারে কয়েক হাজার কোটি টাকা।

অ্যাপলের সিইও টিম কুক বলেন, গুগল সার্চ ইঞ্জিন হিসাবে সেরা। কিন্তু অ্যাপলের আইফোনে নিজস্ব ব্রাউজিং সিস্টেম রয়েছে, ইন্টিলিজেন্ট ট্র্যাকিং প্রিভেনশনও রয়েছে।

তবে এবার ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসাবে আইফোনের ব্রাউজারে গুগল আসায় ৯০০ কোটি ডলার (৬০০০০ কোটি টাকা) দিতে হতে পারে তাদের। আইফোনের সাফারি ব্রাউজার আইওএসে গুগল আসায় এই অর্থ দিতে হবে। গোল্ডম্যান স্যাক্স বিশেষজ্ঞ রোড হল বলেন, এ ভাবে চলতে থাকলে ২০১৯ সালেও ৮৫৮৬ কোটি টাকা দিতে হতে পারে গুগলকে।

Advertisement

আরও পড়ুন: মাইনাস ৫০ ডিগ্রি তাপমাত্রা, ১৮ হাজার ফুট উচ্চতা, লাদাখে বিশ্বের প্রথম হিমবাহ চেরা রাস্তা​

কুক বলেন, বড় সংস্থাগুলির ক্ষেত্রে যেমন ফেসবুকের যে ‘সার্ভিল্যান্স’-এর একটা পদ্ধতি রয়েছে, তার একেবারেই বিরোধী তিনি। কারণ নিয়ন্ত্রণ করার বিষয়টি তাঁর পছন্দ নয়। কিন্তু গুগলের ক্ষেত্রে এটা ব্যক্তিগত হস্তক্ষেপ বা লাভের ব্যাপার নয়। এটা একটা ভুল ‘চয়েস’। মার্কিন কংগ্রেস এবং প্রশাসনের এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন: এই কাঁকড়ার এক লিটার রক্তের দাম ১১ লক্ষ টাকা, কেন জানেন?​

ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন

অর্থের অঙ্ক নির্ভর করবে গ্রাহকের তথ্য নিয়ে গুগল কেমন ব্যবসা করেছে বা কী ভাবে তা আইফোন গ্রাহকের ক্ষতির কারণ হয়েছে। তবে গুগলকে প্রায় ৬০৪২ কোটি টাকা দিতে হতে পারে। যদিও এ দিন অ্যাপলের সঙ্গে গুগলের কয়েক লক্ষ কোটি টাকার চুক্তি নিয়ে কিছু বলতে চাননি টিম কুক।

আমেরিকা থেকে চিন, ব্রিকস থেকে সার্ক- সব গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক খবর জানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।

আরও পড়ুন

Advertisement