Advertisement
০৪ মে ২০২৪
Harsh Vardhan Shringla

Harsh vardhan Shringla: নিউ ইয়র্কে শ্রিংলার জরুরি সফর

সেখানে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব, ফরাসি বিদেশমন্ত্রী-সহ আরও কিছু গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে বিদেশসচিব বৈঠক করবেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ০৫:৪৪
Share: Save:

অস্থায়ী সদস্য হিসেবে অগস্ট মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ পরিচালনার দায়িত্ব থাকবে ভারতের হাতে। সেখানে সন্ত্রাস-বিরোধিতার প্রশ্নে নিজেদের আলোচ্যসূচি স্থির করতে চলতি সপ্তাহে নিউ ইয়র্ক পাড়ি দিচ্ছেন বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা। সেখানে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব, ফরাসি বিদেশমন্ত্রী-সহ আরও কিছু গুরুত্বপূর্ণ নেতার সঙ্গে বিদেশসচিব বৈঠক করবেন। সন্ত্রাস বিরোধিতা, সমুদ্র-নিরাপত্তা, আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি এবং দক্ষিণ পশ্চিম এশিয়ায় তার প্রভাব, রাষ্ট্রপুঞ্জের শান্তিরক্ষা বাহিনীর ভবিষ্যৎ ভূমিকার মতো বিষয়গুলি নিয়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করবেন শ্রিংলা। পাশাপাশি রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী মিশনের সদস্যদের সঙ্গে পর্যালোচনা-বৈঠকে বসবেন বিদেশসচিব।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে পাকিস্তানের মদতে পুষ্ট সন্ত্রাসবাদের বিরুদ্ধে সর্বাত্মক প্রচারের কৌশল নিয়েছে সাউথ ব্লক। এ ব্যাপারে আমেরিকা এবং ইউরোপ-সহ বিভিন্ন রাষ্ট্রের সমর্থন সংগ্রহ করাটা এই মুহূর্তে প্রধান লক্ষ্য ভারতের। এই বিষয়টিই বিদেশসচিবের সফরে গুরুত্ব পাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Harsh Vardhan Shringla United Nations Security Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE