Advertisement
০৫ মার্চ ২০২৪
India-US 2+2 Talks

ভারত-আমেরিকা ‘টু প্লাস টু’ বৈঠক, আলোচনায় গাজ়া পরিস্থিতি থেকে যৌথ উদ্যোগে জেট ইঞ্জিন তৈরি

আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে মুখোমুখি আলোচনায় অংশ নিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

বাঁ দিক থেকে, আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বাঁ দিক থেকে, আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন, বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এবং বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২২:৪৫
Share: Save:

গাজ়া ভূখণ্ডে ইজ়রায়েলি হানা ঘিরে বিশ্বজুড়ে অশান্তির আবহেই শুক্রবার দিল্লিতে হল পঞ্চম দফার ‘টু প্লাস টু’ বৈঠক। আমেরিকার বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে মুখোমুখি আলোচনায় অংশ নিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

বিদেশ মন্ত্রক সূত্রের খবর, দ্বিপাক্ষিক বাণিজ্য, প্রতিরক্ষা, নিরাপত্তা এবং কৌশলগত সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক টানাপড়েন এবং ইউক্রেন ও প্যালেস্টাইনের মতো আন্তর্জাতিক সঙ্কটগুলিও বিদেশ এবং প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ের আলোচনায় উঠে এসেছে। আলোচনার পরে জয়শঙ্কর বলেন, ‘‘ভারত এবং আমেরিকার মধ্যে কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নেওয়ার বিষয়ে মন্ত্রীপর্যায়ের গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে।’’

দিল্লিতে শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেও সাক্ষাৎ করেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের ক্যাবিনেটের দুই সদস্য। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, জেট ইঞ্জিন নির্মাণের বিষয়ে রাষ্ট্রয়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (হ্যাল)-এর সঙ্গে আমেরিকার জেনারেল ইলেকট্রিকের একটা চুক্তি হয়েছে এই বৈঠকে। ভারতে জিই৪১৪ ইঞ্জিন তৈরি নিয়েই এই চুক্তি হয়েছে। এ ছা়ড়া আমেরিকা থেকে ৩১টি এমকিউ-৯বি রিপার ড্রোন আমদানির বিষয়টিও এসেছে রাজনাথ-অস্টিন বৈঠকে।

কানাডায় খলিস্তানি তৎপরতা, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনা তৎপরতার মতো বিষয়গুলিও আলোচনায় এসেছে বলে সরকারি সূত্রের খবর। বৈঠকের পরে অস্টিন এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘‘বিশ্ব আজ নানা চ্যালেঞ্জের মুখোমুখি। সেই বিষয়টি আলোচনায় এসেছে। গণতান্ত্রিক পদ্ধতিতে মতামত বিনিময় এবং সহযোগিতার ভিত্তিতে অভিন্ন লক্ষ্যে এগিয়ে যাওয়াই এখন আমাদের উদ্দেশ্য।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE