Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

আন্তর্জাতিক

তিনটি বিবাহ। বহু প্রেম। বর্ণময় ইমরান খানের আগামী কি সাদা-কালো

নিজস্ব প্রতিবেদন
২২ অক্টোবর ২০২০ ১৬:২৯
বিপাকে পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরান খানের রাজনৈতিক অস্তিত্ব প্রশ্নের মুখে। ইমরানকে সরাতে রীতিমতো কোমর বেঁধেছে বিরোধী ১১টি রাজনৈতিক দল। কিন্তু এটাই তো তাঁর একমাত্র পরিচয় নয়। ক্রিকেট থেকে প্রেম-প্রণয়, ক্যাপ্টেনের জীবন সত্যিই বর্ণময়। কিন্তু রাজনৈতিক অস্থিরতায় এখন সে জীবন প্রায় রংহীন, সাদা-কালোয় এসে ঠেকেছে।

১৯৫২ সালে লাহৌরে জন্ম ৷ উচ্চশিক্ষার পাঠ অক্সফোর্ডে। ক্রিকেটে অভিষেক ১৯৭১ সালে। অবসর ১৯৯২ সালে।
Advertisement
১৯৭৬ সালে অস্ট্রেলিয়ায় বিতর্কিত কেরি প্যাকার সিরিজেও অন্যতম ক্রিকেটার ছিলেন ইমরান। তাঁর পরনের টি-শার্ট তুলেছিল নতুন ঝড়। বুকে লেখা— ‘বিগ বয়েজ প্লে অ্যাট নাইট’। অর্থাৎ, পুরুষরা রাতেই ফেলাধুলো করে।

আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট-বল হাতে অনেক চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন। তাঁর হাত ধরেই ১৯৯২ সালে ক্রিকেট বিশ্বকাপ জয় করেছিল পাকিস্তান।
Advertisement
দীর্ঘ ক্রিকেটজীবন থেকে অবসরের পর ১৯৯৬ সালে শুরু রাজনীতি। তেহরিক-ই-ইনসাফ নামে দল গঠন। তবে সাফল্য সহজে মেলেনি। ভোটের লড়াইতে প্রথম জয় ২০০২ সালে।

এর পরেও পথ সহজ ছিল না। হতে হয়েছে গৃহবন্দি। হাজতবাসও করতে হয়েছে ২০০৭ সালে। অবশেষে দীর্ঘ টানাপড়েন পেরিয়ে ২০১৮ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রীর আসনে। এখন সেই আসনই টলমলে।

শুধু ক্রিকেট আর রাজনীতি নিয়ে ইমরানের জীবনের সবটা বলা হয় না। ক্রিকেটে অলরাউন্ডার ইমরানের মাঠের কেরিয়ারের মতোই বর্ণময় তাঁর মাঠের বাইরের জীবনও। বারবার প্রেমে পড়েছেন, বিতর্কেও জড়িয়েছেন।

সীতা হোয়াইটের সঙ্গে ইমরানের সম্পর্ক নিয়ে বিতর্ক ছিল। এক কন্যাসন্তানের জন্ম দিয়ে সীতা দাবি করেন মেয়ে ইমরানের ঔরসজাত। ইমরান প্রথম অস্বীকার করলেও পরে ডিএনএ পরীক্ষায় সীতার দাবি সত্য বলে প্রমাণিত হয়।

ইমরানের জীবনে অনেক প্রেমের কথা শোনা গিয়েছে বিভিন্ন সময়ে। একটা সময়ে বলিউড অভিনেত্রী জিনত আমনের সঙ্গে তাঁর সম্পর্কও বিস্তর আলোচিত হয়েছে।

আমেরিকার বিখ্যাত মডেল ডেনিস ডি লুইসের সঙ্গে ইমরানের সম্পর্ক নিয়েও গুঞ্জন শোনা যায়। ইমরান-ডেনিসের সম্পর্ক একসময় ঝড় তুলেছিল সংবাদমাধ্যমে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এক সঙ্গে পড়ার সময়ে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর সঙ্গেও ইমরানের প্রেমের সম্পর্কে তৈরি হয় বলে গুঞ্জন ছিল। তবে আনুষ্ঠানিক ভাবে এর সমর্থন কখনও মেলেনি।

ব্রিটিশ অভিনেত্রী স্টিফেন বেকহ্যামের সঙ্গে ইমরানের সম্পর্ক ছিল বলেও এক সময়ে জানা যায়। তবে এ বিষয়ে ইমরান কখনও কোনও মন্তব্য করেননি।

এখনও পর্যন্ত তিনবার বিয়ে করেছেন ইমরান। প্রথম স্ত্রী পাকিস্তানে কর্মরত ব্রিটিশ নাগরিক তথা ইংরেজ ধনকুবেরের কন্যা জেমাইমা খান। বিয়ের সময়ে ইমরানের বয়স ছিল ৪২। জেমাইমার ২১। সেই বিবাহ থেকে ইমরানের দুই সন্তান রয়েছে।

জেমাইমার সঙ্গে বিচ্ছেদের পরে ২০১৫ সালে ইমরান বিয়ে করেন বিবিসি-র নিউজ অ্যাঙ্কর রেহম খানকে। তবে সেই বিয়ে এক বছরও টেকেনি। জানুয়ারিতে বিয়ে করে অক্টোবরেই রেহমকে তালাক দেন ইমরান।

তৃতীয় বিয়ে ২০১৮ সালে। বেগম আধ্যাত্মিক গুরু হিসেবে পরিচিত বুশরা মানিকা।