×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ জুন ২০২১ ই-পেপার

বিজেপি ঘনিষ্ঠ সংগঠন সস্তায় ভারতীয় শ্রমিক দিয়ে মন্দির বানাচ্ছে নিউ জার্সিতে, মোতায়েন পুলিশ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১২ মে ২০২১ ১৩:৩৭
 নিউ জার্সির সেই মন্দির। -ফাইল ছবি।

নিউ জার্সির সেই মন্দির। -ফাইল ছবি।

লোভ দেখিয়ে ভারত থেকে নিয়ে গিয়ে খুব কম মজুরিতে ঘণ্টার পর ঘণ্টা হাড়ভাঙা পরিশ্রম করানো হচ্ছে বহু ভারতীয় শ্রমিককে। আমেরিকার নিউ জার্সিতে বিশালকায় একটি হিন্দু মন্দির বানাতে। অভিযোগ, যে হিন্দু সংগঠন এই কাজে জড়িত তারা কেন্দ্রের শাসকদল বিজেপি-র শীর্ষ নেতৃত্বের অত্যন্ত ঘনিষ্ঠ। আমেরিকার একটি সংবাদপত্র এই খবর দিয়েছে। জানিয়েছে, শ্রমিকরা এ ব্যাপারে আদালতের দ্বারস্থ হন। আদালতের নির্দেশে মঙ্গলবার ওই মন্দির চত্বরটি ঘিরে ফেলেছে ফেডেরাল পুলিশ।

আদালতে শ্রমিকদের আইনজীবীরা জানান, হিন্দু সংগঠন ‘বোচাসানওয়াসি অক্ষর পুরুষোত্তম স্বামীনারায়ণ সংস্থা (বিএপিএস)’ এই ঘটনায় জড়িত। বিজেপি-র শীর্ষ নেতৃত্বের অত্যন্ত ঘনিষ্ঠ এই সংগঠনটি নিউ জার্সি-সহ বিশ্বের বিভিন্ন শহরে হিন্দু মন্দির বানাচ্ছে। তার জন্য ভারত থেকে নিয়ে আসছে সুলভ শ্রমিকদের। কিন্তু তাঁদের কোনও রকম নিরাপত্তা দেওয়া তো দূরের কথা, ওই শ্রমিকদের মন্দিরের নীচে একটি জায়গায় বহু দিন ধরে আটকে রাখা হয়েছে। দিনে ঘণ্টা-পিছু মাত্র ১ ডলার মজুরি দিয়ে ঘণ্টার পর ঘণ্টা শ্রমিকদের হাড়ভাঙা পরিশ্রম করানো হচ্ছে মন্দির নির্মাণে। নিউ জার্সির একটি গ্রাম রবিন্সভিলেতে সেই মন্দিরের নির্মাণকাজ চলছে কয়েক বছর ধরে।

অভিযোগ শোনার পরেই নিউ জার্সির একটি আদালত মন্দির চত্বরে অবিলম্বে পুলিশ মোতায়েন ও অভিযোগকারীদের নিরাপত্তার ব্যবস্থা করার নির্দেশ দেয় মঙ্গলবার। তার পরেই মন্দির চত্বরটি ঘিরে ফেডেরাল পুলিশ।

Advertisement
Advertisement