Advertisement
০৬ মে ২০২৪
Ship Attacked In Red Sea

আমেরিকার হুঁশিয়ারিই সার, লোহিত সাগরে বিস্ফোরকভর্তি নৌকা জ্বালিয়ে ফের ‘হামলা’ হুথির

সম্প্রতি ইরান সমর্থিত হুথিকে চূড়ান্ত হুঁশিয়ারি দেয় আমেরিকা। যৌথ বিবৃতিতে জানানো হয়, যদি লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলির উপর হামলা চালানো বন্ধ না হয়, তবে চূড়ান্ত পদক্ষেপ করা হবে।

Houthi’s ignore US’s final warning, detonate drone boat in Red Sea

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:৫৮
Share: Save:

লোহিত সাগরে একের পর এক বাণিজ্যিক জাহাজের উপর হামলার ঘটনায় ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিকে ‘চূড়ান্ত হুঁশিয়ারি’ দিয়েছিল আমেরিকা। তার পরেও অবশ্য হামলা চালানোর অভিযোগ উঠল হুথির বিরুদ্ধে। আমেরিরার নৌসেনার তরফে জানানো হয়েছে, বিস্ফোরকভর্তি একটি নৌকায় আগুন ধরিয়ে সমুদ্রে বড় নাশকতা করার ছক কষা হয়েছিল। কিন্তু বড় ধরনের ক্ষয়ক্ষতি এড়ানো গিয়েছে।

পশ্চিম এশিয়ায় আমেরিকার নৌসেনাকে নেতৃত্ব দেওয়া ভাইস অ্যাডমিরাল ব্র্যাড বৃহস্পতিবার কুপার সংবাদমাধ্যমকে জানান, লোহিত সাগরে যে আন্তর্জাতিক জলপথ ধরে বাণিজ্যিক জাহাজগুলি যাতাযাত করে, সেখানে গিয়ে বড় বিস্ফোরণ ঘটানোর লক্ষ্যেই নৌকা পাঠিয়েছিল হুথি। প্রসঙ্গত, গত ১৯ নভেম্বর থেকেই অশান্ত লোহিত সাগর। কারণ গাজ়ায় ইজ়রায়েলের উপর হামলার প্রতিবাদে এই সময় থেকেই একের পর এক বাণিজ্যিক জাহাজে আক্রমণ চালাতে থাকে ঘোষিত হামাস-সমর্থক হুথি।

এই হামলার কিছু ঘণ্টা আগেই ইরান সমর্থিত হুথিকে চূড়ান্ত হুঁশিয়ারি দেয় আমেরিকা, ব্রিটেন, জাপান-সহ মোট ১২টি দেশ। যৌথ বিবৃতিতে জানানো হয়, যদি লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজগুলির উপর হামলা চালানো বন্ধ না হয়, তবে চূড়ান্ত পদক্ষেপ করা হবে।

রবিবারও লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজ ‘আক্রান্ত’ হয় বলে খবর। এ ক্ষেত্রেও অভিযোগের আঙুল ওঠে ইরান সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথির দিকে। তারও আগে লোহিত সাগর ধরে ভারতের দিকে আসা অপরিশোধিত তেলের একটি ট্যাঙ্কার লক্ষ্য করে হামলা চালিয়েছিল হুথি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Sea US Houthis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE