Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
International

কী ভাবে ব্যর্থ রাষ্ট্রে পরিণত হল পাকিস্তান? জেনে নিন ১২টি কারণ

স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর এই দেশটির নেতারা নিজেদের দেশকে বলতেন ‘এশীয় বাঘ’। কিন্তু স্বাধীনতার পর সাতটা দশক কাটিয়ে এসে গোটা বিশ্বের কাছে পাকিস্তানের পরিচিতিটা কিন্তু অন্য রকম। বিশ্ব অর্থনীতির বিশ্লেষক যাঁরা, তাঁদের অনেকেই বলেন, পাকিস্তান ‘ব্যর্থ রাষ্ট্র’।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০১৬ ১৫:৫৫
Share: Save:

স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পর এই দেশটির নেতারা নিজেদের দেশকে বলতেন ‘এশীয় বাঘ’। কিন্তু স্বাধীনতার পর সাতটা দশক কাটিয়ে এসে গোটা বিশ্বের কাছে পাকিস্তানের পরিচিতিটা কিন্তু অন্য রকম। বিশ্ব অর্থনীতির বিশ্লেষক যাঁরা, তাঁদের অনেকেই বলেন, পাকিস্তান ‘ব্যর্থ রাষ্ট্র’। কেউ কেউ বলেন, পাকিস্তান একটি ‘দুর্বৃত্ত পরমাণু শক্তিধর রাষ্ট্র’। আর পাকিস্তান যে সন্ত্রাসবাদের কারখানা হয়ে উঠেছে, তা তাদের বহু পুরনো মিত্র আমেরিকাও এখন বার বার বলছে। একই সঙ্গে স্বাধীন হয়েছিল ভারত। অর্থনৈতিক এবং সামরিক সক্ষমতায় ভারত আজ গোটা বিশ্বের সমীহ আদায় করছে। কিন্তু প্রবল আর্থিক সঙ্কট, সন্ত্রাসবাদের রমরমা আর ভঙ্গুর গণতন্ত্র নিয়ে পাকিস্তান হাঁসফাঁস করছে। কেন এই হাল হল পাকিস্তানের? বিশেষজ্ঞরা কী বলছেন? দেখে নিন:

আরও পড়ুন: সরকারের নিন্দায় সরব পাক সংবাদমাধ্যম

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE